বাদল দিনে চুলের চর্চা

বাদল দিনে চুলের চর্চা

বৃষ্টির দিনে চুলের স্বাস্থ্য ভালো রাখতে হলে যথাযথ যত্ন নিতে হবে। কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়া চুল পড়ার হার বাড়িয়ে দেয়। যত্নবিহীন চুলের উজ্জ্বলতা কমে যায়। তাই বর্ষায় সুস্থ ও সুন্দর চুল পেতে  নিচের নিয়মগুলো মেনে নেয়া যেতে পারে।

বৃষ্টির পানি থেকে দূরত্ব

বর্ষায় দিনে বৃষ্টির পানি থেকে চুল বাঁচিয়ে রাখতে হবে। কারণ বৃষ্টির পানিতে প্রচুর অ্যাসিড থাকে। ফলে বৃষ্টির পানি বেশিক্ষণ থাকলে  চুলের গোড়ায় পঙ্গল ইনফেকশন হতে পারে। তাই বৃষ্টির দিনে ছাতা রাখুন। যদি সাথে ছাতা না থাকে, ঘরে ফিরেই বৃষ্টিতে ভেজা চুল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। 


শ্যাম্পু ব্যবহারের নিয়ম

বৃষ্টির দিনে মাথার ত্বকে বেশি তেল উৎপন্ন হয়। ফলে  সপ্তাহে কমপক্ষে চারবার শ্যাম্পু করতে হবে। মাথার ত্বকে যাতে ছত্রাকের সংক্রমণ না হয় সেজন্য অ্যান্টি-ফাঙ্গাল শ্যাম্পু ব্যবহার করতে হবে।

 
তেল দেয়া মানা

বর্ষাকালে চুলে তেল দেয়া ঠিক নয়। কারণ এই সময় মাথার ত্বক বেশি তৈলাক্ত থাকে। তবে চুলে তেলের ম্যাসাজ করতে হলে শ্যাম্পু করার এক ঘণ্টা আগে চুলে তেল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে নেয়া ভালো। 

মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন

চুলে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করা ভালো। এতে খুব সহজেই জট ছড়ানো হয়ে যায়।কন্ডিশনার লাগানোর পরেও চুলের জট ছাড়াতে এবং পুরো চুলে সমানভাবে কন্ডিশনার লাগাতে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করলে ভালো। 

Leave a Reply

Your identity will not be published.