থিঙ্কিং অব রবীন্দ্রনাথ...

থিঙ্কিং অব রবীন্দ্রনাথ...

বিখ্যাত মনীষীদের চরিত্র নিয়ে তৈরি সিনেমার কদর রয়েছে বিশ্বব্যাপী। সেই চরিত্র ঠিকঠাক ফুটিয়ে তোলার জন্য পরিচালক-শিল্পীরা কী না করেন! সম্প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের একাধিক স্থিরচিত্র দেখে অনেকে বিস্ময় প্রকাশ করছেন এই কারণে যে, তিনি আসলে স্বয়ং কবিগুরু নন, তিনি ভিক্টর ব্যানার্জি। 

রবীন্দ্রনাথের ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে ভারতে মুক্তি পেয়েছে ‘থিঙ্কিং অব হিম’ ছবিটি। এখানে কবিগুরুর চরিত্রে রূপদান করেছেন ভিক্টর ব্যানার্জি।

সম্প্রতি ছবিটির একাধিক স্থিরচিত্র ভাইরাল হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের অনুরাগী ছিলেন আর্জেন্টিনার তরুণী ভিক্টোরিয়া ওকাম্পো। এই দু'জনের সম্পর্কের সেতুবন্ধন নিয়ে তৈরি হয়েছে ছবিটি। 

জানা যায়, ১৯২৪ সালে জাহাজে করে পেরুর উদ্দেশে রওনা হয়েছিলেন কবিগুরু। কিছুদিন চলার পর তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। জাহাজ তখন ছিল আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে। খবর পান আর্জেন্টিনার তরুন লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পো। ছুটে যান কবিগুরুর কাছে। এরপর সেবাযত্ন দিয়ে কবিকে সুস্থ করে তোলেন। সে সময় কবিগুরুর বয়স ছিল ৬০ আর ওকাম্পোর বয়স ছিল ৩৪। দুই প্রজন্মের দুই দেশের দুই মানুষের গল্প ফুটে উঠেছে এতে।

‘থিঙ্কিং অব হিম’ ছবিটি পরিচালনা করেছেন আর্জেন্টিনার পরিচালক পাবলো সিজার। এতে ওকাম্পোর ভূমিকায় অভিনয় করেছেন আর্জেন্টিনার এলিওনোরা ওয়েক্সনার। আরও আছেন আর্জেন্টিনার হেক্টর বরদোনি ও কলকাতার রাইমা সেন ও মেজর বিক্রমজিৎ কানওয়ারপাল। ইংরেজি ও স্প্যানিশ ভাষার ছবিটি এখন আলোচনার শীর্ষে।

Leave a Reply

Your identity will not be published.