শুভ জন্মদিন, মেহজাবীন...

শুভ জন্মদিন, মেহজাবীন...

সুন্দরী প্রতিযোগিতায় সেরার মুকুট অর্জন। এরপর ধীরে ধীরে নিজেকে প্রমাণ করা নাটকে। এখন তিনি শীর্ষ অভিনেত্রী। একের পর এক সাফল্য ধরা দিয়েছে তাকে।আকাশছোঁয়া জনপ্রিয়তা পেয়েছেন। কৃতি অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর জন্মদিন (১৯ এপ্রিল) উপলক্ষে অন্যদিন-এর এই রচনা।  

২০২১ সাল। ঈদে প্রচার হলো 'চিরকাল আজ', বছরের  সেরা এই টিভি নাটকে একজন ভুলে যাওয়া রোগীর চরিত্রে যে অভিনয় দেখিয়েছিলেন, তাতেই অনায়াসে বলা যায় এই মুহুর্তে তার বিকল্প কেউ নেই। আবার 'সাবরিনা'য় যখন অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ান কিংবা 'ফেরার পথ নেই'তে কাছের মানুষকে হারানোর যন্ত্রণা ফুটিয়ে তোলেন দুইটি বিপরীত ধর্মী চরিত্রে অভিনয় করে তাতে যে কেউই বিস্মিত হবে, ভাসাবে প্রশংসাস্তুতিতে।  

কখনো 'বড় ছেলে'র প্রেমিকা রূপে কিংবা 'বেস্ট ফ্রেন্ড' নাটকের তরুনী, যেকোনো চরিত্রেই তার উপস্থিতি সমুজ্জ্বল। তাকে নিয়ে ট্রল হয়েছে, সমালোচনাও হয়। দিনের শেষে তিনিই এই মুহুর্তে টিভি নাটকে সবচেয়ে জনপ্রিয় অভিনেত্রী, পাশাপাশি কঠিন চরিত্রের জন্য নির্মাতারা তাকেই বেছে নেন চোখ বুজে। দর্শক, প্রযোজক ও নির্মাতার নির্ভরতার এক নাম মেহজাবীন। 
২০০৯ সাল। 'লাক্স চ্যানেল আই সুপারস্টার' চ্যাম্পিয়ন হন। পরের বছরের ভাষা দিবসের নাটক 'তুমি থাকো সিন্ধুপাড়ে' দিয়ে অভিনয়ে অভিষেক। মডেল হিসেবে জনপ্রিয়তা পেলেও কাঁচা অভিনয়ের জন্য সমালোচিত হতেন শুরুর দিকে। সেই মেহজাবীন অভিনয়ের অভিজ্ঞতায় এখন দারুণ একজন শিল্পী। এয়ারটেল নিবেদিত রেদওয়ান রনির 'ভালোবাসা ১০১' নাটকটিকে বলা যায়, এককভাবে তার প্রথম জনপ্রিয় নাটক। তবে অভিনেত্রী হিসেবে স্বীকৃতি পাইয়ে দেয় 'ক্লোজআপ কাছে আসার গল্প'তে শাফায়েত মনসুর রানার 'হাতটা দাও না বাড়িয়ে'র সুবাদে। কাছাকাছি সময়ে 'তুমি না থাকলে', 'ও রাধা ও কৃষ্ণ', 'ইউটার্ণ', 'ইউনিভার্সিটি', 'হঠাৎ নীরার জন্য', 'এপিটাফ'- এই কাজগুলো তাকে আরও প্রতিশ্রুতিশীল করে তোলে, এনে দেয় বিশাল পরিচিতি।

২০১৭ সাল, অবশেষে এলো মাহেন্দ্রক্ষণ। মিজানুর রহমান আরিয়ানের 'বড় ছেলে'র তুমুল জনপ্রিয়তা তাকে পাইয়ে দেয় সময়ের সেরা তারকার খেতাব। সেই থেকে জয়রথ এখনো চলছে। যখনই ভাবা হয় তিনি কী পিছিয়ে পড়ছেন! ঠিক তখনই বিশেষ কিছু নিয়ে আসেন পর্দায়। 'বুকের বাঁ পাশে', 'বেস্ট ফ্রেন্ড'-এর মতো নাটক যেমন করেন, একইভাবে 'ফেরার পথ নেই', 'এই শহরে' বা 'চিরকাল আজ'-এর মতো অন্যরকম কাজ দিয়ে অভিনয়ের সক্ষমতাকে পরীক্ষা করে নেন, পান বাহবা, বন্ধ করে দেন সমালোচকদের মুখ, জিতে নেন দর্শক-হৃদয় ও সম্মাননা-পুরস্কার। 'পুনর্জন্ম' সিরিজে তিনিই আছেন প্রধান ভূমিকায়। বেশ কয়েক বছর আগে আইফ্লিক্সের শর্টফিল্ম 'কে?' তে অভিনয় করলেও ওটিটিতে কেন তিনি অভিনয় করছেন না, তা নিয়ে বিস্তর জল্পনা ছিলো। অবশেষে এ বছরে কাছাকাছি সময়ে করলেন ওয়েব ফিল্ম ''REDRUM' ও ওয়েব সিরিজ 'সাবরিনা'। 

এক সময় আশফাক নিপুণ তাকে যেমন সেরা সেরা চরিত্র দিয়ে দক্ষ করেছেন, এখন তাকে তেমন চ্যালেঞ্জিং চরিত্রগুলো দিচ্ছেন ভিকি জাহেদ। এই দুইজন ঠিক যেমন তাকে অনন্য করে তুলেছেন, আবার মিজানুর রহমান আরিয়ানের সাথে কাজ করে পেয়েছেন জনপ্রিয়তার স্বাদ। এ ছাড়া  শাফায়েত মনসুর রানা, প্রবীর রায় চৌধুরী,মাবরুর রশিদ বান্নাহ,মাহমুদুর রহমান হিমি সবার সাথেই আছে আলোচিত কাজ। আফরান নিশোর সঙ্গে সময়ের সেরা জুটি বলা হয়, আবার অপূর্বর সঙ্গেও তিনি অসাধারণ। অনেকে বলেন, তাকে জোভানের সঙ্গেই বেশি মানায়! সজল, তৌসিফ মাহবুব, ইরফান সাজ্জাদ, মনোজ প্রামাণিকের সঙ্গেও সাবলীল মেহজাবীন। এমনকি নিজের প্রথম নায়ক মাহফুজ আহমেদের সঙ্গেও তার রসায়ন অনবদ্য।

বছরজুড়ে অভিনয়ে ব্যস্ত থাকেন মেহজাবীন। এ কথা সত্য যে, নাটক নির্বাচনে তিনি বাছ-বিচার একটু কমই করেন। এর পেছনে 'বিপুল চাহিদা'র বিষয়টি অন্যতম। শীর্ষ অভিনেত্রীর হওয়ার কারণ প্রযোজক ও দর্শকদের প্রত্যাশা পূরণে দায়িত্বশীলতার পরিচয় দিতে অনেক ধরনের নাটকে যুক্ত হচ্ছেন মেহজাবীন।

 

বরাবরের মতো আগামী ঈদের বিনোদন দুনিয়া তথা নাটকে দর্শক চাহিদার শীর্ষত্ব ধরে রাখবেন, এরই ধারাবাহিতায় বড়পর্দায় বাজিমাত করবেন, মেহু-ভক্তদের এমনটিই চাওয়া তার জন্মদিনে। শুভ জন্মদিন, মেহজাবীন...

Leave a Reply

Your identity will not be published.