‘একটি দেশের জন্য গান’-এর তিনটি প্রদর্শনী

‘একটি দেশের জন্য গান’-এর তিনটি প্রদর্শনী

মুক্তিযুদ্ধের সময় বিদেশি বন্ধুদের বাংলার পাশে এসে দাঁড়ানোর অসাধারণ একটি অধ্যায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সেতারবাদক পণ্ডিত রবিশঙ্করের অনুরোধে ঐতিহাসিক সেই কনসার্টের আয়োজন করেছিলেন দুনিয়াজোড়া সাড়া জাগানো ব্যান্ডদল দ্য বিটলসখ্যাত জর্জ হ্যারিসন।

১৯৭১ সালের ১ আগস্ট, রবিবার, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের বিশ্বখ্যাত ম্যাডিসন স্কয়ার গার্ডেনে সেই কনসার্ট অনুষ্ঠিত হয়েছিল। সাড়া জাগানো সেই কনসার্টের উদ্দেশ্য ছিল বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শরনার্থী হওয়া মানুষদের পাশে দাঁড়ানো। এ ছাড়া কনসার্টের মধ্য দিয়ে বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমতও তৈরি করতে চেয়েছিলেন আয়োজকরা।

বিশ্বের ইতিহাসে প্রথম বড় কোনো চ্যারিটি, সেই আয়োজনকে ঘিরে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন। ‘ফ্রেন্ডস অব ফ্রিডম’-এর ব্যানারে নির্মিত ‘একটি দেশের জন্য গান’ শিরোনামের প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ কয়েকটি স্টেটে। সম্প্রতি ঢাকায়ও প্রদর্শিত হলো ‘একটি দেশের জন্য গান’-এর তিনটি প্রদর্শনী। উল্লেখ্য, ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’-এর ৫১ বছর পূর্তিকে সামনে রেখে এমন আয়োজন।

প্রথম প্রদর্শনীটি হয় আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে। এ উপলক্ষে একটি আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ ও মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুদের অবদান’ শীর্ষক এই আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান অভিনেতা, সাবেক সংস্কৃতি মন্ত্রী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, একাত্তর টিভির প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, খ্যাতিমান লেখক ও মনোরোগ বিশেষজ্ঞ মোহিত কামাল, লেখক, গবেষক ও গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি। শুরুতে লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্রটির নির্মাতা শামীম আল আমিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। এরপর দেখানো হয় প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’। পরে আলোচনা পর্বে বক্তারা বলেন, দ্য কনসার্ট ফর বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময়কার অন্যতম গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক ঘটনা। এর মধ্য দিয়েই মূলত পৃথিবীর মানুষ আরও বেশি করে বাংলাদেশের নাম জেনেছিল। সেই সঙ্গে বাংলাদেশের পক্ষে জনমত গঠনে সেই কনসার্ট রেখেছিল তাৎপর্যপূর্ণ অবদান। বক্তারা এই প্রামাণ্যচিত্রটি নির্মাণের উদ্যোগ নেয়ায় লেখক ও সাংবাদিক শামীম আল আমিনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে ফ্রেন্ডস অব ফ্রিডমের প্রধান সমন্বয়ক ও প্রামাণ্যচিত্রটির পরিচালক শামীম আল আমিনসহ অন্য কলাকুশলীদের বিশেষ সম্মাননা জানানো হয়। যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন নেপথ্য কণ্ঠের জন্য খ্যাতিমান অভিনেতা ও রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর, প্রামাণ্যচিত্রের ক্রিয়েটিভ ডিরেক্টর, কবি ও ইয়োগা আর্টিস্ট আশরাফুন নাহার লিউজা, ইংরেজি সাবটাইটেলের জন্য ড. মোহাম্মদ শফিকুল ইসলাম, টাইটেল ও পোস্টারের জন্য মামুন হোসাইন, গ্রাফিক্সে রিজু মোহাম্মদ, ক্যামেরায় নূর হোসেন জুয়েল ও কায়েস খন্দকার, সম্পাদনায় তানজির ইসলাম রানা। সার্বিক সহায়তার জন্য নিউইয়র্কের বিশিষ্ট চিকিৎসক ডা. প্রতাপ দাস, একাত্তর টিভির বিশেষ প্রতিনিধি পারভেজ রেজা, এরিক কমিউনিকেশন্সের সিইও মঈনুল ইসলাম তুন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সাজ্জাদ বকুল এই সম্মাননা পান। 

এ ছাড়া ‘একটি দেশের জন্য গান’-এর আরও দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ঢাকায়। ঢাকা রিপোর্টার্স ইউনিটির কাজী নজরুল ইসলাম পাঠাগার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে। দ্বিতীয় প্রদর্শনীটির আয়োজক ঢাকা ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি।

Leave a Reply

Your identity will not be published.