মঞ্চে 'সিদ্ধার্থ', সঙ্গে মাঈন হাসান

মঞ্চে 'সিদ্ধার্থ', সঙ্গে মাঈন হাসান

বিরতির পর মঞ্চে ফিরেছে আরশিনগর-এর আলোচিত নাটক 'সিদ্ধার্থ'। জার্মান কথাসাহিত্যিক হেরমান হেসের একই নামের নোবেলজয়ী উপন্যাস অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ। 'সিদ্ধার্থ'র নাম ভূমিকায় অভিনয় করছেন তিনজন। তারা হলেন মাঈন হাসান, কাজী নওশাবা আহমেদ ও নাজমুল সরকার নিহাত।

আরশিনগর সূত্রে জানা যায়, চতুর্থ প্রদর্শনীর পর সাময়িক বিরতি শেষে ঢাকার মঞ্চে টানা ৫টি প্রদর্শনী নিয়ে ফিরেছে 'সিদ্ধার্থ'। আগামী ২৭ থেকে ৩০ জানুয়ারি ৪ দিনব্যাপী ৫টি প্রদর্শনী হবে নাটকটির। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে দেখা যাবে ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম মঞ্চায়ন। প্রথমদিন ২৭ জানুয়ারি বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায় দুটি প্রদর্শনী হবে। এরপর ২৮, ২৯, ৩০ জানুয়ারি একটি করে শো হবে সন্ধ্যা ৭টায়। টিকেটের মূল্য ১০০০, ৫০০ ও ৩০০ টাকা। 

'সিদ্ধার্থ'র নাম ভূমিকায় থাকা মাঈন হাসান জানান, এক যুগ ধরে মঞ্চে কাজ করছেন তিনি। এর মধ্যে এক ডজনের বেশি নাটকে অভিনয় করেছেন। মঞ্চে তার উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ইশরাত নিশাত নির্দেশিত দেশ নাটকের 'অরক্ষিতা', মাসুম রেজা নির্দেশিত 'নিত্যপুরান', 'জলবাসর', 'সুরগাঁও', ফাহিম মালেক ইভান নির্দেশিত 'পারাপার', শিল্পকলা একাডেমি প্রযোজিত 'জনকের অনন্তযাত্রা', আরশিনগরের 'সিদ্ধার্থ' প্রভৃতি। টিভি নাটক ও ওয়েব সিরিজেও নিয়মিত কাজ করছেন মাঈন হাসান। অচিরেই বড়পর্দায় দেখা যাবে তাকে। 

'সিদ্ধার্থ'র গল্পে দেখা যায়, ব্রাহ্মণকুমার সিদ্ধার্থ গৃহত্যাগী হন ও সন্ন্যাস গ্রহণ করেন। দীর্ঘ তিন বছর কঠোর তপস্যার পর সন্ন্যাস ত্যাগ করে গৌতম বুদ্ধ সমীপে গমন করে। কিন্তু বুদ্ধের শিক্ষাও তাকে আটকে রাখতে পারে না। তিনি অজানার উদ্দেশ্যে গমন করেন। অবশেষে এক নগরে উপস্থিত হন। নগরের শ্রেষ্ঠ বারবনিতার প্রেমে পড়েন। দৈহিক কামনা, ভোগ বিলাসে ভেসে যেতে যেতে একদিন তার বোধোদয় হয়। তার যত ক্লেদ আর কালিমা ধুয়ে ফেলতে নদীর কাছে আসেন। তার সেদিন মনে হয়, এই নদীর কাছেই আছে সব প্রশ্নের উত্তর। এক গভীর প্রশান্তি সিদ্ধার্থকে জড়িয়ে ধরে।

Leave a Reply

Your identity will not be published.