শাবনূর এবং...

শাবনূর এবং...

দেশীয় চলচ্চিত্রের অন্যতম সফল ও দর্শকনন্দিত অভিনেত্রী শাবনূর। দীর্ঘদিন ধরে সিনেমার পর্দায় অনুপস্থিত থাকলেও নব্বই দশকের এই নায়িকাকে ঘিরে ভক্তদের আগ্রহের কমতি নেই। বছর ঘুরে আবার এল শাবনূরের জন্মদিন। ১৭ ডিসেম্বর মানেই ঢালিউডের এক বিশেষ দিন।

২০১১ সাল থেকে অস্ট্রেলিয়ায় থাকছেন শাবনূর। একমাত্র সন্তান আইজান নিহানকে নিয়েই তাঁর সব ব্যস্ততা। তবে গুঞ্জন উঠেছে খুব দ্রুতই পর্দায় ফিরছেন তিনি। দেশেই কাটছে এবারের জন্মদিন।

মাত্র ১৪ বছর বয়সে চলচ্চিত্রে নাম লেখান শাবনূর। দেড় যুগ চলচ্চিত্রে একটানা অভিনয় করেছেন। এরপর অনিয়মিত। ২০১৫ সালে সর্বশেষ ‘পাগল মানুষ’ সিনেমায় এই অভিনেত্রীকে দেখা গেছে। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে শাবনূরের জন্ম। তার আসল নাম কাজী শারমীন নাহিদ নূপুর। নির্মাতা এহতেশাম  চলচ্চিত্রের জন্য তাকে শাবনূর নামটি দিয়েছিলেন। যার অর্থ ‘রাতের আলো’।

১৯৯৩ সালে ‘চাঁদনি রাতে’ সিনেমার মাধ্যমে ঢালিউডে আত্মপ্রকাশ করেন শাবনূর। তবে ছবিটি সফলতা পায়নি। কিন্তু নিজের রূপ ও অভিনয়শৈলীতে নজর কাড়তে ভুল করেননি তিনি। যার সুবাদে পরের বছরই নায়িকা হিসেবে জনপ্রিয়তা পেয়ে যান। এরপরের ইতিহাসটা সিনেমাপ্রেমী সকল দর্শকের জানা।

এখন পর্যন্ত প্রায় ৮০টির মতো সিনেমায় অভিনয় করেছেন শাবনূর। অভিনেত্রী ১৯৯৪ সালে ‘রঙিন সুজন সখী’, ১৯৯৫ সালে ‘স্বপ্নের ঠিকানা’, ১৯৯৬ সালে ‘স্বপ্নের পৃথিবী’ ও ‘তোমাকে চাই’, ১৯৯৭ সালে ‘আনন্দ অশ্রু’ সিনেমায় অভিনয় করে ব্যাপক তারকাখ্যাতি পান শাবনূর।

সালমান শাহর সাথে জুটি বেঁধে একের পর এক হিট সিনেমা তিনি দর্শকদের উপহার দেন। সালমান-শাবনূর জুটির প্রথম ছবির নাম 'তুমি আমার'। জহিরুল হক পরিচালিত এ সিনেমাটি ১৯৯৪ সালে মুক্তি পায়। 

প্রয়াত নায়ক সালমান শাহর সঙ্গে 'তুমি আমার', 'স্বপ্নের ঠিকানা', 'আনন্দ অশ্রু', 'তোমাকে চাই', 'সুজন সখী'সহ ১৪টি সিনেমায় অভিনয় করেন শাবনূর। এই জুটির প্রায় প্রতিটি চলচ্চিত্রই দর্শকপ্রিয়তা পায় ও সুপার-ডুপার  হিট। সালমান শাহর পর নায়ক  মান্না, রিয়াজ, শাকিব খান, ফেরদৌস, আমিন খানের বিপরীতে অভিনয় করেছেন তিনি। দর্শকের বিপুল ভালোবাসার পাশাপাশি শাবনূর একাধিকার জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা। ভক্তদের কাছে 

Leave a Reply

Your identity will not be published.