প্রয়াত শিল্পীর কণ্ঠে নতুন গান বানালেন রহমান

প্রয়াত শিল্পীর কণ্ঠে নতুন গান বানালেন রহমান

দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের সুপারস্টার রজনীকান্তের ‘লাল সালাম’ ছবিতে সুরকার হিসেবে কাজ করছেন এ আর রহমান। ছবিতে ‘থিমিরি ইয়েজুদা’ নামের নতুন গান থাকছে। এ গানে কণ্ঠ দিয়েছেন প্রয়াত দুই শিল্পী।

জানা গেছে, এই গানটির জন্য কোনও জীবিত শিল্পীর দ্বারস্থ হননি এ আর রহমান। বরং, দুই প্রয়াত শিল্পী বাম্বা বাক্য ও শাহুল হামিদকে দিয়েই গান গাইয়েছেন তিনি! কীভাবে? অত্যাধুনিক কৃত্রিম মেধা প্রযুক্তির মাধ্যমে তাঁদের গলার স্বর তৈরি করেছেন রহমান। তারপর সেই স্বরেই গান গেয়েছেন প্রয়াত দুই শিল্পী। এরই মধ্যে গানটির অডিও বাজারে এসেছে। 

এদিকে সুরকার হিসাবে নিজের দায়িত্ব ভুলে যাননি রহমান। প্রথমে প্রয়াত দুই গায়কের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েছেন, তারপর দেয়া হয়েছে যথার্থ পারিশ্রমিকও।

এই গান নিয়ে টুইটারে পােস্ট করেছেন এ আর রহমান। তিনি জানাচ্ছেন, সঠিকভাবে ব্যবহার করতে পারলে প্রযুক্তি অভিশাপ নয়, আশীর্বাদ। 

২০২২ সালে প্রয়াত হন বাম্বা বাক্য। ২৭ বছর আগে ১৯৯৭ সালে প্রয়াত হন শাহুল হামিদ। দুই তামিল সঙ্গীতশিল্পীর সঙ্গে কাজ করেছেন রহমান। অনুরাগীদের মতে, সেই নস্টালজিয়া থেকেই হয়তো এই সিদ্ধান্ত নিয়েছেন অস্কারজয়ী সুরকার।

অনেকের মতে, এ আর রহমান সময়ের চেয়ে এগিয়ে থাকা এক শিল্পী। কপিরাইট ইস্যুতে বিতর্ক হবে- এমন কিছুই তিনি করেন না। এই গানটি প্রকাশের মধ্য দিয়ে বেশ কিছু সম্ভাবনা উঁকি দিচ্ছে সংগীতাঙ্গনে। কোনো গানের প্রয়োজনে প্রয়াত কোনো শিল্পীর কণ্ঠ কাজে লাগাতে চাইলে, অনুমতি পেলে তা সুন্দরভাবেই করা সম্ভব। 

গানটি শুনতে লেখার উপর ক্লিক করুন

Leave a Reply

Your identity will not be published.