৭৪ দেশের চলচ্চিত্র নিয়ে ঢাকায় উৎসব

৭৪ দেশের চলচ্চিত্র নিয়ে ঢাকায় উৎসব

ঢাকায় আবার শুরু হতে যাচ্ছে চলচ্চিত্র উৎসব। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-শীর্ষক স্লোগানকে ধারণ করে শনিবার (২০ জানুয়ারি) থেকে রাজধানীর বিভিন্ন ভেন্যুতে শুরু হচ্ছে নয় দিনব্যাপী ‘দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সংবাদ সম্মেলন করে উৎসবের আয়োজক সংগঠন রেইনবো ফিল্ম সোসাইটি, যেখানে উৎসবের যাবতীয় আয়োজন নিয়ে বিস্তারিত তথ্য অবহিত করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের উৎসবে বাংলাদেশসহ পৃথিবীর ৭৪টি দেশের আড়াই শ’ চলচ্চিত্র দেখানো হবে। এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরামা, ওয়াইড অ্যাঙ্গেল, ট্রিবিউট, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন ফিল্ম সেশন রাখা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও উপমহাদেশের চলচ্চিত্রের গুণি অভিনেত্রী শর্মিলা ঠাকুর। এই আয়োজনে সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম।

উৎসবের সভাপতি কিশওয়ার কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। এতে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্র ব্যক্তিত্ব বিধান রিুবেরু।

আয়োজনে শ্যামল দত্ত বলেন, ‘বাংলাদেমের জিডিপি বাড়লেও সংস্কৃতি খাতে যে মনযোগ দরকার, তা নিয়ে কারও কোনও ভ্রুক্ষেপ নেই।’ তার আক্ষেপ, ‘আমাদের মুক্তিযুদ্ধে সংস্কৃতিক লড়াই ছিল অন্যতম প্রধান হাতিয়ার। অথচ আমরা এখন সংস্কৃতিকেই গুরুত্ব দিচ্ছি না।’

Leave a Reply

Your identity will not be published.