বৃষ্টির দিনে ভুনা খিচুড়ি

বৃষ্টির দিনে ভুনা খিচুড়ি

ঈদের ছুটি শেষ হতে চললেও, থেকে থেকেই আসছে বৃষ্টি- এমন সময়ে বিফ ভুনা খিচুড়ি খাবেন না- তা কী করে হয়! তো আর দেরি কেন, এখনই জেনে রান্নার প্রক্রিয়া। রইল রেসিপি...

উপকরণ
(ক) গরুর মাংসের জন্য উপকরণ: গরুর মাংস ১/২ কেজি, পেঁয়াজ কুচি ১/২ কাপ, আদা পেস্ট ২ চা-চামচ, রসুন পেস্ট ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ১/৪ কাপ বা অল্প বেশি, জিড়া গুঁড়া ১/২ চা-চামচ, টকদই ১/২ কাপ, এলাচ, দারুচিনি, তেজপাতা ৩/৪টি করে, গরম মসলা পাউডার ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো।

(খ) খিচুড়ির জন্য উপকরণ : পোলাওয়ের চাল ২৫০ গ্রাম, মুগ ডাল ২৫০ গ্রাম, মটরশুটি ১০০ গ্রাম, পেঁয়াজবাটা ১/৪ কাপ, রসুনবাটা ২ চা-চামচ, আদাবাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা-চামচ, কাঁচামরিচ ফালি ৪/৫টি, তেল ১/২ কাপ বা অল্প বেশি, জিড়া গুঁড়া ১ চা-চামচ, গরমমসলা পাউডার ১/৪ চা-চামচ, লবণ (চালের জন্য) ১ চা-চামচ, লবণ (ডালের জন্য) ১ চা-চামচ, পানি পরিমাণ মতো।

প্রণালি
মুগ ডাল টেলে নিয়ে ধুয়ে নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। পোলাও চাল ধুয়ে পানি ঝরতে দিন। গরুর মাংস ধুয়ে নিয়ে সব মসলা দিয়ে মেখে নিয়ে চুলায় বসান। মাংস কষিয়ে নিতে এতে টক দই দিয়ে ঢাকনা দিন। প্রয়োজন হলে পানি দিতে হবে, নইলে টকদই ও মাংসের পানি দিয়ে মাংস রান্না হয়ে যাবে। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। এবার যে পাতিলে খিচুড়ি রান্না হবে তা চুলায় দিন। তেল দিয়ে এতে পেঁয়াজবাটা, রসুনবাটা, আদাবাটা, লবণ দিয়ে অল্প ভুনে নিন। এবার ভুনে নিন মটরশুটি, ডাল ও চাল দিয়ে। এরপর হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলা পাউডার, জিড়া গুঁড়া দিয়ে কিছুক্ষণ ভুনে নিন। পোলাও চাল ও ডাল ভুনা শেষ হলে পরিমাণমতো গরম পানি দিন। পানি ফুটে উঠলেই রান্না করা মাংস ছেড়ে দিয়ে নেড়ে নিন। কাঁচামরিচ ফালি দিন। মাঝারি আঁচে ঢাকনা বন্ধ করে রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন। খিচুড়ি অল্প একটু নরম নরম করে রান্না করতে হবে। খিচুড়ি হয়ে এলে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your identity will not be published.