যেভাবে রান্না করবেন দম বিরিয়ানি

যেভাবে রান্না করবেন দম বিরিয়ানি

 

বিরিয়ানি হলে আর কিছু লাগে না- এমন লোকের সংখ্যা কম নয়। তাই বলে তিনবেলাই বিরিয়ানি খেতে হবে এমন না। অনেক রকমের বিরিয়ানি মধ্যে অন্যতম দম বিরিয়ানি। জেনে নিন তৈরির রেসিপি। 


উপকরণ
বাসমতি চাল ১/২ কেজি, খাসির মাংস ১ কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল-চামচ এবং কাঁচামরিচের পেস্ট ১ চা-চামচ, লবণ পরিমাণ মতো,  টকদই ১.৫ কাপ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, লালমরিচ গুঁড়া ১.৫ চা-চামচ, গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, জয়ফল গুঁড়া ১/২ চা-চামচ, লেবুর রস ১টি, লবঙ্গ ৪টি, এলাচ ৪-৫টি, শাহি জিরা ১ চা-চামচ, জিরা ১ চা-চামচ, মাঝারি আকৃতির আলু ৪টি, পুদিনাপাতা কুচি ৪ টেবিল-চামচ, ধনেপাতা কুচি ৪ টেবিল-চামচ, জয়ত্রি গুঁড়া ১টি, দারুচিনি ১ ইঞ্চি, তেজপাতা ১টি, গোলমরিচ গুঁড়া ৫টি, কালো এলাচ ২টি, জাফরান ভেজানো পানি ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ (সাজানোর জন্য)।

প্রণালি
প্রথমে একটি প্যানে পানি সিদ্ধ হতে দিন। মাংসে লবণ, পেঁপের পেস্ট, আদা, রসুন এবং কাঁচামরিচ পেস্ট দিয়ে মাখিয়ে নিন। এটি কমপক্ষে ৮ ঘণ্টা মেরিনেট করার জন্য রেখে দিন। মেরিনেট করা মাংসের মধ্যে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরমমসলা গুঁড়া, লেবুর রস, লবঙ্গ, শাহি জিরা, তেজপাতা, জায়ফল গুঁড়া (সামান্য), এলাচ, জিরা, পেঁয়াজ বেরেস্তা, আলু, ধনেপাতা কুচি, পুদিনাপাতা কুচি এবং টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এখন সিদ্ধ করা পানির মধ্যে এক চা-চামচ ঘি, আস্ত জয়ত্রি, তেজপাতা, কালো এলাচ, সবুজ এলাচ, শাহী জিরা, দারুচিনি, লবণ দিয়ে দিন।
এরপর এতে বাসমতী  চাল দিয়ে দিন। চাল ১০-১৫ মিনিট পানিতে ভিজিয়ে নিবেন। চাল আধা সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। নামিয়ে পানি ঝরতে দিন।

এখন একটি ভারী প্যানে ঘি দিন। ঘি গরম হয়ে এলে এতে মেরিনেট করা মাংসগুলো দিয়ে দিন। এখন মাংসের উপর সিদ্ধ করা পানি ঝরানো চালগুলো দিয়ে দিন। মাংসের উপর পোলাও চাল লেয়ার করে দিবেন। তার উপর ধনেপাতা কুচি, পেঁয়াজ বেরেস্তা, জাফরান গোলানো পানি, সামান্য গরমমসলা গুঁড়া, লবণ, পুদিনা পাতা ও সামান্য ঘি ছড়িয়ে দিন। এবার প্যানটির ঢাকনা লাগিয়ে তার চারপাশে সিদ্ধ আটা দিয়ে লাগিয়ে দিন। মাঝারি আঁচে ৩৫ মিনিট রান্না করুন। চুলা নিভিয়ে ফেলুন। ১৫ মিনিট চুলার উপর রেখে দিন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার দম বিরিয়ানি।

Leave a Reply

Your identity will not be published.