শুভেচ্ছাদূত জয়া

শুভেচ্ছাদূত জয়া

‘এই সুন্দর পৃথিবীতে/ আমি এসেছিনু কিছু দিতে’ পুরোনো বাংলা চলচ্চিত্রের এই গানের সঙ্গে প্রথিতযশা অভিনেত্রী জয়া আহসানের সাম্প্রতিক কাজের বেশ মিল রয়েছে। সম্প্রতি ইউএনডিপির শুভেচ্ছাদূত নির্বাচিত হয়েছেন তিনি।

ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে জয়া যে দায়িত্ব পালন করবেন আগামী এক বছর, সেখানে সুন্দরভাবে পৃথিবীকে গড়ার ওপর জোর দেওয়া হয়েছে। ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে জয়ার এই কার্যক্রম শুরু হয়েছে ১ জানুয়ারি থেকে।

বিভিন্ন উন্নয়নমূলক কাজে জয়ার অংশগ্রহণ আমরা ইতিমধ্যেই দেখেছি। এ জন্য তিনি সবার নজর কেড়েছেন, হয়েছেন প্রশংসিত। এমনকি পশুপ্রেমী হিসেবে তিনি পুরস্কৃতও হয়েছেন। এবার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে কাজ করবেন জয়া আহসান।

নিজের এই গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে জয়া আহসান বলেন, ‘আমি ইউএনডিপির শুভেচ্ছাদূত হতে পেরে একদিকে যেমন আনন্দিত, অন্যদিকে ইউএনডিপির সাথে দেশের মানুষের জন্য কাজ করতে পারব ভেবে নিজেকে সম্মানিত বোধ করছি। আমাদের এই সুন্দর পৃথিবী রক্ষার জন্য যে লক্ষ্যমাত্রা যা এসডিজি নামে পরিচিত, নির্ধারণ করা হয়েছে ২০৩০ সালের মধ্যে সেটি অর্জন করতে হলে সবাইকে একসাথে কাজ করতে হবে। আর আমি আমার কাজের মধ্য দিয়ে এই বিষয়ে সচেতনতা বাড়াতে চেষ্টা করব, যেন আমরা সবাই মিলে বাংলাদেশসহ বিশ্বকে আরও সুন্দর, সহনশীল করে গড়ে তুলতে পারি।’

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি স্বাগত জানিয়েছেন জয়া আহসানকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘তার (জয়া আহসান) মাধ্যমে আমাদের কথা এখন দেশ ও দেশের বাইরে মানুষকে আরও বেশি পৌঁছানো যাবে, যেন আমরা সবাই মিলে সুন্দর, সুখী এবং সবার জন্য সমান একটি পৃথিবী গড়ে তুলকে পারি, যেখানে কেউ পিছিয়ে থাকবে না।’

উল্লেখ্য, ইউএনডিপির সঙ্গে এসডিজি ছাড়াও অন্যান্য বিষয় যেমন দারিদ্র্য, নৈতিকতা, মূল্যবোধ, সুশাসন, সহনশীলতা, পরিবেশ, জ্বালানি এবং লিঙ্গ সমতা নিয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবেন জয়া আহসান।    

Leave a Reply

Your identity will not be published.