স্বাগত ২০২৪

স্বাগত ২০২৪

 

বিদায় ২০২৩। স্বাগত ২০২৪। ‘হ্যাপি নিউ ইয়ার’। গেল বছরে প্রত্যাশা-প্রাপ্তি, পাওয়া-না পাওয়ার হিসেব ভুলে নতুন বছরকে বরণ করেছে বিশ্ববাসী। নানা রঙের আলোর ঝলকানি, আতশবাজি আর ফানুস উড়িয়ে শান্তির আহ্বান সর্বত্র। বিশ্বের বিভিন্ন দেশের মতো ইংরেজি নতুন বছরকে স্বাগত জানিয়ে বরণ করেছে বাংলাদেশের নানা শ্রেণি পেশার মানুষ।

বিদায় দিনে রাতের অন্ধকার হারিয়ে গেছে উচ্ছ্বাসে। আকাশে জ্বলতে দেখা যায় রঙিন বর্ণিল আলো। থার্টি-ফার্স্ট নাইট ঘিরে এদিন রাজধানীর ছাদগুলো হয়ে ওঠে মানুষের উচ্ছ্বাস ও আনন্দের জায়গা। কেউ উড়িয়েছেন ফানুস, কেউবা আতশবাজি। ফানুস আর আতশবাজির আলোয় বর্ণিল হয়ে ওঠে আকাশ। গানের তালে তালে নেচে-গেয়ে দিনটি বরণ করেন রাজধানীবাসী।

বাঙালি জাতির কাছে বাংলা নববর্ষ বিশেষ গুরুত্ব বহন করে। তবে ইংরেজি সাল গণনা করেই চলে আমাদের অধিকাংশ কর্মকাণ্ড। ব্যক্তিগত জীবন থেকে রাষ্ট্রীয় কাজে সর্বত্র ইংরেজি সালের উপর নির্ভর করি আমরা। তাই খ্রিস্টীয় বছর আমাদের জীবনেও গুরুত্ব বহন করে।

বিদায়ী বছরে না পাওয়ার কষ্টগুলো যেমন মনকে ভারাক্রান্ত করে, তেমনি পুরো বছরে ধরা দেওয়া সফলতাও আমাদের হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে। তাইতো পুরোনো সব অনিশ্চয়তা, ব্যর্থতা ভুলে নতুন করে আশায় বুক বাঁধে মানুষ। নতুন করে স্বপ্ন দেখে, পরিকল্পনা প্রণয়ন, আর সুন্দর আগামীর প্রত্যাশা করেন। তাই নতুন বছরে সবার প্রত্যাশা পৃথিবীতে ফিরে আসুক শান্তি, বন্ধ হোক যুদ্ধ।

Leave a Reply

Your identity will not be published.