সমালোচনার পর নুসরাত-পরী…

সমালোচনার পর নুসরাত-পরী…

কয়েক মাস ধরে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে, দুই দেশের দুই অভিনেত্রী, নুসরাত জাহান ও পরী মনিকে নিয়ে মিডিয়া সরব ছিল। তাদের নিয়ে একের পর এক খবর বের হয়েছে। এবার এই দুই অভিনেত্রী আসল জায়গায় ফিরছেন অথবা ফিরেছেন। অর্থাৎ আবার মুভি ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন তারা। পরিচালকের নির্দেশ মেনে কাজ করতে চলেছেন।

সন্তান জন্মদানসহ আলোচনায় থাকা নুসরাত জাহান আগামী অক্টোবরে কাজে ফিরছেন। পরিচালক সুদেষ্ণা রায় এবং অভিজিৎ গুহর সিনেমা ‘জয় কালী কলকাত্তেওয়ালি’তে ‘রাকা’ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে তাকে। প্রথম দিনের শুটিং হবে রাজারহাটে। এই সিনেমার চমক হলো, সোহম ও নুসরাতের জুটি। অবশ্য দর্শকরা তাদের এই প্রথম দেখবেন না। এর আগে তারা ‘জামাই ৪২০’ সিনেমায় একসঙ্গে অভিনয় করেছিলেন। তবে সুদেষ্ণা-অভিজিতের সিনেমায় সোহম ও নুসরাত এই প্রথমবারের মতো কাজ করছেন।

সুদেষ্ণা দাবি করেছেন, ‘রাকা’ তথাকথিত নায়িকাসুলভ চরিত্র নয়। এখানে নুসরাত এই প্রজন্মের প্রতিনিধি। যে একা থাকে। নাচ শিখিয়ে উপার্জন করে। সিনেমার নায়ক সোহমকে সঠিক পথের দিশা দেখায়। এর জন্য তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। করতে হয় সংগ্রাম।

‘জয় কালী কলকাত্তেওয়ালি’তে দেখা যাবে, তিন বন্ধু অনীশ, সুজয় ও মিলি কাজের অভাবে পকেটমারিতে সম্পৃক্ত হয়ে পড়ে। এর মধ্যে হঠাৎ শহর থেকে উধাও হয়ে যায় একটি কালীমূর্তি। সেই ঘটনার সূত্র ধরেই এগোবে সিনেমার গল্প। কীভাবে অনীশের জীবনে রাকা আসবে সেটিও গল্পের একটি মোড়। অনীশের চরিত্রেই অভিনয় করছেন সোহম। এ ছাড়া অভিনয়ে আরও থাকছেন কাঞ্চন মল্লিক, সুস্মিতা চট্টোপাধ্যায়, সোমরাজ মাইতি, অনির্বাণ চক্রবর্তী, সুদীপ মুখোপাধ্যায়, প্রিয়াঙ্কা রতি পাল, সুমিত সমাদ্দার, বুদ্ধদেব ভট্টাচার্য প্রমুখ।

‘জয় কালী কলকাত্তেওয়ালি’ মুক্তি পাবে আগামী বছর।

অন্যদিকে ‘প্রীতিলতা’ ছবির দ্বিতীয় ধাপের কাজের সূত্রে কারামুক্তির পর সম্প্রতি প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে কথা বললেন ঢাকাই চলচ্চিত্রের আলোচিত নায়িকা পরী মনি।

২৪ সেপ্টেম্বর সন্ধ্যায় রাজধানীর এফডিসির জহির রায়হান কালার ল্যাবে প্রীতিলতা সিনেমা র্নিমাণ নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রীতিলতা টিম।

ব্রিটিশবিরোধী আন্দোলনের শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে রাশিদ পলাশের পরিচালনায় নির্মিত হচ্ছে ‘প্রীতিলতা’ সিনেমা। চলচ্চিত্রটিতে নাম ভূমিকায় অভিনয় করছেন পরী মনি।

সংবাদ সম্মেলনে পরী মনি বলেন, “প্রীতিলতাকে নিয়ে বলার কিছু নেই। তাকে নিয়ে যে সিনেমা র্নিমাণ হচ্ছে, তাতে প্রীতিলতার চরিত্রে আমি অভিনয় করছি। মনে হতেই পারে, আমি এত বড় দায়িত্ব পালন করতে পারব কি! তবে আমি মনে করি, আমি আপনাদের বিশ্বাসের মর্যাদা রাখতে পারব। প্রীতিলতা যেমন মায়ের কাছে আশীর্বাদ চেয়েছেন, আমিও আপনাদের কাছে আশীর্বাদ চাই। প্রীতিলতাকে নিয়ে ভাবনা আমার দুই বছরের। সেই জার্নিটা আমি পর্দায় দেখাতে পারব। মুখে বলে তো তা পারব না। আমরা কী করব সেটা মানুষ পর্দায়ই দেখুক।”

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে রাজধানীর উত্তরায় শুরু হয়েছিল ‘প্রীতিলতা’র শুটিং। এরপর প্রথম ধাপে ঢাকায় বিভিন্ন লোকেশনে এক সপ্তাহ শুটিং হয়েছে সিনেমাটির।

চলতি বছরের ২০ জুলাই প্রকাশ পায় সিনেমাটির ফার্স্ট লুক। ১৯৩২ সালে প্রীতিলতার যে ছবি ওয়ান্টেড হিসেবে প্রকাশ করেছিল ব্রিটিশ পুলিশ, সেই ছবির আদলেই প্রীতিলতার ফার্স্ট লুকে ধরা দেন পরী মনি।

Leave a Reply

Your identity will not be published.