নূর: অপরাজিত ৭৮

নূর: অপরাজিত ৭৮

হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাটকের কালজয়ী চরিত্র বাকের ভাই। এতে রূপদান করেন বরেণ্য অভিনেতা, আবৃত্তিকার, ব্যবসায়ী ও রাজনীতিবিদ, আসাদুজ্জামান নূর। বাকের ভাই চরিত্রের প্রভাব এখনও রয়ে গেছে। এখনও ভক্ত-দর্শক তাঁর মাঝে বাকের ভাইকেই খুঁজে বেড়ায়। ‘বাকের ভাই’ চরিত্রের প্রিয়মুখ আসাদুজ্জামান নূর ১৯৪৬ সালের আজকের এই দিনে নীলফামারী জেলায় জন্মগ্রহণ করেন। আজ তিনি ৭৮ বছরে পা দিচ্ছেন।

নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে চার দশকের বেশি সময় ধরে মঞ্চে অভিনয় করছেন নূর। এই দলের হয়ে প্রথম মঞ্চে অভিনয় করেন ‘তৈলো সংকট’ নাটকে। টিভি নাটকে প্রথম অভিনয় করেন ‘রঙের ফানুস’ নাটকে। ছাত্র জীবন থেকে রাজনীতি, তারপর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, তারপর চাকরি জীবন থেকে অভিনয় শুরু করেন তিনি।

জানা যায়, আসাদুজ্জামান নূর এবার জন্মদিন উদযাপন করছেন তাঁর নির্বাচনী এলাকা নীলফামারীতে।

জন্মদিন প্রসঙ্গে সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘জন্মদিন নিয়ে কখনও কোনো পরিকল্পনা করিনি। ফলে এবারও নেই। বিশেষ কিছু বলতে যা হয়, তা পরিবারের মধ্যেই। কাছের বন্ধুরা বাসায় আসে শুভেচ্ছা জানাতে। ছেলেমেয়েরা প্রতিবারই আমায় নানাভাবে চমকে দেয়। এবারও হয়তো ঠিক তেমনটাই হবে। কলেজ বা বিশ্ববিদ্যালয়ে যারা হোস্টেলে থাকেন, তারা একটা বিষয় জানেন, সেখানে ইমপ্রুভমেন্ট নাইট বলে একটা কথা ছিল। সেদিন ভালোমন্দ খাওয়া-দাওয়া হতো। আমার জন্মদিনের বিষয়টিও তেমন। একটু ভালো খাওয়া-দাওয়া হয় আর কি।'‘

সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ১৯৯৮ সালে আওয়ামী লীগের রাজনীতিতে এসে নীলফামারী-২ (সদর) আসন থেকে এ পর্যন্ত টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনের পর তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ে মন্ত্রীর দায়িত্ব পান। এ ছাড়া, সংস্কৃতি ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য স্বাধীনতা পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

আবু নাজেম মোহাম্মদ আলী ও আমিনা বেগম দম্পতির বড় ছেলে আসাদুজ্জামান মোহাম্মদ আলী। যিনি অভিনয়ে এসে হয়ে যান আসাদুজ্জামান নূর। তার স্ত্রী ডা. শাহীন আক্তার, ছেলে সুদীপ্ত ও মেয়ে সুপ্রভা।

Leave a Reply

Your identity will not be published.