ইউক্রেনে যুদ্ধের ময়দানে অভিনেতা শন পেন

ইউক্রেনে যুদ্ধের ময়দানে অভিনেতা শন পেন

‘মিল্ক’খ্যাত অভিনেতা শন পেন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সমস্ত মানবজাতির জন্য সবচেয়ে ভয়ঙ্কর ভুল করবেন যদি তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বন্ধ না করেন।’

এই মূহুর্তে রাশিয়ার হামলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে অবস্থান করছেন ৬১ বছর বয়সী হলিউড অভিনেতা-নির্মাতা শন পেন। সেখান থেকেই এমন বক্তব্য দিয়েছেন তিনি। এমন যুদ্ধের মাঝে তার কী কাজ!

সম্প্রতি ইউক্রেনের এক সরকারি সাংবাদিক সম্মেলনে দেখা যায় শন পেনকে। ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়েছে, কিয়েভে হাজির হয়েছেন আমেরিকান অভিনেতা-পরিচালক। রাশিয়া ইউক্রেনে প্রবেশ করে যা যা ধ্বংস করছে, সাধারণ মানুষের উপর যে অত্যাচার করছে তা রেকর্ড করতে এই মুহূর্তে কিয়েভে রয়েছেন শন পেন। এই সমস্ত ঘটনা নিয়ে তিনি একটি ডকুমেন্টারি বানাবেন, যেখান থেকে সারা বিশ্ব জানতে পারবে যে ঠিক কী হয়েছিল ইউক্রেনে। সত্যিটা বিশ্বের কাছে পৌঁছনোর জন্য প্রাণের ঝুঁকি নিয়ে ইউক্রেনে হাজির হয়েছেন শন পেন। ইউক্রেন সরকারের পক্ষ থেকে অভিনেতা পরিচালককে ধন্যবাদ জানিয়ে বলা হয়েছে, ‘শন পেনের সাহস ও সততায় মুগ্ধ ইউক্রেন। তাঁর প্রতি আমরা কৃতজ্ঞ।’

যুদ্ধ-বিরোধী তথ্যচিত্র তৈরিতে শন পেন নতুন নন। এর আগে তার এমন কাজ বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছে। গত বছরের নভেম্বর মাস থেকেই ইউক্রেনকে নিয়ে একটি তথ্যচিত্র বানানোর পরিকল্পনা ছিল শনের। শুরু হয়েছিল প্রস্তুতি, এরই মাঝে শুরু হলো যুদ্ধ।  

চলতি সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার সৈন্য ঢুকে পড়ার পরে লক্ষাধিক মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন ও জলসঙ্কটের মুখে পড়েছেন। শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। কে জানে কবে পরিস্থিতি স্বাভাবিক হবে!

Leave a Reply

Your identity will not be published.