অস্কার পেলেন কারা?

অস্কার পেলেন কারা?

৯৬তম অস্কারের মঞ্চ যেন সাজানো ছিলো ‘ওপেনহাইমার’-এর জন্যই। সেরা সিনেমাসহ এই সিনেমার জন্য ক্রিস্টোফার নোলান জিতেছেন সেরা পরিচালকের পুরষ্কার। এ ছাড়া সেরা অভিনেতা, পার্শ্ব অভিনেতা, অরিজিনাল স্কোর, সেরা চিত্রসম্পাদনার পুরষ্কার ওঠে ‘ওপেনহাইমার’ দলের হাতে। মঞ্চে জন সিনার অন্যরূপে হাজির হওয়া থেকে শুরু করে ইউক্রেনের প্রথম অস্কার জয়। সব মিলিয়ে এবারের অস্কার ছিলো অন্যরকম।

চলুন, এক নজরে দেখে নেয়া যাক এবারের অস্কারের আদ্যোপান্ত।

সেরা ছবি
এ বছর সেরা ছবির জন্য অস্কার পেল ওপেনহেইমার। পুরস্কার তুলে দেন আল পাচিনো। পুরস্কার গ্রহণ করেন প্রযোজক এমা থমাস। এই অস্কারের হাত ধরেই এ বছর সাতটি অস্কার পেল 'ওপেনহাইমার'।

সেরা অভিনেতা

৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেতা বিভাগে অস্কার পেলেন মার্কিন অভিনেতা কিলিয়ান মারফি। ক্রিস্টোফার নোলানের 'ওপেনহাইমার' ছবিতে জে রবার্ট ওপেনহাইমারের চরিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার পান তিনি। অস্কারে এটি মারফির প্রথম মনোনয়ন এবং তাঁর প্রথম জয়।

সেরা অভিনেত্রী
'পুওর থিংস' ছবির জন্য সেরা অভিনেত্রীর অস্কার পেয়েছেন এমা স্টোন। তিনি বেলা বক্সটার চরিত্রে অভিনয় করেছেন। এর আগে ২০১৭ সালে 'লা লা ল্যান্ড'-এর জন্য অস্কার পান তিনি। 

সেরা পরিচালক
আটবার মনোনয়ন পাওয়ার পর অবশেষে অস্কার পেলেন ক্রিস্টোফার নোলান। 'ওপেনহাইমার' ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন তিনি।

সেরা গান
সেরা গানের জন্য দ্বিতীয় অস্কার পেলেন বিলি ইলিশ ও ফিনিয়াস। তারা এটি 'বার্বি'র গান 'হোয়াট ওয়াজ আই মেড ফর'-এর জন্য জিতলেন।

সেরা ডকুমেন্টারি ফিচার
এই বিভাগে অস্কার পেল 'টুয়েন্টি ডেজ ইন মারিউপল'। এটি ইউক্রেনের প্রথম অস্কার। চলচ্চিত্রটিতে মারিউপোল শহরে আটকে পড়া ইউক্রেনিয়ান সাংবাদিকদের একটি এপি দল রাশিয়ান আগ্রাসনের অত্যাচারের নথিতে তাদের কাজ চালিয়ে যাওয়ার জন্য লড়াই তুলে ধরা হয়েছে।

সেরা ফিল্ম এডিটিং
'ওপেনহাইমার' ছবির জন্য সেরা সম্পাদনার পুরস্কার পেয়েছেন জেনিফার ল্যাম।

সেরা অরিজিনাল স্কোর
'ওপেনহাইমার'-এর অরিজিনাল স্কোরের জন্য দ্বিতীয়বারের মতো অস্কার জিতলেন লুডভিগ গোরানসন। ব্ল্যাক প্যান্থারের পর এটি তাঁর দ্বিতীয় জয়।

সেরা পার্শ্ব অভিনেত্রী
'দ্য হোল্ডওভার্স'-এর জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন দা' ভাইন জয় ব়্যান্ডলফ।

সেরা ভিজ্যুয়াল এফেক্টস
সেরা ভিজ্যুয়াল এফেক্টস পুরস্কার জিতেছে গডজিলা মাইনাস ওয়ান। চলচ্চিত্রটির ভিজ্যুয়াল এফেক্ট শটগুলির সমস্ত ৬১০টি ইয়ামাজাকির তত্ত্বাবধানে ও কিয়োকো শিবুয়ার পরিচালনায় সিনেমাটি নির্মিত হয়েছে।

সেরা কস্টিউম ডিজাইন
সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কার পেয়েছে 'পুওর থিংস', এখন অবধি তাঁদের অস্কারের সংখ্যা ৩। ডিজাইনার হলি ওয়াডিংটন।

সেরা প্রোডাকশন ডিজাইন
'পুওর থিংস' আরেকটি জয়। সেরা প্রোডাকশন ডিজাইনের পুরস্কার জিতেছে এই ছবি। পরিচালক ইয়র্গোস ল্যানথিমোস প্রোডাকশন ডিজাইন টিমকে একটি অসাধারণ পৃথিবী তৈরি করতে বলেছিলেন যা মাইকেল পাওয়েল ও এমেরিক প্রেসবার্গারের ব্ল্যাক নার্সিসাসের পুরানো স্কুল শৈলীর একটি থ্রোব্যাক ছিল।

সেরা মৌলিক চিত্রনাট্য
'অ্যানাটমি অফ আ ফল' পেয়েছে সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার। পরিচালক-লেখক জাস্টিন ট্রাইট পুরস্কার গ্রহণ করেন।

সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে
সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে 'আমেরিকান ফিকশন'। চলচ্চিত্রটি একজন হতাশ ঔপন্যাসিককে নিয়ে তৈরি।

সেরা আন্তর্জাতিক ফিচার
'জোন অফ ইন্টারেস্ট' পেয়েছে সেরা আন্তর্জাতিক ফিচার। এই ক্যাটেগরিতে এটি ইউকে-র তৃতীয় জয়।

সেরা অ্যানিমেটেড ফিচার
'দ্য বয় অ্যান্ড দ্য হেরন' পেয়েছে সেরা অ্যানিমেটেড ফিচার। ছবিটি হায়াও মিয়াজাকির সর্বশেষ ছবি।

সেরা মেকআপ ও হেয়ারস্টাইলিং
সেরা মেকআপ ও হেয়ারস্টাইলের পুরস্কার পেয়েছে 'পুওর থিংস'। 'পুওর থিংস'-এর চিফ হেয়ার অ্যান্ড মেকআপ আর্টিস্ট নাদিয়া স্টেসি।

সোমবার (১১ মার্চ) বাংলাদেশ সময় ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসে ৯৬ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের অনুষ্ঠিত হয়। উপস্থাপনায় ছিলেন জিমি কিমেল। 

Leave a Reply

Your identity will not be published.