ঢাবির কনসার্টে 'চন্দ্রবিন্দু' ও 'ফসিলস'

ঢাবির কনসার্টে 'চন্দ্রবিন্দু' ও 'ফসিলস'

গানে গানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন বর্ষের শিক্ষার্থীদের স্বাগত জানাতে আয়োজন করা হয়েছে কনসার্ট। কনসার্টে গান শোনাতে আসছে পশ্চিমবঙ্গের জনপ্রিয় দুই ব্যান্ড ‘চন্দ্রবিন্দু’ ও ‘ফসিলস’। আগামী ৮ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে এই আয়োজন। নতুন বর্ষের শিক্ষার্থীদের বরণ করে নিতে ওই দিন নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এ অনুষ্ঠানে আরও গাইবে বাংলাদেশের ওয়ারফেজ ও আভাস।

শুধু পশ্চিমবঙ্গ নয়, তিন দশকের বেশি সময় ধরে চন্দ্রবিন্দু ব্যান্ডের গান সমান জনপ্রিয় বাংলাদেশের শ্রোতাদের কাছেও। ‘বন্ধু তোমায় এ গান শোনাব’, ‘যদি বলো হ্যাঁ’, ‘ত্বকের যত্ন নিন’, ‘আদরের নৌকা’, ‘ভিনদেশি তারা’, ‘অঙ্ক কী কঠিন’, ‘এভাবেও ফিরে আসা যায়’, ‘জুজু’, ‘এইটা তোমার গান’সহ চন্দ্রবিন্দুর অনেক গান শ্রোতাদের মুখে মুখে ফেরে।

অন্যদিকে, ১৯৯৮ সালে রক ব্যান্ড ফসিলস প্রতিষ্ঠা পায় রূপম ইসলামের হাত ধরে। বাংলাদেশের ব্যান্ড মিউজিক দ্বারা অনুপ্রাণিত এই দলটির আত্মপ্রকাশের পর পশ্চিমবঙ্গের রক অঙ্গনে নতুন ধারা তৈরি করে ফসিলস। ‘আরও একবার’, ‘নীল রং ছিল ভীষণ প্রিয়’, ‘হাসনুহানা’, ‘খোঁড়ো আমার ফসিলস’সহ এ ব্যান্ডের জনপ্রিয় গানের সংখ্যাও অনেক।

কনসার্টের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন গণমাধ্যমকে বলেন, ‌'নতুন বর্ষের শিক্ষার্থীদের স্বাগত জানাতে আয়োজন করা হয়েছে এই কনসার্ট। নবীনদের জন্য আলাদা জায়গা থাকবে। শিক্ষার্থীদের বন্ধুরা চাইলে আসতে পারবে, তবে তাদের নির্দিষ্ট স্থানে অবস্থান করতে হবে।'

এর আগে, ২ নভেম্বর কনসার্টটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তখন গান গাওয়ার কথা ছিল জেমসের। কিন্তু নতুন নির্ধারিত তারিখের ওই সময়ে লন্ডনে অবস্থান করবেন ‘নগর বাউল’। তাই তাকে ছাড়াই হচ্ছে এ আয়োজন।

Leave a Reply

Your identity will not be published.