অস্কার মনোনয়ন: এগিয়ে ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’

অস্কার মনোনয়ন: এগিয়ে ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’

জানা গেল ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা। এবার সর্বোচ্চ ১২ ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’। এই ছবি দিয়ে এক যুগ পর পরিচালনায় ফিরে ফের চমকে দিলেন প্রথম স্বর্ণপামজয়ী নারী পরিচালক জেন ক্যাম্পিয়ন।

গোল্ডেন গ্লোবে সেরা ড্রামা ছবি হওয়া ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ মনোনীত হয়েছে গুরুত্বপূর্ণ সব ক্যাটাগরিতেই।

বলাই বাহুল্য, সেরা দশটি  ছবির মধ্যেও  মনোনয়ন পেয়েছে ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’। এ বছর এই ক্যাটাগরিতে মনোনীত হয়েছে মোট দশটি ছবি। অন্য নয়টি হলো ‘বেলফাস্ট’, ‘দ্যুন’, ‘কোডা’, ‘ডোন্ট লুক আপ’, ‘ড্রাইভ বাই কার’, ‘কিং রিচার্ড’, ‘নাইটমেয়ার অ্যালে’, ‘ওয়েস্ট সাইড স্টোরি’ ও ‘লিকোরিচ পিজ্জা’।

প্রথমবারের মনোনীত হয়েছে ভুটানের ছবি ‘লুনানা-আ ইয়াক ইন দ্য ক্লাসরুম’।

জেন ক্যাম্পিয়নসহ সেরা পরিচালক ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন স্টিভেন স্পিলবার্গ [ওয়েস্ট সাইড স্টোরি], বেলফাস্ট [কেনেথ ব্রানা], পল টমাস অ্যান্ডারসন [লিকোরিচ] ও রেসুকি হামাগুচি [ড্রাইভ মাই কার]।

সেরা ছবির মতো তেমন কোনো চমক নেই সেরা অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে। সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন হাভিয়ের বারদেম [বিয়িং দ্য রিকার্ডোস], বেনেডিক্ট কাম্বারব্যাচ [দ্য পাওয়ার অব দ্য গড], অ্যান্ড্রু গারফিল্ড [টিক, টিক...বুম!], উইল স্মিথ [কিং রিচার্ড] ও ডেনজেল ওয়াশিংটন [দ্য ট্রাজেডি অব ম্যাকবেথ]।

হাভিয়ের বারদেম ও পেনেলোপি ক্রুজ তারকা দম্পতি মনোনীত হয়েছেন অস্কারে।

অভিনেত্রী ক্যাটাগরিতে আছেন জেসিকা চ্যাস্টেইন [দ্য আইজ অব টমি ফে], অলিভিয়া কোলম্যান [দ্য লস্ট ডটার], পেনেলোপি ক্রুজ [প্যারালাল মাদার্স], নিকোল কিডম্যান [বিয়িং দ্য রিকার্ডোস] ও ক্রিস্টেন স্টুয়ার্ট [স্পেনসার]।

তবে চমক আছে বিদেশি ভাষার ক্যাটাগরিতে। প্রথমবারের মতো অস্কার মনোনয়ন পেয়েছে ভুটানের ছবি ‘লুনানা- আ ইয়াক ইন দ্য ক্লাসরুম’। এই ক্যাটাগরির অন্য ছবিগুলো হলো ‘ড্রাইভ মাই কার [জাপান], ‘ফ্লি [ডেনমার্ক]’, ‘দ্য হ্যান্ড অব গড [ইতালি]’, ও ‘দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড [নরওয়ে]’।

ইতিহাসের প্রথম নারী পরিচালক হিসেবে দ্বিতীয়বার অস্কার মনোনয়ন পেয়েছেন নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন।

এ ছাড়া পার্শ্ব অভিনেতা-অভিনেত্রী, স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা, পোশাক পরিকল্পনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, মৌলিক আবহসংগীত, শব্দ, রূপান্তরিত চিত্রনাট্য, মৌলিক চিত্রনাট্য, চিত্রগ্রাহক, প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, সম্পাদনা, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক গান, শিল্প নির্দেশনা এবং ভিজ্যুয়াল ইফেক্ট শাখার মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়।

দেখাই যাচ্ছে, মনোনয়ন তালিকায় রয়েছে বৈচিত্র্য। গত বছর অস্কারের ওপর বর্ণ বৈষম্যের যে ছায়া পড়েছিল, সেটিও কিছুটা কেটেছে। এছাড়া মনোনয়নের আরও দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, এবছর প্রথমবারের মতো বধির অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন ট্রয় কটসোর। সর্বোচ্চ গ্র্যামি অ্যাওয়ার্ড পাওয়া নারী শিল্পী বিয়ন্সে প্রথমবারের মতো অস্কারে মনোনয়ন পেয়েছেন, ‘কিং রিচার্ড’ ছবিতে তার মৌলিক গান ‘বি অ্যালাইভ’-এর জন্য।   

৮ ফেব্রুয়ারি,  বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে অস্কার মনোনয়ন ঘোষণা শুরু হয়। সরাসরি সম্প্রচারিত হয় অস্কারের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে। এবারের অস্কার মনোনয়ন ঘোষণা করেন অভিনেতা লেসলি জর্ডান ও অভিনেত্রী, গায়িকা ও টিভি ব্যক্তিত্ব টেরেসি এলিস রস।

মনোনয়ন ঘোষণার সময় সরাসরি যুক্ত হন বেশ কয়েকজন চলচ্চিত্রপ্রেমী। যাদের মধ্যে ছিলেন চিকিৎসক, রেসলার, অগ্নি নির্বাপককর্মী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। তাদের কয়েকজনও বিভিন্ন ক্যাটাগরির মনোনয়ন ঘোষণা করেন।

এবারের অস্কার দেওয়া হবে ২৭ মার্চ, লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে। কারা পুরস্কার পাবেন, সেদিনই তা জানা যাবে।  

Leave a Reply

Your identity will not be published.