বলিউডকে মিম-এর ‘না’ এবং…

বলিউডকে মিম-এর ‘না’ এবং…

বলিউডের সিনেমায় অভিনয় করার জন্য যেখানে দুই বাংলার অভিনয়শিল্পীরা মুখিয়ে থাকেন, সেখানে চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম একজন স্বনামধন্য পরিচালকের কাছ থেকে প্রস্তাব পেয়েও তা প্রত্যাখ্যান করেছেন।

এর আগে যৌথ প্রযোজনার ছবিতে দেখা গেছে শাবানা, ববিতা ও রোজিনাকে। রিয়াজও যৌথ প্রযোজিত ‘ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট’-এ অভিনয় করেন। কিন্তু সত্যিকার অর্থে বলিউডের সিনেমায় প্রথম অভিনয় করেন নায়ক ফেরদৌস। ছবির নাম ‘মিট্টি’। পরিচালক ইকবাল দুররানি। তবে ছবিটি ব্যবসায়িকভাবে সফল হয় নি।

এরপর মডেল ও চিত্রনায়িকা সাদিয়া নাবিলা বলিউডের ‘পেরেশান পারিন্দা’য় (২০১৮) অভিনয় করেন। বলিউডের নির্মাতা ফয়সাল সাইফের ‘শয়তান’-এর  নায়ক ছিলেন নিরব। বলিউডের ‘ম্যাক্স কি গান’-এ অভিনয় করেছেন জাকিয়া বারী মম, তবে ছবিটি এখনো মুক্তি পায় নি। এদিকে মডেল তানজিয়া জামান মিথিলা বলিউডের ‘রোহিঙ্গা’ সিনেমায় অভিনয় করেছেন। হায়দার খান পরিচালিত এ ছবিটি এখন সম্পাদনার টেবিলে।

এমন পটভূমিতে সম্প্রতি বিদ্যা সিনহা মিম বলিউডের প্রথিতযশা পরিচালক বিশাল ভরদ্বাজের নতুন ছবি ‘থুফিয়া’তে অভিনয়ের প্রস্তাব পান। হ্যাঁ, সেই বিশাল ভরদ্বাজ, যিনি নির্মাণ করেছেন ‘মকবুল’, ‘ওমকারা’, ‘হায়দার’, ‘ইশকিয়া’র মতো চলচ্চিত্র! বিশালের প্রস্তাব শুনে ভীষণ খুশি হয়েছিলেন মিম। ই-মেইলে পাওয়া সেই প্রস্তাব প্রথমে বিশ্বাসই করতে পারেন নি। কিস্তু যখন ছবিটির স্ক্রিপ্ট পড়লেন, তখন আবিষ্কার করলেন এই ছবির গল্পে বাংলাদেশকে নেতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে। তাই মিম সবিনয়ে বিশাল ভরদ্বাজের প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

এ প্রসঙ্গে মিম এক সাক্ষাৎকারে বলেছেন ‘ওই সিনেমার গল্পটি পড়ার পর দেখি, এটা রাজনৈতিক ঘরানার গল্প। গল্পে বাংলাদেশকে সঠিকভাবে উপস্থাপন করা হয় নি। বাংলাদেশের রাজনীতি এবং আরও কিছু বিষয়ে সঠিকভাবে না জেনে গল্পটি তৈরি করা হয়েছে। সবকিছু ভেবে মনে হয়েছে, এ ধরনের ভুল উপস্থাপনার কোনো কিছুতে আমার যুক্ত হওয়াটা ঠিক হবে না। আমার পরিচিত কয়েকজনের সঙ্গেও বিষয়টি নিয়ে আলাপ করলে তারাও বলেন, প্রস্তাব ফিরিয়ে দিতে। এরপর বিনয়ের সঙ্গে আমি তাদের না করে দিই।’     

Leave a Reply

Your identity will not be published.