রুপালি গিটার ফেলে…

রুপালি গিটার ফেলে…

১৬ আগস্ট ছিল কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর ৫৯তম জন্মদিন। এ উপলক্ষে এই বিশেষ রচনা।

তিনি নেই তিন বছর হতে চলল। রুপালি গিটার ফেলে চলে গেছেন বহু দূরে। তার গান শুনে বেড়ে উঠেছে কয়েক প্রজন্ম। চার দশক বাংলাদেশের তরুণদের গিটারের মূর্ছনায় মাতিয়ে রাখা এক রকস্টার । গিটার বাদনে তার খ্যাতি ছিল পুরো ভারতীয় উপমহাদেশেই। তিনি আইয়ুব বাচ্চু, আমাদের প্রিয় এবি।

আইয়ুব বাচ্চু বাংলাদেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ছিলেন । তিনি একাধারে গায়ক, লিড গিটারিস্ট, গীতিকার, সুরকার, প্লেব্যাক শিল্পী। এলআরবি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। অত্যন্ত গুণী এই শিল্পী তাঁর শ্রোতা-ভক্তদের কাছে এবি নামেও পরিচিত। তাঁর ডাক নাম রবিন। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন।

আইয়ুব বাচ্চু চট্টগ্রামের ছেলে। ১৯৭৬ সালে কলেজজীবনে ‘আগলি বয়েজ’ নামক ব্যান্ড গঠনের মাধ্যমে তার সংগীতজীবনের সূচনা। ১৯৭৮ সালে তিনি ‘ফিলিংস’য়ে (বর্তমানে ‘নগর বাউল’ নামে পরিচিত) যোগদান করেন এবং ব্যান্ডটির সঙ্গে ১৯৮০ সাল পর্যন্ত কাজ করেন। একই বছরে তিনি জনপ্রিয় রক ব্যান্ড ‘সোলস’-এর প্রধান গিটারবাদক হিসেবে যোগদান করেন। সোলসের সঙ্গে তিনি ১৯৯০ সাল পর্যন্ত কাজ করেন। ১৯৯১ সালের ৫ এপ্রিল আইয়ুব বাচ্চু তার নিজের ব্যান্ড ‘লিটল রিভার ব্যান্ড’ গঠন করেন, যা পরবর্তীকালে ‘লাভ রান্স ব্লাইন্ড’ বা এলআরবি নামে জনপ্রিয়তা পায়। মৃত্যুর আগ পর্যন্ত ২৭ বছর তিনি ব্যান্ডটির সঙ্গে জড়িত ছিলেন।

আইয়ুব বাচ্চুর একাধিক গানে ভিন্ন ধারার মাদকতার পাশাপাশি একাকিত্ব ও নিঃসঙ্গতা প্রকাশ পেয়েছে। তিনি এলআরবি’র সঙ্গে এবং একজন একক শিল্পী হিসেবে প্রচুর অ্যালবাম করেছেন। ১৯৯২ সালে দলের নামেই বাজারে আসে এলআরবির জোড়া অ্যালবাম ‘এলআরবি ১ ও ২’। এরপর সুখ, তবুও, ঘুমন্ত শহরে, স্বপ্ন, ফেরারী মন, বিস্ময়, যুদ্ধ, স্পর্শসহ ১৪টি অ্যালবাম শ্রোতাদের সামনে এনেছে এলআরবি। আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্ত গোলাপ’ বাজারে আসে ১৯৮৬ সালে। তখনো তিনি সোলসে। প্রথম অ্যালবাম খুব একটা সাড়া না পেলেও ১৯৮৮ সালে ‘ময়না’ অ্যালবামে গায়ক হিসেবে বাচ্চু শ্রোতাপ্রিয় হতে শুরু করেন। ১৯৯৫ সালে প্রকাশিত বাচ্চুর তৃতীয় একক অ্যালবাম ‘কষ্ট’ দারুণ ব্যবসা সফল হয়। এছাড়া লাল বাদশা, গুণ্ডা নাম্বার ওয়ান, ব্যাচেলর, আম্মাজান, ও চোরাবালিসহ বিভিন্ন সিনেমায় প্লেব্যাক করেছেন বাচ্চু। চলচ্চিত্রে তার গাওয়া প্রথম গান—‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ দারুণ জনপ্রিয় হয়।

এলআরবি'র সঙ্গে আইয়ুব বাচ্চু ছয়টি মেরিল প্রথম আলো পুরস্কার এবং একটি সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস জিতেছেন। ২০০৪ সালে বাচসাস পুরস্কার জিতেছিলেন সেরা পুরুষ ভোকাল বিভাগে। ২০১৭ সালে তিনি টেলি সিনে আজীবন সম্মাননা পুরস্কার পেয়েছিলেন।

২০১৮ সালের ১৮ অক্টোবর ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এলআরবির লিড গিটারিস্ট ও ভোকাল আইয়ুব বাচ্চু। ২০ অক্টোবর নগরীর স্টেশন রোডের বাইশ মহল্লা চৈতন্য গলি কবরস্থানে মায়ের কবরের পাশে দাফন করা হয় এই কিংবদন্তি শিল্পীকে।

আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীর একমাস আগেই শিল্পীকে স্মরণ করতে ২০১৯-এর ১৮ সেপ্টেম্বর চট্টগ্রামের প্রবর্তক মোড়ে রুপালি গিটার স্মারকের উন্মোচন করা হয়। আইয়ুব বাচ্চুর রুপালি গিটার ও টুপি নিয়ে আছে ভক্ত মহলে বেশ আগ্রহ। তাই শিল্পীর রুপালি গিটার ও টুপির অনুকরণ করে রাজশাহীতে টাইগার সংঘ নামের একটি সংগঠনের উদ্যোগে সাজানো হয়েছিল মণ্ডপ।

উল্লেখ্য, অন্যদিন পরিবারের সঙ্গে আইয়ুব বাচ্চুর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি নানা সময়ে অন্যদিন-এর ডাকে সাড়া দিয়েছেন। ১৯৯৯ সালে অন্যদিন-ইমপ্রেস টেলিফিল্ম পারফরমেন্স অ্যাওয়ার্ডস লাভ করেছেন। একাধিকবার বেক্সিফেব্রিক্স-অন্যদিন ঈদ ফ্যাশন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেছেন। এই ইভেন্টটির সূচনা সংগীতটিও তার সৃষ্টি ছিল।

 

Leave a Reply

Your identity will not be published.