অস্ট্রেলিয়ায় ‘জলের গান’

অস্ট্রেলিয়ায় ‘জলের গান’

‌‘জলের গান’ মানেই তারুণ্যের উচ্ছ্বাস। সেটা হোক দেশ কিংবা দেশের বাইরে, যেখানেই পারফর্ম করুক না কেন গানের তালে মত্ত হন শ্রোতারা। তবে এবার প্রথমবারের মতো অস্ট্রেলিয়া মাতাতে যাচ্ছেন গানের দলটি। 

জানা যায়, ২ জুন অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়ে গানের দলটি। আগামী ৫ জুলাই দেশটির রাজধানী ক্যানবেরার চার্লসওয়ার্থ থিয়েট্রেটে প্রথম শো করবেন তারা। পরদিন ৬ জুলাই মাতাবে সিডনির হার্স্টভিলের মারানা অডিটোরিয়াম। এই দুই শহর ছাড়াও মেলবোর্ন ও অ্যাডিলেডে শো করার কথা রয়েছে তাদের।

প্রথমবারের মতো অস্ট্রেলিয়া সফর নিয়ে জলের গানের দলনেতা রাহুল আনন্দ বলেন, ‘বেশ কয়েকটি দেশে শো করার অভিজ্ঞতায় বুঝেছি, দেশের গণ্ডি পেরিয়ে ভিন্ন ভূখণ্ডে অবস্থান করলেও প্রবাসীদের বাংলা গানের তৃষ্ণা এতটুকুও কমেনি। তাই অতীত অভিজ্ঞতা থেকে আশা করছি, অস্ট্রেলিয়ার বাংলা ভাষাভাষী দর্শক-শ্রোতার কাছে আমাদের গানগুলো সমাদর পাবে।’

তিনি আরও জানান, অস্ট্রেলিয়া প্রবাসী বাঙালি কমিউনিটি অনেক বছর ধরেই সংগীতানুষ্ঠানের আয়োজন করে আসছে। বিভিন্ন শহরে আয়োজিত সেসব অনুষ্ঠানে পারফর্ম করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে দেশীয় ব্যান্ড, শিল্পী ও মিউজিশিয়ানদের। এবার বিভিন্ন শহরের কয়েকটি শোতে গাইতে আহ্বান জানানো হয়েছে জলের গানকে। তাদের ডাকে সাড়া দিতেই ৯ সদস্যের দল নিয়ে জলের গান যাচ্ছেন অস্ট্রেলিয়ায়। 

অন্যদিকে, স্টেজ শোয়ের পাশাপাশি নতুন গানের প্রকাশনা ধরে রেখেছে জলের গান। এই ধারাবাহিকতায় চলতি মাসে প্রকাশ পেতে যাচ্ছে ‘রঙের গান’ শিরোনামের নতুন একটি গান। এটি লিখেছেন কনক আদিত্য। সুরও তারই। সংগীতায়োজন করেছেন রাহুল আনন্দ ও জলের গানের অন্য সদস্যরা।

Leave a Reply

Your identity will not be published.