ইফতার হোক পুষ্টিকর

ইফতার হোক পুষ্টিকর

ইফতারে সাধারণত পেঁয়াজু, বেগুনি, জিলাপি, ছোলা খাওয়া হয়। এতে তৈরি হয় একঘেয়েমি। তাই স্বাদের পরিবর্তনের জন্য বা পুষ্টি গুন মাথায় রেখে বাসায় তৈরি করে নিতে পারেন এই তিন সহজ রেসিপি; যা প্রতিদিনের ইফতারে যোগ করবে ভিন্নমাত্রা।

ফলের সালাদ

উপকরণ: আপেল কিউব করে কাটা এক কাপ, পাকা আম কিউব করে কাটা এক কাপ, আনারস কিউব করে কাটা এক কাপ, স্ট্রবেরি কিউব করে কাটা এক কাপ, কালো আঙুর আধা কাপ, সবুজ আঙুর আধা কাপ, কমলা আধা কাপ, খেজুর আধা কাপ, পুদিনাপাতাকুচি দুই টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, সালাদ ড্রেসিং চার টেবিল চামচ, মধু দুই টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া এক চা-চামচ।

প্রণালি: সব ফল ও পুদিনাপাতাকুচি একসঙ্গে একটি বোলে সাজিয়ে নিন এবার সালাদ ড্রেসিংয়ের সঙ্গে বাকি উপকরণ মিলিয়ে ফলের ওপর দিয়ে পরিবেশন করুন।

 

কাবলি ছোলার চাট

উপকরণ ১: কাবলি ছোলা এক কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, দইবড়া, মরিচগুঁড়া আধা চা-চামচ, লবণ সামান্য।

উপকরণ ২: পানি ঝরানো টক দই এক কাপ, বিট লবণগুঁড়া এক চা-চামচ, চিনি দুই চা-চামচ, চাটমসলার গুঁড়া এক চা-চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া এক চা-চামচ, লবণ সামান্য, তেঁতুলের সস দুই টেবিল চামচ, সেদ্ধ আলু কিউব করে কাটা আধা কাপ, শসা, টমেটো আধা কাপ করে মোট এক কাপ, ক্যাপসিকাম কিউব করে কাটা আধা কাপ, কাঁচা মরিচকুচি স্বাদমতো, পেঁয়াজকুচি আধা কাপ, ধনেপাতাকুচি আধা কাপ, পুদিনা পাতা কুচি আধা কাপ, লেবুর রস এক টেবিল চামচ, শর্ষের তেল এক টেবিল চামচ, ফুচকা আটটি।

প্রণালি: প্রথমে কাবলি ছোলা আট ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর ধুয়ে উপকরণ ১-এর সব দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ কাবলি ছোলার সঙ্গে উপকরণ ২-এর বাকি সব উপাদান মাখিয়ে চাটমসলার গুঁড়া ও ফুচকা ছিটিয়ে পরিবেশন করতে হবে।

 

দইবড়া

উপকরণ ১: কাঁচা মাসকলাইয়ের ডাল এক কাপ, আদাবাটা এক চা-চামচ, রসুন বাটা এক চা-চামচ, আস্ত কাঁচা মরিচ ছয়টি।

উপকরণ ২: টক দই দুই লিটার, সাদা গোলমরিচের গুঁড়া এক চা-চামচ, ধনে গুঁড়া এক চা-চামচ, জিরা গুঁড়া এক চা-চামচ, পাঁচফোড়ন টালা গুঁড়া এক চা-চামচ, মরিচ টালা গুঁড়া এক চা-চামচ, পোস্তদানাবাটা এক চা-চামচ, বিট লবণগুঁড়া এক চা-চামচ, চিনি আধা কাপ, লবণ পরিমাণমতো, পুদিনাপাতাকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি পরিমাণমতো, আদাকুচি দুই টেবিল চামচ।

প্রণালি: মাষকলাইয়ের ডাল সাত থেকে আট ঘণ্টা ভিজিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার উপকরণ ১-এর বাকি সব উপকরণের সঙ্গে ব্লেন্ডার অথবা শিলপাটায় মিহি করে বেটে নিন। খুব ভালো করে ফেটিয়ে গরম ডুবো তেলে বড়া ভেজে নিতে হবে। এরপর লবণ পানিতে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখতে হবে। এরপর উপকরণ ২-এর সব উপকরণ একসঙ্গে ফেটিয়ে নিতে হবে। এবার বড়াগুলো লবণ পানি থেকে হালকা হাতে চিপে উঠিয়ে দইয়ের মিশ্রণে ডুবিয়ে দিতে হবে। পরিবেশনের আগে আদাকুচি, কাঁচা মরিচকুচি ও পুদিনা পাতাকুচি দিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your identity will not be published.