আজ তাঁর ১৯তম জন্মদিন, অতঃপর...

আজ তাঁর ১৯তম জন্মদিন, অতঃপর...

বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃৎ মামুনুর রশীদের জন্ম ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি, টাঙ্গাইলের কালীহাতিতে। লিপ ইয়ারের দিন জন্মদিন হওয়ায় এবার পালিত হচ্ছে তার ১৯ তম জন্মদিন! অভিনেতার বয়স ৭৬ বছর।

আজ তাঁর জন্মদিন উপলক্ষে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জন্মোৎসব। উৎসবে থাকবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটকের মঞ্চায়ন, সেমিনার, প্রদর্শনী, বই প্রকাশ, সংবর্ধনা ও আড্ডা।

আজ দুপুর থেকে চ্যানেল আইয়ে শুরু হয় জন্মোৎসব। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে মামুনুর রশীদকে। এরপর তাঁকে নিয়ে প্রকাশিত ‘অক্লান্ত প্রাণ এক মামুনুর রশীদ’ শিরোনামের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটির সম্পাদনা করেছেন নির্মাতা আরিফ খান। প্রচ্ছদ করেছেন অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেন। বইয়ের মোড়ক উন্মোচন শেষে আড্ডায় অংশ নেবেন মামুনুর রশীদ। তাঁর সঙ্গে থাকবেন নাট্যজন আতাউর রহমান, অভিনেত্রী ডলি জহুর ও দিলারা জামান। বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বিভিন্ন পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে প্রথম দিনের আয়োজন।

১ মার্চ সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে রয়েছে বিশেষ সেমিনার। এতে প্রদর্শিত হবে মামুনুর রশীদকে নিয়ে শিল্পকলা একাডেমির উদ্যোগে নির্মিত একটি তথ্যচিত্র। বিকেলে মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে দেখা যাবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘রাঢ়াং’ নাটকের দুটি মঞ্চায়ন। অভিনয় করবেন চঞ্চল চৌধুরী, আ খ ম হাসানসহ আরণ্যক নাট্যদলের জ্যেষ্ঠ অভিনয়শিল্পীরা। ২ মার্চ তৃতীয় ও শেষ দিনের আয়োজনে সকাল ১০টায় অ্যাকটরস ইক্যুইটির উদ্যোগে রয়েছে সেমিনার। এতে প্রবন্ধ পাঠের পাশাপাশি তাঁকে নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হবে, যেটি নির্মাণ করেছেন সুজাত শিমুল। এদিন বিকেলে মহিলা সমিতিতে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘কহে ফেসবুক’ নাটকের মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হবে তিন দিনের আয়োজন।
 

Leave a Reply

Your identity will not be published.