নিজেই তৈরি করুন নেহারি

নিজেই তৈরি করুন নেহারি

ঈদুল আজহা উপলক্ষে খাবার তালিকায় প্রাধান্য পায় গরুর মাংস। নানা রকমভাবে রান্না করা হয় মাংস। এরই একটি নেহারি। পরিবার ও আত্মীয়-স্বজনের জন্য যে কেউ তৈরি করতে পারবেন নেহারি। চালের রুটি, পরোটা বা তন্দুরি রুটির সঙ্গে উপভোগ করুন সুস্বাদু নেহারি। রইল রেসিপি।

 

উপকরণ

গরুর পা ৬ ইঞ্চি টুকরা করে কাটা ৭/৮ খণ্ড, ৮ লিটার পানি, অল্প হলুদ গুঁড়া, পরিমাণমতো লবণ, আদা-রসুনবাটা ১ টেবিল-চামচ করে, পেঁয়াজ কুচি বড় এক কাপ, তেজপাতা ৪টা, দারুচিনি ছোট ৪/৫ টুকরা, এলাচ ৪/৫টা, গোলমরিচের গুঁড়া ১/২ চা-চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ ফালি ৩/৪টা।

প্রণালি

গরুর পায়ের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। এবার হলুদ গুঁড়া ও লবণ দিয়ে চুলায় বসিয়ে দিন। মাঝারি আঁচে সিদ্ধ করুন ৩/৪ ঘণ্টা। পানি কমে এলে আঁচ কমিয়ে দিন। এবার এতে একে একে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, দারুচিনি, এলাচ, তেজপাতা, শুকনো মরিচ গুঁড়া, গোলমরিচ গুঁড়া, কাঁচামরিচ দিয়ে দিন। এবার আঁচে বসিয়ে রাখুন আরও ৩/৪ ঘণ্টা। হাড়ে লেগে থাকা মাংস সেদ্ধ হলো কি-না দেখুন। পানি বেশি টেনে গেলে গরম পানি মিশিয়ে আবারও ফুটতে দিন। সব মসলা গলে গেলে, সুগন্ধ বের হলে নামিয়ে নিন। চালের রুটি, পরোটা বা তন্দুরি রুটির সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু নেহারি।

Leave a Reply

Your identity will not be published.