এবার সাহিত্যে পুলিৎজার পুরস্কার পেলেন যাঁরা

এবার সাহিত্যে পুলিৎজার পুরস্কার পেলেন যাঁরা

পুলিৎজার সাহিত্যের কথাসাহিত্য শাখায় পুরস্কার পেলেন দুজন কথাসাহিত্যিক। তাঁরা হলেন বারবারা কিংসোলভার ও হারমান ডিয়াজ। এ ছাড়া এবারের পুলিৎজার সাহিত্যের কবিতা শাখায় পুরস্কার পেয়েছেন সেন্ট লুইয়ে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটির অধ্যাপক কবি কার্ল ফিলিপস। আর নাটকে পুলিৎজার সাহিত্য পুরস্কার পেলেন নাট্যকার সানাজ তুসি।

বারবারা কিংসোলভারের পুলিৎজার পাওয়া উপন্যাসের নাম ‘ডেমন কপারহেড’। এই উপন্যাসটি উনিশ শতকের ব্রিটিশ ঔপন্যাসিক চার্লস ডিকেন্সের ‘ডেভিড কপারফিল্ড’ উপন্যাসের ছায়ায় তৈরি হয়েছে। ফলে এই উপন্যাসে দারিদ্র্যের মধ্যে টিকে থাকা তৎকালীন সামাজিক অবক্ষয়ের কথা তুলে ধরেছেন বারবারা কিংসোলভার। অন্যদিকে আর্জেন্টিনায় জন্ম নেওয়া ঔপন্যাসিক হারমান ডিয়াজ তাঁর দ্বিতীয় উপন্যাস ‘ট্রাস্ট’-এর জন্য পেলেন পুলিৎজার পুরস্কার। শ্রেণি বৈষম্য, পুঁজিবাদ ও মোহ নিয়ে আলোচনা করা হয়েছে তাঁর উপন্যাসে।

কবিতা শাখায় ‘দেন দ্য ওয়ার: অ্যান্ড সিলেক্টেড পোয়েমস ২০০৭-২০২০' এর মাধ্যমে পুরস্কার পেয়েছেন সেন্ট লুইয়ে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটির অধ্যাপক কবি কার্ল ফিলিপস।

পুলিৎজার সাহিত্য পুরস্কার পাওয়া নাট্যকার সানাজ তুসি। তাঁর নাটক ‘ইংলিশ'-এর কারণে পুলিৎজার সাহিত্য পুরস্কার পেলেন। ইরানের চারজন বয়স্ক শিক্ষার্থীর টোফেলের জন্য প্রস্তুতি নেওয়া নিয়ে এই নাটকটি নির্মাণ করা হয়েছে।

Leave a Reply

Your identity will not be published.