চার শতাধিক পৃষ্ঠার অন্যদিন ঈদসংখ্যা  এখন অনলাইনে

চার শতাধিক পৃষ্ঠার অন্যদিন ঈদসংখ্যা  এখন অনলাইনে

ঈদ আমাদের সবচেয়ে বড় উৎসব। আর এই উৎসবে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ ঈদসংখ্যা। ঈদসংখ্যার ঐতিহ্য আমাদের দীর্ঘদিনের। প্রিয় ঈদসংখ্যা ছাড়া যেন ঈদ উদ্যাপন অপূর্ণ থেকে যায়। 

’অন্যদিন ঈদ ম্যাগাজিন ২০২১’ পড়তে ক্লিক করুন...

অন্যদিন ঈদসংখ্যা প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৯৭ সালে। চার শতাধিক পৃষ্ঠার বর্ণাঢ্য সেই ঈদসংখ্যাটি সবাইকে চমকে দিয়েছিল। আর সাপ্তাহিক বিচিত্রা বন্ধ হওয়ার ফলে সাহিত্যনির্ভর ঈদসংখ্যা তখন তেমন প্রকাশিত হচ্ছিল না। অন্যদিন ঈদসংখ্যা ছিল তাই সাহিত্যমনস্ক পাঠকদের কাছে বিশেষ উপহার। পরে অবশ্য দৈনিক পত্রিকাগুলো ঈদসংখ্যা প্রকাশে এগিয়ে আসে। 

অন্যদিন সবসময় নিজের সঙ্গে নিজে প্রতিযোগিতা করেছে, ঈদসংখ্যা প্রকাশের ক্ষেত্রে। একবার তো সাড়ে সাতশত পৃষ্ঠার ঈদসংখ্যা প্রকাশ করেছিল অন্যদিন। অবশ্য শুধু পৃষ্ঠা সংখ্যা নয়, বিষয়বৈচিত্র্য এবং সেরা লেখকদের দ্যুতিতে উদ্ভাসিত হয়ে সবসময় প্রকাশিত হয়েছে ঈদসংখ্যা অন্যদিন।

করোনার এই অতিমারির বিরূপ সময়ে সবকিছু কেমন যেন ফাঁকা ফাঁকা। সকলেই বিচ্ছিন্ন, সতর্ক, সচেতন; যেন করোনার বিস্তার না ঘটে। অপ্রয়োজনে ঘরের বাইরে যাচ্ছেন না। জরুরি না হলে বাইরের কিছু বাড়িতে ঢুকাচ্ছেন না। অনেকে সশরীরে শপিং বাদ দিয়েছেন। কেনাকাটা এখন অনলাইন-নির্ভর। এ এক নতুন বাস্তবতা।

‘নিউ নরমাল’ এই জীবনযাপনে আপনার প্রিয় পত্রিকা ‘অন্যদিন’ অনলাইনে (www.anyadinbd.com) সরব হয়েছে নতুনভাবে। বিশেষ করে দেশসেরা ঈদসংখ্যা ‘অন্যদিন’ প্রবীণ আর নবীন লেখকদের সেরা লেখাগুলোর বৈচিত্র্যময় সম্ভার নিয়ে হাজির হয়েছে অনলাইনে। অনলাইনেও এই ঈদসংখ্যাটির পৃষ্ঠা সংখ্যা চার শতাধিক। এটি একটি রেকর্ড। অনলাইনে বৃহত্তম ঈদসংখ্যা। আরেকটি কথা, ১৯৯৯ সাল থেকে নিয়মিত প্যারিস প্রবাসী প্রথিতযশা চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ অন্যদিন ঈদসংখ্যার প্রচ্ছদ করছেন। এবারও অন্যদিন ঈদসংখ্যার প্রচ্ছদটি তিনিই করেছেন।

দেশ বা বিদেশের যে-কোনো প্রান্ত থেকে বাংলা ভাষাভাষী পাঠকেরা যে কোনো ডিভাইস (কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল ফোন) থেকে www.anyadinbd.com ব্রাউজ করে ‌'অন্যদিন ঈদসংখ্যা ২০২১'টি ই-ম্যাগাজিন হিসেবে পড়তে পারবেন। বাংলাদেশ থেকে ৫০ টাকা ও বিদেশ থেকে ৯৯ সেন্ট-এ এটি কেনা যাবে। 

অন্যদিন ঈদসংখ্যা ২০২১-এ রয়েছে প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের অগ্রন্থিত রচনা। এটি সাহিত্যিক জীবনের প্রথম পর্বে তিনি লিখেছিলেন। আর প্রকাশিত হয়েছিল ১৯৫৫ সালে সংবাদের আজাদী সংখ্যায়। রয়েছে কবি শামসুর রাহমানের অপ্রকাশিত চিঠি আর বঙ্গবন্ধুকে নিবেদিত প্রয়াত দুই কবি শঙ্খ ঘোষ ও অলোকরঞ্জন দাশগুপ্তের অপ্রকাশিত কবিতা, আবুল আহসান চৌধুরীর বিশেষ রচনা; প্রখ্যাত চিত্রশিল্পী অতুল বসু বঙ্গবন্ধুকে একটি চিঠি লিখেছিলেন এবং ‘কমরেডস্’ নামের তার আঁকা একটি ছবি পাঠিয়েছিলেন। এই বিষয়টি ঘিরে বিশেষ রচনাটি গড়ে উঠেছে। রয়েছে প্রবন্ধ-নিবন্ধ, আটটি উপন্যাস। ঔপন্যাসিকরা হলেন ফরিদুর রেজা সাগর, ফরহাদ হোসেন, লুৎফুন্নাহার পিকি, মৌরি মরিয়ম, রেশমি মো. রফিক, সানজানা আলম, এশরার লতিফ এবং ফারহানা সিনথিয়া। ঔপন্যাসিকদের মধ্যে পাঁচজনই তরুণ এবং সম্ভাবনাময়। রয়েছে ষোলটি গল্প, দুটি অনুবাদ গল্প, একগুচ্ছ কবিতা। রয়েছে স্মৃতিকথা, ভ্রমণ, প্রযুক্তি, চলচ্চিত্র, ঈদ রেসিপি- আকর্ষণীয় ও বিচিত্র সব লেখা। আরও রয়েছে প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও নাট্যজন আলী যাকেরের স্মরণে বিশেষ রচনা এবং অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলামের নেওয়া কিংবদন্তি অভিনেত্রী ববিতার দীর্ঘ সাক্ষাৎকার।

করোনাকালে সবাই সতর্ক থাকুন। নিরাপদ থাকুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন। এ অমানিশা কেটে যাবে একদিন, আলোঝলমলে সূর্যোদয় হবে নিশ্চয়ই। 

সবার ঈদ আনন্দময় হোক। www.anyadinbd.com এর সঙ্গেই থাকুন।

Leave a Reply

Your identity will not be published.