ছাড়পত্র পেয়েছে ডায়মন্ডের ‘রোহিঙ্গা’

ছাড়পত্র পেয়েছে ডায়মন্ডের ‘রোহিঙ্গা’

‘রোহিঙ্গা’ একটি চলচ্চিত্রের নাম। জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী চলচ্চিত্রকার সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ছবি। সম্প্রতি এ ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছে।

‘রোহিঙ্গা’ চলচ্চিত্রটি নির্মাণের ভাবনা অহিদুজ্জামান ডায়মন্ডের মাথায় আসে ২০১২ সালে। অবশ্য ২০১৭-এর সেপ্টেম্বর থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের বন্যার পানির মতো আগমনের পর থেকে এটি একটি আন্তর্জাতিক সমস্যায় পরিণত হয়েছে। ফলে ডায়মন্ডের ছবির চিত্রনাট্যেরও পরিবর্তন ঘটেছে।

মায়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের মানবেতর জীবন নিয়ে ‘রোহিঙ্গা’ ছবিটির গল্প গড়ে উঠেছে। অবশ্য জাতিগত সমস্যার পাশাপাশি ব্যক্তিগত ট্র্যাজেডিও ফুটে উঠবে এখানে। যেমন, দুই ভাই-বোনের বিচ্ছিন্ন  হওয়া এবং শেষ পর্যন্ত একজনের মর্মান্তিক পরিণতি।

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে ‘রোহিঙ্গা’ ছবিটির শুটিং হয়েছে। এখানে তুলে ধরা হয়েছে নাফ নদী, শাহপরী দ্বীপ, টেকনাফসহ বিভিন্ন স্থান।

চলচ্চিত্রটির প্রধান নারী চরিত্রে অভিনয় করেছেন আরশি হোসেন। অন্যান্য চরিত্রের অভিনয়শিল্পীরা হলেন ওমর আয়াজ অনি, সূচি, সাগর, বৃষ্টি, তানজিদ. হায়াতুজ্জামান, গোলাম রাব্বানী, মিন্টু, শ্রেয়া, তাওহিদ, ইনাম আহমেদসহ অনেকে।

জানা গেছে, সেন্সর ছাড়পত্র পেলেও ‘রোহিঙ্গা’ ছবিটি শিগগিরই মুক্তি পাচ্ছে না। সাবটাইটেলসহ কিছু কাজ সম্পাদন করার পরে ছবিটি ধীরেসুস্থে মুক্তি দেবেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড।    

Leave a Reply

Your identity will not be published.