হলুদে স্বাস্থ্য সুরক্ষা, ওজন হ্রাস

হলুদে স্বাস্থ্য সুরক্ষা, ওজন হ্রাস

করোনার কারণে গত কয়েক বছরে বহু কাজই ঘরে বসে করার ফলে অনেকেই মুটিয়ে গেছেন। তাদের দেহে মেদ জমেছে; শরীরে নধর কান্তি ভুঁড়ি গজিয়ে উঠেছে। নিয়ে তারা অস্বস্তি বোধ করছেন। বহু চেষ্টা করেও মেদ আর ওজন কমাতে পারছেন না। তাদের জন্য সুখবর, হলুদ ব্যবহারে এই সমস্যা থেকে রেহাই পাবেন। এই সম্পর্কিত কয়েকটি টিপস এখানে উল্লেখ করা হলো।

হলুদ কমিয়ে দেয় মেদ

হলুদে রয়েছে কার্কিউমিনয়েড। যাতে থাকে বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ড। যার মধ্যে সবচেয়ে সক্রিয় হলো কারকিউমিন। এই কারকিউমিনই হলো হলুদের হলদে রঙের কারণ। বেশ কিছু গবেষণা বলছে, এতে থাকে হেপলোমেটারি গুণ। এটি হজমে উপকারী, ব্যথা দূর করতে অ্যাংজাইটি কমিয়ে দিতে পারে। এতে ওজনও কমে যায়।

 

খালি পেটে হলুদের পানি

বলা হচ্ছে, রোজ সকালে যদি খালি পেটে হলুদের পানি পান করা যায়, তাহলে তা ওজন কমাতে সাহায্য করে। হলুদের পানি পান করলে ক্যালরি বার্ন বেশি হবে বলে ধারণা করা হয়।

ভুঁড়ি কি হ্রাস পাবে?

সকালে উঠে চায়ে হলুদ ফুটিয়ে খেলে তা শরীরের পক্ষে ভালো বলে দাবি করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এছাড়াও তাঁরা বলছেন, এই চা ভুঁড়ির মেদ কমিয়ে দেয়।

 

ওজন কি কমবে?

বিশেষজ্ঞরা বলছেন, ওজন কমানোর জন্য হলুদ খাওয়ার বিষয়ে কোনো জোরদার দাবি করা যায় না। তবে, ৫০০ গ্রাম হলুদ বিশেষত তা যদি কাঁচা হলুদ হয়, তাহলে তা খুবই ভালো শরীরের পক্ষে।  

Leave a Reply

Your identity will not be published.