‘অতি উত্তম’ একটি অভিনব চলচ্চিত্র

‘অতি উত্তম’ একটি অভিনব চলচ্চিত্র

সৃজিত মুখোপাধ্যায় মহানায়ক উত্তমকুমারকে নিয়ে একটি অভিনব চলচ্চিত্র নির্মাণ করছেন। নাম ‘অতি উত্তম’।

সৃজিত মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গের প্রথিতযশা চলচ্চিত্রকার, তিনি যে মহানায়ক উত্তমকুমারের বড় ভক্ত তা সর্বজনবিদিত। কেননা সৃজিতের সৃষ্টির মাঝেই উত্তমকুমারের ছায়া রয়েছে। যেমন, সৃজিতের প্রথম ছবি ‘অটোগ্রাফ’ উত্তমের ‘নায়ক’ থেকে অনুপ্রাণিত; আবার ‘জাতিস্মর’-এ ‘অ্যান্টনি ফিরিঙ্গি’র ছায়া প্রকট। তাই তো গত দশ বছর ধরে উত্তমের জন্মদিন (৩ সেপ্টেম্বর) এলেই দর্শক-অনুরাগীরা একটি প্রশ্নই তাঁর কাছে করে থাকেন, আপনার চোখে উত্তমকুমার ঠিক কী, আপনার ‘উত্তম’ অনুভূতি কেমন? এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্যই সৃজিত মুখোপাধ্যায় নির্মাণ করছেন ‘অতি উত্তম’। একটি অভিনব চলচ্চিত্র। গত ২ সেপ্টেম্বর রাত বারোটায় উত্তমের ৯৫তম জন্মদিনও সৃজিত পালন করেছেন অভিনব কায়দায়। উপহার দিয়েছেন নিজের এই নতুন ছবি ‘অতি উত্তম’-এর প্রথম পোস্টার। আর এই পোস্টারটি তৈরি করেছেন বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগের পোস্টারের আদলে।

বলা হয়েছে, ‘অতি উত্তম’ একটি অভিনব চলচ্চিত্র। কারণটি হলো, এই চলচ্চিত্রে উত্তমকুমারের উপস্থিতিও থাকছে। তবে উত্তম যেহেতু আর নেই সেহেতু তাঁর ছবি বা ইমেজ কোথায় পাবেন সৃজিত? তাই তিনি ব্যবহার করবেন উত্তম অভিনীত ছবি বা ফুটেজ। এর জন্য গত চার বছর ধরে সৃজিত উত্তম অভিনীত ৬২টি চলচ্চিত্র বারবার দেখেছেন। এইসব চলচ্চিত্র থেকেই সংগ্রহ করা হয়েছে উত্তম অভিনীত বিভিন্ন ছবির ফুটেজ। এই ফুটেজগুলো ‘অতি উত্তম’-এ ব্যবহৃত হবে। এই প্রসঙ্গে সৃজিত মুখোপাধ্যায়ের ভাষ্য হলো: ‘মহানায়কের ছবির প্রতিটি ফ্রেম খুঁটিয়ে দেখার পাশাপাশি চিত্রনাট্য বারবার বদলেছি। ছবিগুলোর স্বত্ব নিতে গিয়ে পা রেখেছি শহরের বহু সরু গলি, পুরোনো অফিসে।’

‘অতি উত্তম’-এর বিষয়ে বলতে গিয়ে সৃজিত আরও জানিয়েছেন প্রযুক্তিবিদ্যাকে কাজে লাগিয়ে বড়পর্দায় স্বয়ং উত্তমকুমারকে হাজির করছেন তিনি। মহানায়কের ৬২টি ছবি থেকে তাঁর বিভিন্ন দৃশ্যের ফুটেজ সংগ্রহ করে ভিএফএক্সের সাহায্যে পর্দায় উত্তমকে ‘জীবন্ত’ করে তোলার কথা জানিয়েছেন সৃজিত।

‘অতি উত্তম’ তথা এই রোমান্টিক কমেডি এগোবে এক উত্তম-গবেষকের জীবনকে ঘিরে, যে চরিত্রে রয়েছেন অনিন্দ্য সেনগুপ্ত। সে একটি মেয়েকে পছন্দ করলেও তাঁর হৃদয় জিততে বারবার ব্যর্থ হয়। অবশেষে সে শরণাপন্ন হয় ‘গুরু’র, তথা উত্তমকুমারের। উত্তমকুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়ের সঙ্গে যোগসাজশে প্ল্যানচেট করে মহানায়কের সাহায্য পেতে চায়। উত্তম কি তাঁর ভক্তের ডাকে সাড়া দিবেন? গবেষক কি খুঁজে পাবেন তাঁর ভালোবাসাকে? এই নিয়েই ‘অতি উত্তম’।    

উল্লেখ্য, ‘অতি উত্তম’-এ দেখা যাবে মহানায়কের নাতি গৌরব চট্টোপাধ্যায়, অনিন্দ্য সেনগুপ্ত, রোশনি ভট্টাচার্য, জিনা, লাবণি সরকার, শুভাশিস মুখোপাধ্যায়সহ দুই প্রজন্মের একাধিক নতুন-পুরোনো অভিনয়শিল্পীকে।

Leave a Reply

Your identity will not be published.