পরম আবার রবীন্দ্রনাথের চরিত্রে

পরম আবার রবীন্দ্রনাথের চরিত্রে

রবীন্দ্র-সাহিত্য নিয়ে অসংখ্য চলচ্চিত্র নির্মিত হয়েছে ভারতের পশ্চিমবঙ্গে। বাংলাদেশেও কয়েকটি চলচ্চিত্রের দেখা মেলে। তবে এখানে সার্থক কোনো চলচ্চিত্র নির্মিত হয় নি। চলচ্চিত্রে রবীন্দ্রসংগীত ব্যবহারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

রবীন্দ্রনাথকে নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন প্রয়াত সত্যজিৎ রায়। রবীন্দ্র-জীবনী নিয়ে কাহিনিচিত্রও নির্মিত হয়েছে পশ্চিমবঙ্গে। যেমন সুমন ঘোষের ‘কাদম্বরী’ আবর্তিত হয়েছে রবীন্দ্রনাথের নতুন বৌঠান কাদম্বরী দেবীকে ঘিরে। কিন্তু এখানে রবীন্দ্রনাথও অন্যতম প্রধান চরিত্র। আর ‘কাদম্বরী’তে রবীন্দ্রনাথের ভূমিকায় অভিনয় করেছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়।

পরমব্রত চট্টোপাধ্যায় আবারও রবীন্দ্রনাথ হচ্ছেন। ছবির নাম ‘আজি হতে শতবর্ষ পরে’। পরিচালক সায়ন্তন ঘোষাল। এ ছবিতে কবির বিভিন্ন বয়সের লুকে দেখা যাবে পরমব্রতকে।

একটি খুনের রহস্যকে ঘিরে এগোবে ‘আজি হতে শতবর্ষ পরে’র কাহিনি, যার সঙ্গে জড়িয়ে রয়েছে রবীন্দ্র-জীবনের একটি অধ্যায়। কবির লন্ডনে কাটানো সময়কাল ও ঘটনা তুলে ধরা হবে ছবিতে। তার সঙ্গেই সম্পর্কিত এ সময়ের একটি রহস্যকাহিনি। অতীত ও বর্তমান- দুটি ট্র্যাকে এগোবে ছবির গল্প। বর্তমানের কাহিনির মুখ্য চরিত্রে দেখা যাবে গৌরব চক্রবর্তীকে। এক সাংবাদিকের চরিত্রে রয়েছেন তনুশ্রী চক্রবর্তী। ছবিতে আরও রয়েছেন ঋদ্ধি সেন, কৌশিক সেন প্রমুখ। অবশ্য বাকি রয়েছে আরও কিছু কাস্টিং।

শারদীয় দুর্গাপূজার পরে শুরু হবে ‘আজি হতে শতবর্ষ পরে’র শুটিং। লন্ডন ও কলকাতার বিভিন্ন জায়গায় ঘুরবে এই ছবির ক্যামেরা।

আগামী বছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে ‘আজি হতে শতবর্ষ পরে’র। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজ।   

Leave a Reply

Your identity will not be published.