ঘুম থেকে উঠে, কী করবেন কী করবেন না

ঘুম থেকে উঠে, কী করবেন কী করবেন না

স্বাস্থ্যের জন্য ঘুম জরুরি। পর্যাপ্ত ঘুম সমস্ত ক্লান্তি দূর করে দেহকে চাঙ্গা ও মনকে ফুরফুরে করে তোলে। তবে জেগে ওঠার পরপরই কিছু কাজ করা ঠিক নয়। এতে স্বাস্থ্যের ক্ষতি হবার আশঙ্কা বাড়ে।

হাঁটাহাটি করবেন, তবে...
সকালে অনেকেরই অফিস, স্কুল বা জরুরি  কাজ থাকে। তাই ঘুম ভাঙার পর অনেকে বিছানা থেকে উঠে হাঁটতে শুরু করে দেন। এটি ঠিক নয়। সদ্য-জাগ্রত অবস্থায় হঠাৎ উঠে বসার কারণে পায়ে রক্ত যেতে দেরি হয়। এতে রক্তচাপ আশঙ্কাজনকভাবে কমে গিয়ে মাথা ঘোরাতে পারে। এ ছাড়াও রক্তচাপ বেশি কমে গিয়ে তা মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে। তাই যত জরুরি কাজই থাকুক না কেন, ঘুম ভাঙার পর কোনো তাড়াহুড়ো করা যাবে না । শান্ত হয়ে কিছুক্ষণ বসে থেকে তারপর ধীরে ধীরে বিছানা ত্যাগ করতে হবে, পরে হাঁটতে যেতে হবে । 

ফেইসবুকিং ঠিক নয়
যাপিত জীবনের সঙ্গে প্রযুক্তি এমনভাবে জড়িয়ে যে তা থেকে মুক্ত হওয়া খুব কঠিন। 
তাই ঘুম থেকে উঠে বা সজাগ হওয়ার পরপরই ফেসবুকের নিউজফিডে চোখ বুলিয়ে নিতে ইচ্ছে হয়। কিন্তু এই অভ্যাসটা শরীরের পক্ষে ক্ষতিকর। এটি মানসিক চাপ ও উদ্বেগ বাড়িয়ে দেয়। এর চেয়ে বরং ঘুম ভাঙার ঘন্টাখানেক পর ধীরেসুস্থে ই-মেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো চেক করার মধ্য দিয়ে একটা কর্মব্যস্ত দিন শুরু করা যেতে পারে।  

ব্রাশ করুন আগেভাগে
ঘুম থেকে উঠে  অনেকেরই  দেরি করে  ব্রাশ করার অভ্যাস থাকে। ফলে দাঁতে থাকা টারটার নামের এক ধরনের পদার্থ জমা হতে থাকে; যা মুখের দুর্গন্ধ, ক্যাভিটিজ ও দাঁতের অন্যান্য রোগ সৃষ্টি করে। তাই ঘুম থেকে ওঠে প্রথমেই ভালোভাবে ব্রাশ করা উচিত। তবে কফি বা চা পানের অভ্যাস থাকলে মিনিট বিশেক পরে ব্রাশ করতে হবে। কারণ কফিতে অ্যাসিড থাকে। কফি পানের পরপরই ব্রাশ করতে গেলে দাঁতের এনামেল দুর্বল হয়ে যাওয়ার আশংকা থাকে। 

স্বাস্থ্য বিভাগের সব খবর

Leave a Reply

Your identity will not be published.