রবীন্দ্রনাথের গল্পে আবার ঐশ্বরিয়া

রবীন্দ্রনাথের গল্পে আবার ঐশ্বরিয়া

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পে আবারও নায়িকার ভূমিকায় অভিনয় করতে চলেছেন বলিউড তারকা ও সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রাই। ছবির নাম ‘দ্য লেটার’।

সিনেমামনস্ক দর্শকদের নিশ্চয় মনে আছে যে, ২০০৩ সালে ঋতুপর্ণ ঘোষের ‘চোখের বালি’তে বিনোদিনী চরিত্রে অভিনয় করেছিলেন ঐশ্বরিয়া। সিনেমাটি ছিল রবীন্দ্রনাথের বিখ্যাত উপন্যাসের চলচ্চিত্ররূপ। বলাই বাহুল্য, এটি সেই সময়ে বেশ আলোচিত হয়েছিল, পেয়েছিল প্রশংসা ও পুরস্কার। এবার দ্বিতীয়বারের মতো ঐশ্বরিয়া অভিনয় করতে চলেছেন রবীন্দ্র সাহিত্য অবলম্বনে নির্মিত চলচ্চিত্রে।

‘দ্য লেটার’ সিনেমার পরিচালক ঈশিতা গাঙ্গুলী। এই থিয়েটার লেখক এবং ফিউশন গায়কের চলচ্চিত্র পরিচালনায় অভিষেক হতে যাচ্ছে এ ছবির মাধ্যমে। সিনেমাটি রবীন্দ্রনাথের বৌদি কাদম্বরী দেবীর চিঠিকে কেন্দ্র করে নির্মিত হবে। এ প্রসঙ্গে ঈশিতা গাঙ্গুলী বলেছেন, “আমি যে মিউজিক্যাল থিয়েটারটি পরিচালনা করেছি তা নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস ‘ঘরে বাইরে’র বিমলা ও ছোটগল্প ‘নষ্টনীড়’-এর চারু— এই দুটি প্রধান চরিত্রের বিবর্তনের ওপর নির্মিত হয়েছিল। এখানে তাদের জীবন একুশ শতকের কাদম্বরী দেবীর চোখের মাধ্যমে দেখানো হবে। সিনেমার জন্য গল্পটিকে আধুনিক সময়ের প্রেক্ষাপটে রূপান্তরিত করেছি এবং মা-মেয়ের গল্পে পরিণত করেছি।”

জানা গেছে, ঈশিতা সিনেমাটি হিন্দিতে নির্মাণ করতে চেয়েছিলেন। কিন্তু ঐশ্বরিয়া রাইয়ের ইচ্ছায় ইন্দো-আমেরিকান হিসেবে সিনেমাটি নির্মাণের সিদ্ধান্ত নেন।   

Leave a Reply

Your identity will not be published.