নিজেই তৈরি করুন স্বাস্থ্যকর স্যুপ

নিজেই তৈরি করুন স্বাস্থ্যকর স্যুপ

স্যুপ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি প্রয়োজনীয় পুষ্টি ও উষ্ণতা সরবরাহ করে। তাই হয়তো, সারা পৃথিবীজুড়েই স্যুপকে কম্ফোর্ট ফুড বলা হয়। শীতে সতেজ থাকতে বাড়িতে মৌসুমি সবজি দিয়ে খুব সহজেই বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর স্যুপ।

ফুলকপির স্যুপ

শীতের প্রচলিত সবজিগুলোর মধ্যে অন্যতম ফুলকপি। আর এই সবজির তৈরি স্যুপ গুনে মানে অনন্য। এতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ রয়েছে। এ ছাড়া ফসফরাসের একটি উৎকৃষ্ট উৎস ফুলকপি। তাই শীতকালীন সবজি ফুলকপি দিয়ে বানিয়ে ফেলতে পারেন মজাদার স্যুপ।

উপকরণ: 

পরিমাণ মতো ফুলকপি, ১ টেবিল চামচ তেল, ১ পেঁয়াজ কুচি, হাফ রসুন কুচি, ৬ টেবিল চামচ মুরগি, ১টি তেজপাতা, লবণ স্বাদমতো, পরিমিত গোল মরিচ গুঁড়া, ১/৪ টেবিল চামচ ক্রিম বা দুধ।

প্রণালী:

প্রথমেই একটি পাত্রে তেল নিয়ে গরম করুন। এরপর এর মধ্যে পেঁয়াজ দিয়ে ভাজুন, যতক্ষণ পর্যন্ত না নরম হয়। এবার কিছু রসুন দিন। একে একে এতে ফুলকপি, মুরগি, তেজপাতা, গোলমরিচ গুঁড়া দেন। তারপর ১৫ থেকে ২০ মিনিট রান্না করুন। এবার সবজির ভেতর থেকে তেজপাতা বের করে নিন, সবজি বেল্ডারে মেশান। এর মধ্যে ক্রিম মিশিয়ে আবার গরম করুন। সবশেষে সামান্য অলিভ অয়েল মিশিয়ে পরিবেশন করুন মজাদার ফুলকপির স্যুপ।

টমেটোর স্যুপ

শীতের সকালে বা সন্ধ্যায় এক বাটি গরম গরম স্যুপে মন প্রাণ দুটোই জুড়িয়ে যাবে। স্বাস্থ্যের জন্যেও এই স্যুপটি বেশ ভালো। তাহলে জেনে নেয়া যাক ঘরে তৈরি টমেটো স্যুপ তৈরির পুরো কৌশল।   

উপকরণ: 

টমেটো ৪-৫টি (পাকা লাল), তেল ১ চা চামচ, গোল মরিচের গুঁড়া স্বাদমতো, রসুন বাটা ১/৪ চা-চামচ, চিকেন স্টক ১ কিউব, কর্ণফ্লাওয়ার প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, চিনি আধা চা চামচ, ধনেপাতা কুঁচি ১ চা চামচ ।

প্রণালী:

চুলায় প্যানে পানি দিয়ে ফুটতে দিন। টমেটোগুলোকে ছুরি দিয়ে একটু চিরে ফুটন্ত পানিতে ছেড়ে চার থেকে পাঁচ মিনিট রাখুন। খেয়াল রাখবেন, টমেটো যেন ভর্তা না হয়ে যায়, শুধুমাত্র খোসাগুলো উঠে আসবে। পানি থেকে টমেটোগুলো তুলে খোঁসা ছাড়িয়ে নিন। তারপর দু' ফালি করে নিয়ে দানাগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্যানে তেল দিয়ে রসুনবাটা একটু ভেজে ব্লেন্ড করে রাখা টমেটো ও মুরগির মাংস  কষিয়ে নিন। তারপর প্রয়োজনমতো পানি আর লবণ দিন। ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া দিন। অল্প চিনি দিয়ে স্বাদ ঠিক করে নিন। প্রয়োজনমতো কর্ণফ্লাওয়ার দিন। এরপর ধনেপাতার কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your identity will not be published.