বিতর্কের অবসান, ‘সর্বত মঙ্গল রাধে’র কপিরাইট বাতিল

বিতর্কের অবসান, ‘সর্বত মঙ্গল রাধে’র কপিরাইট বাতিল

২০২০ সালে আইপিডিসি ফিন্যান্স লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ও পার্থ বড়ুয়ার সংগীত পরিচালনায় ‘সর্বত মঙ্গল রাধে’ প্রকাশের পর ব্যাপক সাড়া পড়ে। মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরীর কণ্ঠে গানটি পায় দারুণ গ্রহণযোগ্যতা। 

মুক্তির পরপরই গানের মালিকানা নিয়ে শুরু হয় নতুন বিতর্ক। ‘সরলপুর’ ব্যান্ড ‘সর্বত মঙ্গল রাধে’কে নিজেদের গান বলে দাবি করে জানায় ২০১৮ সালেই গানটির জন্য কপিরাইট নিয়েছে তারা।

এই বিষয়টি ঘিরে শুর হয় তর্ক-বিতর্ক। লোকসংগীত গবেষক সাইমন জাকারিয়াসহ অনেকেই তথ্য-প্রমাণসহ এক ভিডিও বার্তায় দেখিয়ে দেন,  ‘সর্বত মঙ্গল রাধে’ আসলে ময়মনসিংহ গীতিকা থেকে নেওয়া। 

নানা বিতর্কের মুখে গানটি নিয়ে তদন্ত শুরু করে কপিরাইট অফিস।  তদন্ত শেষে তারা জানিয়েছে ‘সরলপুর'-এর দাবির কোনো সত্যতা নেই। কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন চৌর্যবৃত্তির অপরাধে সরলপুরের নেওয়া ‘সর্বত মঙ্গল রাধে’র কাপিরাইট বাতিল করা হয়েছে। তিনি আরও জানান, অন্যের গান মৌলিক দাবি করে কপিরাইট নেওয়ায় ‘সরলপুর’ কপিরাইট আইনের ৮৮ ও ৮৯ ধারা ভঙ্গ করেছে। নিয়ম অনুযায়ী, তাদের বিরুদ্ধে অর্থদণ্ড ও জেলের বিধানও ছিল। কিন্তু এ বিষয়ে যেহেতু কেউ দাবি জানায় নি সেহেতু কপিরাইট অফিস ব্যবস্থা নিচ্ছে না।

কপিরাইট আইন ভাঙলে সর্বোচ্চ চার লাখ টাকা ও সর্বনিম্ন ৫০ হাজার টাকা জরিমানা এবং সর্বোচ্চ দুই বছরের জেল ও সর্বনিম্ন ছয় মাসের জেলের বিধান রয়েছে। তবে কপিরাইট বাতিল প্রসঙ্গে সরলপুর ব্যান্ডের কোনো বক্তব্য পাওয়া যায় নি।

Leave a Reply

Your identity will not be published.