বলিউডে বায়োপিক এবং সৌরভ গাঙ্গুলী

বলিউডে বায়োপিক এবং সৌরভ গাঙ্গুলী

বলিউডে বায়োপিক বা জীবনীভিত্তিক চলচ্চিত্র নির্মাণের বিষয়টি পুরোনো। যেমন, গত শতকের পঞ্চাশের দশকে মধ্যযুগের সংগীতসাধক বৈজু বাওরাকে ঘিরে একটি ছবি নির্মিত হয়েছিল এবং তা অত্যন্ত জনপ্রিয় হয়। কিন্তু গত কয়েক বছর ধরে বলিউডে বায়োপিক নির্মাণের হিড়িক পড়েছে। অবশ্য এটা স্বীকার করতেই হবে, এইসব ছবি অত্যন্ত সুনির্মিত এবং ছবিগুলোতে মূল ভূমিকায় যারা অভিনয় করেছেন, তারা খুবই পরিশ্রম করেছেন ও পর্দায় অভিনীত চরিত্রটি ফুটিয়ে তোলার বিষয়েও ছিলেন বেশ আন্তরিক।

বলিউডের বায়োপিকগুলিতে বৈচিত্র্য রয়েছে। রাজনীতিবিদ, ক্রীড়াবিদ, সংগীতশিল্পী, নৃত্যশিল্পী, বিজ্ঞানীসহ নানা ক্ষেত্রের মানুষের জীবনকে ঘিরে চলচ্চিত্র নির্মিত হয়েছে। এর মধ্যে সাধারণ মানুষও রয়েছে। এমনকি বলিউডের অভিনেতার জীবনও হয়েছে এই ধরনের ছবির বিষয়বস্তু। যেমন, সুপারস্টার সঞ্জয় দত্তের জীবন মূর্ত হয়ে উঠেছে বড়পর্দায়।

বায়োপিক নির্মাণের ধারায় বলিউডে রয়েছে ত্রিকেটারদের জীবনকে ঘিরে নির্মিত চলচ্চিত্র। সাবেক অধিনায়ক আজহারউদ্দিন ও মহেন্দ্র সিং ধোনীর জীবনকে ঘিরে ছবি নির্মিত হয়েছে। শচীন টেন্ডুলকারও ছবির বিষয়বস্তু হয়েছেন। সামনে মুক্তি পাবে ‘৮৩’। ছবিটি নির্মিত হয়েছে ভারতীয় ত্রিকেটার কপিল দেবকে নিয়ে। কপিলের ভূমিকায় অভিনয় করেছেন রনবীর সিং।

নতুন খবর হচ্ছে, সাবেক ক্রিকেট অধিনায়ক বাংলার ‘মহারাজ’ সৌরভ গাঙ্গুলীর বায়োপিক নির্মাণেরও উদ্যোগ সম্প্রতি গ্রহণ করা হয়েছে। এখানে তাঁর পুরো জার্নিটা তুলে ধরা হবে বিসিসিআই প্রেসিডেন্ট হওয়া পর্যন্ত। অবশ্য এর আগেও সৌরভকে নিয়ে ছবি নির্মাণের কথা শোনা গেছে। প্রযোজক একতা কাপুর এ ব্যাপারে কথা বলার জন্য সৌরভের সঙ্গে দেখা করেছিলেন। ফক্সের মতো প্রোডাকশন কোম্পানির পক্ষ থেকেও সৌরভের কাছে প্রস্তাব ছিল। কিন্তু সৌরভ কোনোটাতেই সাড়া দেন নি, ‘না’ করেছেন। তবে এবারে যে প্রস্তাব তাঁর কাছে গেছে তাতে তিনি সম্মতি দিয়েছেন। 

সৌরভের বায়োপিকে তাঁর ভূমিকায় অভিনয়ে ব্যাপারে তিনজনের নাম শোনা যাচ্ছে। এরমধ্যে এগিয়ে রয়েছেন রনবীর কাপুর। সৌরভ স্বয়ং তার কথা বলেছেন। আর ছবিটির বাজেট ধরা হয়েছে ২০০ থেকে ২৫০  কোটি রুপি। 

বায়োপিকের কাজ এগিয়ে চলেছে। জানা গেছে, প্রি-প্রোডাকশনের কাজ শেষ হওয়ার পর ছবিটির শুটিং শুরু হবে।             

Leave a Reply

Your identity will not be published.