সিডনির হান্টারভ্যালি: উল্টে পড়া পানপাত্র।। ঝর্না রহমান

সিডনির হান্টারভ্যালি: উল্টে পড়া পানপাত্র।। ঝর্না রহমান

সিডনির কিংসফোর্ড স্মিথ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের এক্সিট পোর্টিকোতে দাঁড়িয়ে আমি আর ইরন প্রায় একইসঙ্গে যে কথাটা বলে উঠেছিলাম, তা একই অনুভূতির প্রতিধ্বনি!

পুত্রবধূ পুষ্পিতা আমার হাতে পুষ্পস্তবক তুলে দিয়ে বলল, ‘সত্যি সত্যিই অস্ট্রেলিয়ায় চলে এলেন, কেমন লাগছে মা?’

ইরন নিজের হাতে তৈরি ওয়েলকাম ব্যানার এগিয়ে লম্বা করে বলে, ‘ও-য়ে-ল-কা-ম দাদি!’

আমার মনে হচ্ছে এটা একটা স্বপ্ন! আমি বলি।

আমার মনে হচ্ছে এটা একটা ড্রিম! আমার কথার প্রতিধ্বনিতে ইরন।

ওর হাতে চিমটি কাটি। দেখ, ড্রিম না, সত্যি! সে তখন আমার লাগেজ ট্রলি ঠেলে নিতে ব্যস্ত।

প্রথমবারের মতো অস্ট্রেলিয়ায় এসেছি। সিডনিতে। এখানে আমার পুত্র সুহৃদ, পুত্রবধূ পুষ্পিতা আর ওদের একমাত্র পুত্র ইরন, যার বয়স দশ চলছে, ওরা থাকে। চ্যাটসউড সাবার্বের চ্যাটসউড গুডচ্যাপ রোডে ওদের বাসা। একই এলাকায়, ওদের বাসা থেকে পাঁচ মিনিটের হাঁটাপথ, পুষ্পিতার বোন অভির পরিবার থাকে। সেখানে আমার বিয়াইনও আছেন। খুব কর্মঠ মিশুক আর হাশিখুশি আমার বিয়াইন। সিডনিতে থাকাকালীন তার সঙ্গও আমাকে আনন্দ দিয়েছে। ২০২৩ সালের ৪ জানুয়ারি এলাম, থাকব একমাস। এই একমাস শুধুই ঘোরাফেরা। কাজেই শরীর বিগড়ে না গেলে, সবাইকে নিয়ে সিডনিতে বেড়ানো আনন্দদায়ক হবে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। বউমা পুষ্পিতা অনেক আগে থেকেই আমার জন্য দারুণ ভ্রমণ-পরিকল্পনা করে রেখেছে। কাজের সাথে, ছুটির সাথে সমন্বয় করে, প্রায় প্রতিদিনই ওরা আমাকে সিডনির বিখ্যাত জায়গা আর দর্শনীয় জিনিসপত্তর দেখাতে নিয়ে গেছে। ওখানে তখন সামার। দিনে প্রখর রোদ। রাত আটটা বেজে গেলেও সূর্যদেব তার আসন ছেড়ে নড়তে চান না। প্রায় সোয়া আটটায় সূর্যাস্ত। সুতরাং তিনটায় অফিস ছুটির পরেও হাতে লম্বা সময় থাকে ঘোরাঘুরি করার। তবে অস্ট্রেলিয়ার প্রকৃতি খেয়ালি। তাই আবহাওয়া পাগলাটে। হঠাৎ করেই পাল্টে যায় প্রকৃতি। যখন তখন ঝমঝমিয়ে বৃষ্টি নামে। এই তপ্ত গরম, আবার হঠাৎই ছুটে আসবে তীব্র হিমেল হাওয়া। তাই এখানকার লোকজন গাড়িতে সব সময় শীত ঠেকাতে জ্যাকেট সোয়েটার আর বৃষ্টি ঠেকাতে ছাতা, রেইনকোট মজুদ রাখে। মার্কেট বা কোথাও ঢুকতে গেলে ভেজা ছাতা রাখার ব্যবস্থা থাকে। হঠাৎ-বৃষ্টি আমাদের ভ্রমণেও কয়েকবার বিপর্যয় ঘটিয়েছিল। তবে বৃষ্টির কথা এখন থাক। 

সিডনিতে গুরুত্বপূর্ণ এবং দীর্ঘ সময়জুড়ে উপভোগ করতে হয় এমন জায়গাগুলো দেখার পরিকল্পনা রাখা হয়েছিল শনি-রবি দু’দিনের উইকএন্ডে। ২১ ও ২২ জানুয়ারি এ দুটি দিন রাখা হয়েছিল হান্টারভ্যালিতে ঘোরার জন্য। হান্টারভ্যালি নৈসর্গিক শোভাময় বিস্তৃত এক উপত্যকা এলাকা। নিউ সাউথ ওয়েলসে প্রবাহিত সিডনির নদনদীর মধ্যে অন্যতম প্রধান হান্টার নদের উত্তরে অবস্থিত বিস্তৃত এএলাকাটিকে বলা চলে ‘সুরালোক’, মানে সুরা বা মদ্য প্রস্তুত করার অঞ্চল। বিশ্ববিখ্যাত সব মদের অধিকাংশই তৈরি হয় হান্টারভ্যালিতে। কাজেই এ উপত্যকায় রয়েছে অসংখ্য দ্রাক্ষাকুঞ্জ। মাইলের পর মাইলজুড়ে সাজানো রয়েছে সুরচিত সযত্নচর্চিত আঙুরবাগান। বাংলাদেশে এখন কোথাও কোথাও আঙুর চাষ হলেও তাকে ঠিক চাষ বলা চলে না। এখনো তা পরীক্ষামূলক বা শৌখিন পর্যায়ে রয়েছে। তবে সেসব চাষও আমার দেখা হয় নি। ছোটবেলা থেকে আঙুর পাতা আর আঙুরলতার নান্দনিক নকশা আমাকে খুব মুগ্ধ করত। কয়েকটি পাতা আর দুগাছি কোঁকড়া চুলের মতো বেরিয়ে থাকা আঁকাশিসহ এক থোকা আঙুরের একটি নকশা রঙিন সুতোয় এমব্রয়ডারিও করেছিলাম। সুযোগ পেলেই নানা জায়গায় এঁকে ফেলতাম আঙুরলতা। কিন্তু তরতাজা আঙুরলতার রাজত্ব চোখে দেখি নি।

বলা বাহুল্য, হান্টারভ্যালিতে চলতি পথে কিংবা ওয়াইনারিতে নেমে যতবার আঙুরবাগান দেখেছি, ততবারই আমার মনে অবধারিতভাবে সুধীন্দ্রনাথ দত্তের চরণগুলো জায়গা করে নিয়েছিল।

তোমারই কেশের প্রতিচ্ছায়ায়/ গোধূলির মেঘ সোনা হয়ে যায়/ পাকা দ্রাক্ষার অরাল লতায়/ তোমারই তনুর মদিরা ভরা...

‘অরাল’ শব্দটি প্রথম আমি শিখি সুধীন্দ্রনাথ দত্তের এই ‘চপলা’ কবিতা থেকে। অরাল মানে কুঞ্চিত, ঢেউ তোলা। সেই থেকে নান্দনিক বাঁক তোলা, পাক খাওয়া অরাল আঙুরলতা কাব্যিক সৌন্দর্য আমার মনে একটা ছাপ ফেলে যায়। অপরদিকে কালো আঙুরের গুচ্ছকে ছাত্রজীবনেই ভালোবেসে ফেলি রবীন্দ্রনাথের ‘সমাপ্তি’ গল্প পড়ে। সমাপ্তির নায়িকা মৃন্ময়ী খেলার সাথি রাখালের সাথে রাগ করে নিজেই নিজের চুল কেটে ফেলেছিল। কাঁচির এক-এক পোঁচে ‘তাহার কোঁকড়া চুলের স্তবকগুলো শাখাচ্যুত কালো আঙুরের স্তূপের মতো গুচ্ছ গুচ্ছ’ ঝরে পড়ছিল। এই অপূর্ব দৃশ্যটি মনে গাঁথা হয়ে গিয়েছিল। বাংলাদেশে ফলের মার্কেটগুলো এখন বহুবর্ণের সুমিষ্ট আঙুরের থোকায় ভারানত। দু’দিনের প্রোগ্রামে হান্টারভ্যালিতে গিয়ে, দোকানঘরে নয় একেবারে কুঞ্জবনে ঢুকেই কালো আঙুর, ধলো আঙুর, লাল সবুজ সব রঙের আঙুরের বাগান দেখা হলো। সাথে মধুমক্ষিকার গুঞ্জরণ শোনা, পাকা দ্রাক্ষার অরাল লতায় নীল পাহাড়ের ছায়ায়, স্বর্ণাভ রোদ্দুরে, গোধূলির মায়ায় অপরূপ প্রকৃতির ছবি দেখা হলো।  

হান্টারভ্যালিতে দু’দিনের ভ্রমণ পরিকল্পনা করে বেরিয়েছি। এর মধ্যে প্রধান দ্রষ্টব্য তিনটি ওয়াইনারি। প্রথমদিন একটা দেখব। সঙ্গে আরও কিছু উপুরি। রাতে একটা মোটেলে থাকব। পরদিন আবার দুটো ওয়াইনারি, সেই সঙ্গে একটা আর্ট গ্যালারিসহ নানা জায়গা দেখেটেখে ঘরে ফিরে আসব। সকাল সকালই বেরিয়ে পড়লাম আমরা। আমার পরিবার আর বৌমা পুষ্পিতার মা ভাইবোনের পরিবার মিলে দলে আমরা দশজন। আমাদের তিনখানা গাড়ি। চালক পুত্র সুহৃদ, আমার বিয়াইনের পুত্র অয়ন ও জামাতা জাবু! সিডনির রাস্তা মাইলের পর মাইল একই রকম। ধুলোবালি নেই। একরত্তি ময়লা নেই। রাস্তার ওপরে গাড়ি চলাচল নির্দেশক নানা চিহ্ন ও সংকেতগুলো দেখলে মনে হয় সবেমাত্র রং করা হয়েছে। জল থেকে উঠে আসা বিশাল আনাকোন্ডার মতো চিত্রবিচিত্র চকচকে গায়ে ঢেউ তুলে তুলে রাস্তাগুলো চলে গেছে বহুদূর। সিডনির রাস্তাই এক দর্শনীয় জিনিস বটে! দু’পাশে টানা অরণ্য, পাহাড় আর বড় বড় সাজানো গাছের সারি। সেসব গাছও হিসেব করে লাগানো। যাতে একইরকম গাছ দৃষ্টিকে ক্লান্ত না করে, পাখি ও জীববৈচিত্র্যের জন্য আবাস আর খাদ্য জোগায়। কোন গাছ তার ডালপালা কুচকাওয়াজ করতে করতে ছড়াবে, কোন বৃক্ষের শাখাপ্রশাখাগুলো কত্থক বা ভরতনৃত্যমের ভঙ্গিতে লীলায়িত হয়ে যাবে, সবই প্ল্যান করা। আমি যতদিন অস্ট্রেলিয়াতে থেকেছি, চলার পথে গাছের ছবি তুলতে তুলতে আমার ফোন মেমোরি ভরিয়ে ফেলেছিলাম। এখানে সময় দিয়ে দূরত্ব মাপে। কাঁটায় কাঁটায় সময়ের হিসেবে এক-একটা গন্তব্য। উড়োজাহাজ হয়তো ‘ডিলে’ হয়, গাড়ির গতির সময়ের হিসেব একমিনিট এদিক-ওদিক হয় না।

ওলোম্বাই শহরে এক দুপুর

আমার গাইড ইরন। ভূগোল ইতিহাস সবটাতেই সে পুরো এনসাইক্লোপিডিয়া। প্রথম যেখানে নামব সে জায়গাটার নাম ওর কাছ থেকে জেনে নিয়েছিলাম। ওলোম্বোই। নাম শুনেই নাতি-নাতনিকে (পুষ্পিতার বড় বোন অভির একটা তিন বছরের ফুলপরি মেয়ে আছে।) ফুট কাটলাম, ওলো বোন, ওলো ভাই, চল যাই ওলোম্বাই! কোনো কোনো নাম শুনলে সমিল শব্দগুলো মাথায় টোকা মারতে থাকে! ওলোম্বাই তেমনি নাম! সে যা-ই হোক, টানা দু’ঘণ্টা ড্রাইভের পর আমরা প্রথম থামলাম ছোট শহর ওলোম্বাইয়ে। গাড়ি থেকে বাইরে বেরুতেই আমার চোখ হঠাৎ যেন ঝলসে গেল। মাথার ওপরে তীব্র নীল আর তুষার সাদায় মেশামিশি আকাশ। মনে হলো সূর্যগলা ধাতুর তৈরি ধারালো রোদের তরবারি নিয়ে ঝাঁকে ঝাঁকে সেনাসামন্ত নিচে নেমে এসেছে। সামনেই বড় বড় গাছের ছায়া। তার কাছেই কয়েক টুকরো ঘন সবুজ ঘাসের গালিচা। আমরা থেমেছি একটা ধাবা টাইপের রেস্টুরেন্টে। চলতিপথে কিছু খাওয়াদাওয়া আর বিশ্রাম নেওয়ার সরাইখানা আরকি! নাম ‘ওলোম্বাই টাভার্ন’। এখানে লাঞ্চ করব। ওলোম্বাই টাভার্ন ছোটখাট একটা কাঠের দোতলা বাড়ি। সামনে খোলা উঠোন। গাছতলায় হাটুরে ডিজাইনের কেচি থামের ওপরে তক্তা বসানো কাঠের বেঞ্চি আর টেবিল। আশেপাশে কিচিরমিচির করে পাখি। খাবারের আশায় উড়ে এসে বসে টেবিলে। তবে পাখিদের অভ্যাস বদলে যাবে বলে খাবার দেওয়া মানা। কিন্তু পক্ষিকুল সেকথা শুনলে তো! সুযোগ পেলেই টেবিলে চেয়ারে।

আমরা ওখানে বসে হাওয়া খাই, ছায়া খাই, দুপুরের খাবার খাই। এরপর মিষ্টি ছোট্ট ছবির মতো সাজানো শহর ওলোম্বাইয়ের কয়েকটা টুরিস্ট স্পট ঘুরে দেখি। একটা জাদুঘর, কফিখানা, নাচের ক্লাব, গির্জা, অ্যাবোরিজিনাল আর্ট ও হস্তশিল্পের দোকান। অস্ট্রেলিয়ায় আদিবাসী চিত্রকলা আর হস্তশিল্প খুব গুরুত্বপূর্ণ আর মূল্যবান। পুষ্পিতা ডানামেলা নীল পাখির একটা ছোট পেইন্টিং কিনল। তার দাম শুনে আমার মনে হলো, আরে, এর চেয়ে ভালো তো আমিই আঁকতে পারি (তবে এসব অর্বাচীন কথা বাইরে প্রকাশ করার মতো নির্বোধ তো আমি নই!)! অ্যাবোরিজিনাল আর্টের বৈশিষ্ট্য ডট। যে-কোনো ছবিতেই বিন্দুকে নানা রং, আকৃতি ও মাত্রায় স্থাপন করে চিন্তার একটি ভিন্নধর্মী তরঙ্গ প্রবাহিত করে দেয় যেন।

একটা দোকান দেখিয়ে সুহৃদ বলে, ‘ওখানে যাবে নাকি?’ দোকানের নাম The Forge…

আমি বলি, কী ওটা?

সুহৃদ মজা করে বলে, ভাঙ্গারির দোকান!

ফোর্জ যখন নাম তখন তা ভাঙ্গারির দোকান হবে তাতে অবাক হবার কিছু নেই। কিন্তু ঢুকে চক্ষু চড়কগাছ। নামে যেমন কামারশালা দোকানও তাই। বলা যায় পুরোনো লোহালক্কড়, মেশিনপত্র, ভাঙাচোরা টুটাফাটা মরচেপড়া জিনিসের একটা গুদাম। কানাভাঙা, হাতলভাঙা, ঠোঁটকাটা, কানকাটা, কাঁচামাটি, পোড়ামাটি, চিনামাটির বাটিকোটরা কাপপিরিচ হাঁড়িকুড়ি এমন কি কোনো-কিছুর ভাঙা খোলামকুচিও রাখা আছে। কয়শ বছরের পুরোনো জিনিসপত্তর এখানে আছে আল্লাহ মালুম। তবে আপাতদৃষ্টিতে ভাঙ্গারির গুদাম মনে হলেও সব আছে যত্নে রাখা। প্রত্যেকটা জিনিসে বাঘা বাঘা দামের ট্যাগ লাগানো। একটা ছাৎলা পড়া কাঠের হাতাও কিনতে হবে বিরাট দাম দিয়ে। এসব এন্টিক নিশ্চয়ই লোকে এই দাম দিয়েই কেনে! ভাবলাম, আমাদের দেশগ্রামের দাদার আমলের দু’চারটা মাটির খুরিটুরি এখানে এনে ভালো দামে বেচে যেতে পারতাম বোধহয়! ‘ওলোম্বাই ভ্যালি’ নামের মিউজিয়ামটাতেও দেখলাম অনেক প্রাচীন জিনিসের সমাহার। একটা কানাভাঙা পুরোনো চায়ের কাপ কিংবা আদ্যিকালের নল-লাগানো কেতলিও ঐতিহ্য। আমাদের ছোটোবেলায় আম্মাকে পাম্প করে স্টোভ জ্বালিয়ে রান্না করতে দেখেছি। সেরকম একটা পেতলের স্টোভ দেখে আমারও মন স্মৃতিকাতর হয়ে ওঠে। মিউজিয়ামটা ছোট। কিন্তু শতাব্দীপ্রাচীন বহু জিনিস এখানে সযত্নে সংরক্ষণ করা হয়েছে। তবে খুব নিবিড় করে দেখার সময় নেই। তাহলে আমাদের আঙুরবাগানে পৌঁছতে দেরি হয়ে যাবে। এরপরে আমাদের যাত্রা ক্রিংকলউড ওয়াইনারি...

ক্রিংকল উড ওয়াইনারি: হরিৎপাত্রে তরল গোধূলি

রঙস্ফূরিত একটা আঙুর বাগানের দুয়ারে এসে আমাদের গাড়ি থামল। ক্রিংকলউড। হান্টারভ্যালির বিখ্যাত ওয়াইনারিগুলোর অন্যতম এটি।

আমরা পা রাখলাম মিহি ঘাসের কার্পেটে। ওলোম্বাই থেকে এ পর্যন্ত আসতে তাতানো দুপুরও নরম হয়ে এসেছে। রোদের রঙেও চলেছে লালাভ মদ্য প্রস্তুতের তোড়জোর। ওপরে তাকাতেই দেখি ‘মাথার পরে খুলে গেছে আকাশের ঐ সুনীল ঢাকনা।’ সুনীল ঢাকনার প্রান্ত ঘিরে ছায়া ছায়া ধূসরাভ নীল। নীল এখানে এসে গলে পড়েছে সবুজ পাত্রে। এ উপত্যকার চারপাশজুড়ে স্তরে স্তরে দাঁড়িয়ে আছে নানা শেডের নীল পাহাড়ের দেয়াল। মাঝখানে ঘন সবুজ আঙুর উপত্যকা।

লোকে হান্টারভ্যালির ওয়াইনারিতে শুধু দ্রাক্ষাকুঞ্জের সৌন্দর্য চোখ ভরে দেখার জন্যই নয়, বরং কুঞ্জ থেকে চয়ন করা দ্রাক্ষারস চেখে দেখার জন্য আসে। নানা রঙের আর স্বাদের সদ্য রচিত মদ্য জিভে দেওয়ার আগে লোকে পানপাত্র নাকের সামনে নিয়ে আঘ্রাণ করে। আঘ্রাণ করারও আছে নানা ব্যাকরণ। আমরা, বিশেষ করে আমি সে ব্যাপারে আকাট মূর্খ। আঙুলের ফাঁকে পানপাত্রের ডাঁটি কতখানি আলতো করে ধরতে হবে, কটা আঙুল কতটা কোমলতায় ছোঁয়ানো যাবে পাত্রের উত্তল দেহের নিম্নাংশে, সত্যিকারের পানশিল্পীরাই তা জানেন। বুঝতে হবে, আঙুলের তাপ ও চাপ যাতে পানপাত্রের কাচের দেহের স্ফটিক আবহের ভেতরের মদিরার স্বাদে কোনোরকম তারতম্য না ঘটায়। দেখতে হবে শুধুই, সেখানে কেমন করে ফেনায়িত হবে দ্রাক্ষারস, লীলায়িত হবে ঘূর্ণন। আর সেই সফেন তরঙ্গের লীলাভঙ্গি সাবধানে একপাক বা দেড়পাক কখনো দু’ আড়াই পাক ঘুরিয়ে নাকের সামনে নিয়ে গ্রহণ করতে হবে মদিরার সৌরভসুধা। তারপর রসনায় রসের বাসনা স্পর্শ। আমাদের দলে দুচারজন ছাড়া অন্যরা সেই রসে অনভ্যস্ত। বিরস বাসনা। কিন্তু আঙুরবাগানের রঙে-রসে-ঘ্রাণে মজে যাওয়ার মন তো আছে! আমরা মজে যাই।

পল্লির উঠোনের মতো একটি গাছপালা ছাওয়া প্রাঙ্গণে আমরা বসি। এটা মূলত ওয়াইনারির সেলার ডোর, ওয়াইন বিক্রির জন্য টেস্টিং-এর জায়গা। সাধারণ তক্তার টেবিল। বেঞ্চ চেয়ার। এখানে একটা জিনিস লক্ষ করেছি, কোনো রেস্টুরেন্ট কিংবা মার্কেট প্রাঙ্গণ বা পার্কে, উন্মুক্ত যত জায়গায় বসার ব্যবস্থা—সর্বত্রই আসবাবপত্র খুব সাধারণ। কাঠের তক্তা, বাঁশের টুকরো, শক্ত ডালপালা, গোঁজ বা গজাল দিয়ে আঁটা। জাঁকজমকপূর্ণ রঙিন আসবাবপত্র দিয়ে প্রাকৃতিক পরিবেশকে আকীর্ণ করে তোলা হয় নি। চোখের আরামের ব্যাঘাত ঘটানো যাবে না কোনোক্রমইে। আমাদের বড় দল। এখানে আমরা হালকা কিছু খাব। পানপাত্র আঘ্রাণ করব। তারপর বাগান ঘুরে দেখব। হাতলঅলা একটা কাঠের পাত্রে কিছু কাটা ফল, আরকে মজানো কয়েক রঙের আঙুর, বিস্কুট, চিজ এসব হালকা খাবার সাজিয়ে আনা হলো। সাজানো হয়েছে তাজা প্রস্ফুটিত গোলাপ আর জংলি তৃণ ও ঘাসের কয়েকটি ডাঁটি দিয়ে। ওয়াইনারিতে এসে ওয়াইন চেখে না দেখা তো রীতিমতো গাড়োলমার্কা কাজ। টেবিলে আমাদের কয়েকজন ছাড়া বাকি সবাইই ঠোঁটে গ্লাস ঠেকিয়ে নানা রঙের ওয়াইনের স্বাদ চাখছেন। টেস্টের টেস্টে কোন মদিরা উত্তীর্ণ হবে কে জানে! আমরা জিবে না দিলেও আঘ্রাণ তো করতে পারি! আমি আর বিয়াইন খুব ‘ভাব’ করে দুটি পানপাত্র হাতে নিলাম। ভেতরে অল্প করে একটু তরল। রেড ওয়াইন। লালচে গোলাপি সেই তরলে সদ্য ঘনিয়ে আসা গোধূলির স্বর্ণাভ আলো। পানপাত্র ধরতে হবে শুধু নিচের চিকন অংশটাতে। শিক্ষা গ্রহণ করি ছেলে বউ এদের কাছেই। ঠিকঠাকমতো ধরা হলে ঠোঁটের কাছে নিয়ে প্রথমে একটা ছবি তুলে নিই। তারপর ঘূর্ণন নৃত্য। গন্ধ তো মোদো! এর ভালো মন্দ বোঝার এককণা জ্ঞানও আমার নেই। বিয়াইনের আছে কিনা জিজ্ঞেস করি নি। জিবে লাগাতেই আমার চেহারা দেখে ছেলেমেয়েরা হাসতে হাসতে শেষ। বিয়াইনের দুগাল এমনিতেও লালচে। তবে সেটা গোধূলি না মদিরা কোনটার প্রভাবে আমি জানি না। আমি চোখমুখ কুঁচকে বলি, ‘দূর, এসব জিনিস কী করে খায় লোকে!’ ‘খায় না, পান করে।’ পুষ্পিতা চোখ নাচায়।

ক্রিংকলউড ওয়াইনারিটি ঠিক যেন রূপকথার মায়াপুরী! এই মায়াপুরীটি সাজিয়েছেন বাগানের মালিক। এটি তার বাসস্থানও বটে। প্রকৃতির রূপ রস নিংড়ে ছেনে মেখে তার বাড়িটি তৈরি। সবুজ লতার চাঁদোয়ার তলে অদ্ভুত মায়াবী আলো। নিচু চাতালে জাজিমের মতো পুরু ঘাস, সেখানে ছানাপোনা নিয়ে ঘুরছে ময়ূরী! পাশেই আপেল আর কমলা বাগান। প্রত্যেক গাছে ঝেঁকে ধরেছে ফল। নানা রঙের গোলাপ কুঞ্জ। কুঞ্জের ওপরে বিশাল নীল পেখম আলস্যে ঢেলে দিয়ে বসে আছে ময়ূর। মনে হচ্ছে আরব্য রজনীর বইয়ের পাতা খুলে রাখা হয়েছে।

বিস্তৃত জায়গাজুড়ে আঙুরখেত, অনেকটা চা-বাগানের মতো লাইন করে লাগানো আঙুরগাছ। এখানে আঙুরগাছ লতানো নয়। আমি ভেবেছিলাম লাউকুমড়োর মাচার মতো বুঝি লতা থেকে ঝুলবে আঙুরের গুচ্ছ। ঝাঁকড়া গাছে থোকা থোকা কাঁচাপাকা আঙুর ধরেছে। চারপাশে এক জাতের রসলোভী মক্ষিকার গুঞ্জন। রঙের স্ফুরণ, পাখির কূজন, পাহাড়ঘেরা নীল নির্জন, সবকিছু মিলে চোখে যেন ধাঁধা লেগে যায়। আমাদের দলের শিশুরা ময়ূরের সাথে, পাখির সাথে, বন্ধুসুলভ কুকুরের সাথে খেলায় মেতে উঠেছে। গোধূলি গাঢ় হয়ে উঠতে থাকে। সবুজাভ কাচের মতো আকাশের পানপাত্র তখন ভরে উঠেছে গোধূলি-গলা মদিরার রঙে, নীল পাহাড়ের দেয়ালের ওপর দিয়ে দৌড়ে চলা একদল নীল মেঘ মেয়ের ধাক্কা লেগে সেটাই উল্টে পড়ে। রঙিন মদিরায় ভেসে যায় সবকিছু।

সাবোর ক্যাফে ও ল্যাম্বব্লখ ওয়াইনারি: প্রকৃতির সাতরঙা সিঁড়ি

রাত্রিযাপনের জন্য একটা মোটেল বুক করা ছিল। ওয়েসিস রিসোর্ট। কিন্তু ক্রিংকলউড ওয়াইনারি থেকে থেকে বেরিয়ে আমরা আরও ঘুরেছি। কারণ বাচ্চাদের মনোরঞ্জনের জন্য টার্গেট করা ছিল বিখ্যাত ‘হান্টারভ্যালি গার্ডেন’। সে বাগানও দেখার মতো। সেখানে আছে হাজার ফুলের সাজানো মেলা, শিশুদের জন্য নানরকম খেলা, রাইডে চড়া, আর খোলা মাঠে বসে নানাদেশের খানাদানার যে-কোনোটা চুজ করে প্রচুর দাম দিয়ে কিনে খাওয়া। লম্বা একটা সময় সেখানে কেটে যায়। এর মধ্যে প্রকৃতিও গিয়েছিল বদলে। সারা দিন কাবাব পোড়া রোদ, হান্টারভ্যালি গার্ডেনে ঢুকতে ঢুকতে একেবারে হিম ঠান্ডা হাওয়া। গাড়ি থেকে নামার সময় বুঝতে পারি নি। তাই ভারী শাল সোয়েটার সবই গাড়িতে রেখে নেমেছি। পাতলা একটা শাল গায়ে নেমে পড়েছি। এখানে গাড়ি তো আমাদের দেশের মতো যত্রতত্র বা হাতের কাছে পার্ক করার উপায় নেই। কোনো প্রয়োজনে গাড়িতে ফিরে যেতে হলে বহুদূর হাঁটতে হবে। শিশু আর তরুণদের কোনো ভাবান্তর নেই। ইরন বলে, ‘দাদি, এটা কোনো ঠান্ডা হলো?’ আমি দেখি, বেশিরভাগ মানুষই হালকা জামাকাপড়েই দিব্যি ঘুরে বেড়াচ্ছে। স্পন্ডালইাটিস পেইন নিয়ে আমিই বেশি ঠান্ডায় কাতর হলাম। হান্টারভ্যালি গার্ডেন থেকে বেরিয়ে মোটেলে পৌঁছতে রাত দশটা পেরিয়ে গেল। ততক্ষণে ক্লান্তিতে আমি নেতিয়ে পড়েছি। দুটো কটেজ ভাড়া নেওয়া ছিল। ঢুকেই বলি আহ শান্তি। ধবধবে সাদা বিছানা ‘আয়’ বলে কোল পেতে দিল। আগে ঝাঁপিয়ে পড়ি সেখানে। কমসে কম চল্লিশ মিনিট দেহকে বিছানার খাতিরযত্ন নিতে হবে। তার পরে ফ্রেশট্রেশ হওয়া। কটেজে সব ব্যবস্থা আছে। চাইলে রান্নাবান্না করে খাওয়া যাবে। কিন্তু বাচ্চাকাচ্চাদের কোনো ক্লান্তি নেই! ওরা ইলেক্ট্রিক কেটলি চা কফি মগ চামুচের টুংটাং শুরু করে। এদিকওদিক লাফালাফি দৌড়াদৌড়ি। আর আমি তলিয়ে যাই ঘুমের রাজ্যে। মাঝরাত্তিরে উঠে শাড়ি ছাড়ি। স্নান সারি। নরম শাড়ি গায়ে জড়িয়ে আবার একটা শান্ত মধুর ঘুম।

সকালে উঠে দেখি ঝুম বৃষ্টি। আমাদের প্ল্যান ছিল খুব সকালে উঠে প্রথমেই রিসোর্টের চারপাশটা ঘুরে দেখব। আমাদের আটটায়ই চেক আউট করতে হবে। কারণ বের হয়ে কাছাকাছি কোনো রেস্টুরেন্টে নাশতা সারতে হবে। দশজনের নাশতা! কে কী খাবে তার দশরকম মেনু চুজ করতেই আধাঘণ্টা পার হবে। এরপরের প্রোগ্রাম ছিল হেলিকপ্টার রাইড অ্যাডভেঞ্চার। হেলিকপ্টারে বসে উড়ে উড়ে, আকাশের কম উচ্চতা থেকে হান্টারভ্যালির নৈসর্গিক শোভা দেখব। মোটামুটি বড় অংকের টাকা দিয়ে আগেই টিকিট কেটে রাখা হয়েছিল। এগারোটার আগেই যেতে হবে পোকোলবিন এয়ারপোর্টে। কিন্তু বৃষ্টি এসে সব গুবলেট করে দিল। এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় হেলিকপ্টারে চড়া উচিত হবে কিনা চিন্তায় আছি, এমনিতেও কর্তৃপক্ষই শিডিউল ক্যানসেল করে দিতে পারে। কাজেই দোনোমোনো না করে ফোন করে জেনে নেয়াই ভালো। জানা গেল হেলিকপ্টার রাইডের এ বেলার কর্মসূচি বাতিল। তবে টিকিটের নির্দিষ্ট টাকা ফেরত পাওয়া যাবে অথবা সেটা দিয়ে পরে আবার টিকিট কেনাও যাবে। আকাশবিহার বাতিল হওয়ায় মন খারাপ হলেও টাকাটা বৃষ্টির সাথে জলে ভেসে যাবে না শুনে মন কিছুটা শান্তি পেল। সুতরাং আমরা ধীরেসুস্থে মোটেল থেকে বের হই। বাইরে তখনো জোর বৃষ্টি আর ঝাপটা বাতাস। ছাতা মাথায় দৌড়ে গাড়িতে ঢুকি আবার ছাতার তলায় ভেজা শাড়ি সামলে রাস্তার পারে ম্যাকডোনালসে ঢুকি। নাশতা সেরে হান্টারভ্যালি আর্ট গ্যালারি দেখেটেখে, রয় থাই নামে একটা চায়নিজ রেস্টুরেন্টে লাঞ্চ সেরে পরের যে স্পটটিতে এসে আমরা থামলাম তার নাম সাবোর। সাবোর ক্যাফে অ্যান্ড ডেজার্ট বার। তবে এই ক্যাফের সাথেই রয়েছে ল্যামব্লখ এস্টেটের আর-একটি ওয়াইনারি। এটি হান্টারভ্যালিতে আমাদের দেখা দ্বিতীয় ওয়াইনারি। সাবোরে যে জিনিসটি আমাদের বিস্ময়ে হতবাক করে দিল সেটি হলো রঙধনুর মতো রঙে রঙে স্তরে স্তরে সজ্জিত প্রকৃতি। সাবোরে যখন নামি তখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে। ফলে দিগন্ত জোড়া গাঢ় ধূসর মেঘের দেয়াল, তার নিচে সাদা তুলো আকাশ, আকাশে হেলান দিয়ে ঘন নীল পাহাড়ের সারি, পরের স্তরের কালচে সবুজ রঙটি হরিৎ অরণ্যের, এপারে ওপারে ছড়ানো বৃষ্টি ভেজা মাঠ, জলাভূমি আর যতদূর চোখ যায় আঙুরবাগান। চোখে যেন ধাঁধা লেগে যায় আমাদের। তবে এমন মেঘমেদুর পরিবেশে বাংলাদেশের চা-বাগানগুলো আরও সুন্দর লাগে। চা-বাগান তো রীতিমতো মাত্রাবৃত্ত ছন্দে লেখা কবিতা! সে যা-ই হোক। ক্যাফেতে বসে নানারকম কেক-ক্রিম-আইসক্রিমের স্বাদ নিতে নিতে কাচের ভেতর দিয়ে অদূরে ছড়ানো বাগানে দ্রাক্ষাতরুর মেঘ-সিনান দেখি। বৃষ্টির ছাঁট কমতেই আমরা নেমে আসি আঙুরখেতে। পাকা আঙুরের ঘন গন্ধে চারদিক মাতোয়ারা। এ বাগানের আঙুরগাছও ঝাঁকড়া। তবে গাছগুলোর বয়স হয়েছে। গাট্টাগোট্টা মোটা দেহ। আঁকাবাঁকা ডালপালার ফাঁকে ফাঁকে রঙবেরঙের আঙুরগুচ্ছ। আঙুরের থোকা থেকে যত খুশি ছিঁড়ে  নিয়ে গালে চালান করতে মানা নেই—যেহেতু জায়গাটাই দ্রাক্ষারসে মাতাল হওয়ার। এই অপরূপ নিসর্গের প্রেক্ষাপটে যে-কোনো জায়গায় যে-কোনো ছবিই দারুণ হয়ে ওঠে। সুতরাং আঙুর ছিঁড়ে খাওয়া ছাড়াও নানা ঢংয়ে বিস্তর ছবি তোলা হলো।

আইভানহো ওয়াইনারি: সবুজের পটচিত্র

এ যাত্রায় শেষ দ্রাক্ষাকুঞ্জটি ছিল আইভানহো ওয়াইনারি। রূপকথার বইয়ের রঙিন ছবির মতো সাজানো বাগান। যেদিকে তাকাই সেদিকেই প্রকৃতির ঘোর লাগা সৌন্দর্যের পটচিত্র ঝোলানো রয়েছে। আঙুরবাগিচার ছবি তুলে তুলে আশ মেটে না। চারপাশের প্রকৃতি আমাদের মগ্ন করে রাখে। আইভানহো ওয়াইনারি প্রাঙ্গণে একটা চমৎকার ভাস্কর্য। মধুর আলস্যে বসে থাকা মানুষের যুগল হাতের পাতা। হয়তো নানা বর্ণ ও স্বাদের মদিরা শরীরে এই মধুর আলস্যের জড়িমা এনে দেয়, তারই প্রতীক এই ভাস্কর্য। সাবোর ক্যাফের লনেও একটি হাতের আদলে ভাস্কর্য দেখেছি। সেটাকে মনে হয়েছে আলতোভাবে পানপত্রের ডাঁটি ধরে রাখা হাত! যাই হোক, আইভানহোর টেস্টিং লাউঞ্জে আমরা আর ঢুকি না। আমরা তো দ্রাক্ষারসে বুঁদ হতে আসি নি, এসেছি নিসর্গমদিরা পান করতে। আমরা তাই করি। নীলাভ পাহাড়শ্রেণি ঘেরা সুবিস্তৃত আঙুরখেত আর উঁচুনিচু ঢেউ তোলা গাঢ় সবুজ ভূমিরূপ আমাদের দখল করে নেয়। পরিবারে আমরা দশজন। ওদের নিয়ে নানা ছন্দে নানা বন্ধে, নানা ঢঙে রঙ্গেবিভঙ্গে ছবিও তোলা হলো অনেক। প্রকৃতির সাথে পরিবারের মেলবন্ধনে আইভানহো ওয়াইনারি আরও সুন্দর হয়ে ওঠে!

 

 

Leave a Reply

Your identity will not be published.