ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জানুয়ারিতে

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জানুয়ারিতে

বাংলাদেশে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব খুব একটা হয় না। হলেও বেশির ভাগ অনিয়মিত। এর মধ্যে মোটামুটি নিয়মিতভাবে হয় রেইনবো চলচ্চিত্র সংসদের ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এই উৎসবটির ২০তম আসর অনুষ্ঠিত হবে আগামী জানুয়ারিতে।

একটু পেছন ফিরে তাকানো যাক। ঢাকায় প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয় ১৯৬৫ সালের মার্চ মাসে। এই উৎসবে অংশ নেয় ১২টি দেশ।

স্বাধীন বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয় ১৯৮১ সালে। ২৭ মার্চ ঢাকার মধুমিতা প্রেক্ষাগৃহে সপ্তাহব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন তৎকালীন উপ-রাষ্ট্রপতি আবদুস সাত্তার। উৎসবে ১৮টি দেশ ছবি পাঠায় এবং দেখানো হয় ৩৫টি ছবি।

১৯৮৮ সালে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হয় প্রথম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। উদ্বোধক বর্ষীয়ান সাংবাদিক-সাহিত্যিক মোহাম্মদ নাসিরউদ্দিন। এই উৎসবটি দুই বছর অন্তর প্রায় নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে।

১৯৯২ সালে রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হয় ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। উদ্বোধক ছিলেন প্রবীণ সাংবাদিক-সাহিত্যিক মোহাম্মদ নাসিরউদ্দিন। এই উৎসবটিও প্রায় নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে, যে কথা শুরুতেই উল্লেখ করা হয়েছে।

এই শতকের শূন্য দশকের প্রথমার্ধে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ-এর উদ্যোগে অনুষ্ঠিত হয় প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উৎসবটি অনিয়মিত অনুষ্ঠিত হয়।

এ ছাড়া গত শতকের নব্বই দশকের শেষার্ধে প্রয়াত চিত্রনায়িকা ও নির্মাতা কবরী এবং প্রয়াত চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামসহ আরও অনেকের উদ্যোগে এবং সরকারি পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’। কিন্তু উৎসবটির আয়োজনে নানা ত্রুটি-বিচ্যুতি ছিল বলে সেটি আর চলমান থাকে নি।

আগের প্রসঙ্গে ফিরে যাই। ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কথা বলা হচ্ছিল। এই উৎসবটির আয়োজক রেইনবো চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে ২০তম আসর উপলক্ষে একটি পোস্টার প্রকাশ করা হয়েছে, যেখানে ব্যবহৃত হয়েছে প্রয়াত চলচ্চিত্রকার জহির রায়হানের মুক্তিযুদ্ধভিত্তিক বিখ্যাত প্রামাণ্য চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’-এর একটি স্থিরচিত্র।

জানা গেছে, ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’— এই স্লোগান ধারণ করে অনুষ্ঠিত হবে এবারের ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’।

বরাবরের মতো এবারও উৎসবে থাকছে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ডেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম বিভাগ।

আগামী বছরের ১৫ থেকে ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ দিনের এই উৎসবে কয়টা সিনেমা দেখানো হবে, এখনো চূড়ান্ত হয়নি। সিনেমাগুলো বাছাই ও সেন্সর পাওয়া সাপেক্ষে ডিসেম্বরে এই তথ্য জানা যাবে।

Leave a Reply

Your identity will not be published.