জয়া আহসান এবার বলিউডে

জয়া আহসান এবার বলিউডে

ভারতের পশ্চিমবঙ্গের স্বনামধন্য চলচ্চিত্রকার সায়ন্তন মুখোপাধ্যায়। তাঁর কবি জীবনানন্দ দাশের জীবনভিত্তিক চলচ্চিত্র ‘ঝরা পালক’ মুক্তি পাবে এ বছরে, শারদীয় দুর্গা পূজার পরে। এখানে জীবনানন্দের স্ত্রী লাবণ্যের ভূমিকায় অভিনয় করেছেন জয়া আহসান। অল্প বয়সী জীবনানন্দের ভূমিকায় অভিনয় করেছেন রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। পরিণত  জীবনানন্দ ব্রাত্য বসু।

নতুন খবর হলো, বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ জয়ের পর জয়া আহসান এবার পা রাখছেন বলিউডে। অন্য কথায়, সায়ন্তন মুখোপাধ্যায়ের রাজনৈতিক হিন্দি সিরিজেও অভিনয় করতে যাচ্ছেন জয়া। ১৯৬৭-র নকশালবাড়ি আন্দোলনের পটভূমিতে নির্মিতব্য এ সিরিজে জয়া আহসান অভিনয় করতে যাচ্ছেন চারু মজুমদারের স্ত্রী লীলা মজুমদারের ভূমিকায়। আর চারু মজুমদার হবেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। এ প্রসঙ্গে সায়ন্তন মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘জয়া অনুরোধ জানিয়েছিলেন, জাতীয় স্তরের কাজে তাকে সুযোগ দেওয়ার জন্য। সেই জায়গা থেকেই লীলা মজুমদারের চরিত্রের জন্য বলতেই এক কথায় রাজি তিনি।’

আগামী বছরের শারদীয় দুর্গা পূজার আগে সায়ন্তন মুখোপাধ্যায় ক্যামেরাবন্দি করবেন তার প্রথম রাজনৈতিক ওয়েব সিরিজ। গত শতকের সত্তর দশকের বিতর্কিত পুলিশ অফিসার রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে বাংলা, হিন্দি, ইংরেজি তিনটি ভাষায় তৈরি হতে চলেছে এই সিরিজ।

এই ওয়েব সিরিজ প্রসঙ্গে সায়ন্তন মুখোপাধ্যায় আরও জানিয়েছেন, “মুম্বাইয়ের পটভূমিকায় যদি ‘সেক্রেড গেমস’ বা উত্তর প্রদেশকে নিয়ে ‘মির্জাপুর’ সিরিজ তৈরি হতে পারে তাহলে বাংলাই বা পিছিয়ে থাকবে কেন? পশ্চিমবঙ্গের আন্দোলনের ইতিহাসও তুলে ধরার সময় এসেছে। সেই জায়গা থেকেই আমার এই উপন্যাস নির্বাচন।” গত দেড় বছর ধরে চিত্রনাট্যের প্রাথমিক খসড়া তৈরি করেছেন পরিচালক। তাকে সাহায্য করেছেন ‘আন্ধা ধুন’ ছবির চিত্রনাট্যকার অরিজিৎ বিশ্বাস। সায়ন্তন জানিয়েছেন, আগামী দিনে বলিউডের আরও কয়েকজন স্বনামধন্য চিত্রনাট্যকার যোগ দেবেন তার সঙ্গে।

সায়ন্তনের কথা অনুযায়ী বিতর্কিত পুলিশ অফিসারের চোখ দিয়েই দেখানো হবে গোটা সিরিজ। রুণু গুহ নিয়োগীর চরিত্রে দেখা যাবে রণিত রায়কে। এ ছাড়া প্রাথমিক কথা হয়েছে সব্যসাচী চক্রবর্তীর সঙ্গে। তাকে সম্ভবত দেখা যাবে তৎকালীন মুখ্যমন্ত্রী প্রয়াত সিদ্ধার্থ শঙ্কর রায়ের ভূমিকায়। শাশ্বত চট্টোপাধ্যায়কে ভাবা হয়েছে চারু মজুদারের অন্যতম সঙ্গী কানু সান্যালের চরিত্রে। অন্যদিকে জ্যোতি বসুর চরিত্রের জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে দুই বলিউড অভিনেতাকে। তারা হলেন পরেশ রাওয়াল ও বোমান ইরানি।

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী তিনটি পর্বে দেখানো হবে এই সিরিজ। প্রথম পর্বে থাকবে ১৯৪৭-১৯৭২ সাল। ১৯৭২-১৯৯০ পর্যন্ত উঠে আসবে দ্বিতীয় পর্বে। শেষ পর্বে থাকবে তার পরের সময় থেকে বর্তমান প্রেক্ষাপট। এই ওয়েব সিরিজের গল্পে দেখা যাবে বুদ্ধদেব ভট্টাচার্য ও মমতা বন্দ্যোপাধ্যায়কেও। পুরোটাই টানটান রাজনৈতিক সিরিজ। তাই চাপা টেনশনে ইতিমধ্যেই ভুগতে শুরু করেছেন সায়ন্তন মুখোপাধ্যায়। তার ইচ্ছে, কলকাতা, মুম্বাই, কেরলা, অন্ধ্র প্রদেশের পাশাপাশি চীন-রাশিয়াতেও ওয়েব সিরিজটির শুটিং করার।  

Leave a Reply

Your identity will not be published.