কাশ্মীরি মাটন রোগান জোস

কাশ্মীরি মাটন রোগান জোস

খ্যাতির দিক দিয়ে এর তালিকা উপরের দিকে। নামের মধ্যে একধরনের আভিজাত্য রয়েছে। খেতে তো অবশ্যই ভালো লাগে। আরও বেশি ভালো লাগবে যখন আপনি নিজে এটি তৈরি করে প্রিয়জনকে পরিবেশন করবেন। তো, জেনে নেয়া যাক কাশ্মীরি মাটন রোগান জোস রান্নার রেসিপি...


উপকরণ
খাসির মাংস ৫০০ গ্রাম, মৌরি বাটা ১ টেবিল-চামচ, আদাবাটা ১ টেবিল-চামচ, কাশ্মিরী মরিচ গুঁড়া ১ টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, হিং, পাউডার ১/২ চা-চামচ, জাফরান ১ চিমটি, জিরা ১ চা-চামচ, এলাচ ৮টা, দারুচিনি ১ ইঞ্চি ২ টুকরা, জয়িত্রী ১টা, তেল ১/৪ কাপ, ঘি ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি 
মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এখন জিরা, চারটি এলাচ, দারুচিনি, জয়িত্রী একসাথে গুঁড়া করে রাখুন। তারপর একটি বাটিতে হিং পাউডার, মৌরি বাটা, আদাবাটা, কাশ্মিরী মরিচ গুঁড়া ও শুকনা মরিচ গুঁড়া নিয়ে সামান্য পানি দিয়ে গুলে রাখুন। এবার একটি প্যানে তেল, ঘি ও ৪/৫টা এলাচ দিন। তেল-ঘি গরম হলে তাতে মাংসগুলো দিয়ে ব্রাউন করে ভাজুন। মাংস বাদামি হলে তাতে গুলানো মসলা ও জাফরান দিয়ে নেড়েচেড়ে মাংস সিদ্ধ হওয়ার মতো কিছুটা পানি ও লবণ দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। বলক আসলে আগুন কমিয়ে অল্প আঁচে ৪৫ মিনিট মতো রাখুন। এরপর ঢাকনা খুলে গুঁড়া করে রাখা মসলা দিয়ে নেড়ে আবার ঢেকে রাখুন ৩০ মিনিট। এরপর চুলা বন্ধ করে দিন। ১০-১৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।
 

Leave a Reply

Your identity will not be published.