বিজয়ীদের নাম ঘোষণা, অচিরেই পুরস্কার প্রদান

বিজয়ীদের নাম ঘোষণা, অচিরেই পুরস্কার প্রদান

আনুষ্ঠানিকভাবে ২০২২ সালের 'জাতীয় চলচ্চিত্র পুরস্কার' বিজয়ীদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। মঙ্গলবার এ ব্যাপারে প্রজ্ঞাপন প্রকাশ করে তথ্যমন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বিজয়ীদের নাম জানানো হয়।

এ বছর আজীবন সম্মাননাসহ মোট ২৭টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়েছে, আর পুরস্কারের সংখ্যা ৩২টি। ‘আজীবন সম্মাননা’সহ  ৫টি বিভাগে যুগ্মভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হচ্ছে। এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেতা ও মুক্তিযোদ্ধা খসরু এবং চিত্রনায়িকা রোজিনা।

এবারের আসরে যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে মুহাম্মদ কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও রায়হান রাফীর ‘পরাণ’। ‘শিমু’র জন্য শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পাচ্ছেন রুবাইয়াত হোসেন। অভিনয়ের জন্য সেরার পুরস্কার দেয়া হচ্ছেন তিনজন। ‘হাওয়া’র জন্য চঞ্চল চৌধুরী, ‘বিউটি সার্কাস’-এর জন্য জয়া আহসান ও ‘শিমু’র জন্য নিকিতা নন্দিনী শিমুকে।

ওটিটিতে অভিনয় করে প্রতিনিয়ত বাজিমাত করে চলছেন নাসির উদ্দিন খান। ‘পরাণ’ ছবিতে অভিনয়ের জন্য তাঁকে পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত করা হয়েছে।

অন্যদিকে, ‘পাপ পুণ্য’ ছবিতে অভিনয়ের জন্য পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেত্রী আফসানা মিমি। ‘দেশান্তর’ ছবির জন্য খল অভিনেতা নির্বাচিত হয়েছেন শুভাশীষ ভৌমিক। এ ছাড়া সেরা গায়ক যুগ্মভাবে ‘এ মন ভিজে যায়’ গানের জন্য বাপ্পা মজুমদার (অপারেশন সুন্দরবন) ও ‘ঠিকানাবিহীন তোমাকে’ গানের জন্য চন্দন সিনহা (হৃদিতা)। ‘এই শহরের পথে পথে’ গানের জন্য সেরা গায়িকা নির্বাচিত হয়েছেন আতিয়া আনিসা (পায়ের ছাপ)।

‘পরাণ’ ছবির ‘ধীরে ধীরে’ গানের জন্য শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পাচ্ছেন রবিউল ইসলাম জীবন। ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রের ‘এই শহরের পথে পথে’ গানের সুরের জন্য শ্রেষ্ঠ সুরকারের পুরস্কার পাচ্ছেন শওকত আলী ইমন। ‘দামাল’ ছবির জন্য শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে পুরস্কার পাচ্ছেন ফরিদুর রেজা সাগর। একই বিভাগে ‘গলুই’ ছবির জন্য নির্বাচিত হয়েছেন খোরশেদ আলম।

এ ছাড়া বিভিন্ন বিভাগে পুরস্কৃত হয়েছেন শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা হিসেবে দীপু ইমাম (অপারেশন সুন্দরবন), শ্রেষ্ঠ শিশুশিল্পী যুগ্মভাবে বৃষ্টি আক্তার (রোহিঙ্গা) ও মুনতাহা এমিলিয়া (বীরত্ব), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার ফারজিনা আক্তার (কুড়া পক্ষীর শূন্যে উড়া), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা এস এ হক অলীক (গলুই), শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: ‘ঘরে ফেরা’, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র: ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা: এস এ হক অলিক (গলুই), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা: তানসিনা শাওন (শিমু), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক আসাদুজ্জামান মজনু (রোহিঙ্গা), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ (হাওয়া), শ্রেষ্ঠ সম্পাদক সুজন মাহমুদ (শিমু), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হিমাদ্রি বড়ুয়া (রোহিঙ্গা), শ্রেষ্ঠ মেকআপম্যান: খোকন মোল্লা (অপারেশন সুন্দরবন)।

জানা গেছে, শিগগিরই প্রধানমন্ত্রীর সময় ও সম্মতি নিয়ে পুরস্কার প্রদানের তারিখ ঘোষণা করা হবে। 

Leave a Reply

Your identity will not be published.