শাহরুখ-কাজল অথবা জুটির গল্প

শাহরুখ-কাজল অথবা জুটির গল্প

শাহরুখ খান-কাজলের ভক্তদের জন্য সুখবর, আবার তারা একসঙ্গে অভিনয় করতে যাচ্ছেন একটি ছবিতে।

চলচ্চিত্রে নানারকম জুটি দেখা যায়: গায়ক-গায়িকা, নায়ক-নায়িকা, নায়ক-পরিচালক, নায়িকা-পরিচালক, নায়ক-গায়ক, নায়িকা-গায়িকা প্রভৃত। পরিচালক কিংবা সংগীত পরিচালকদেরও জুটি দেখা যায়। এর মধ্যে নায়ক-নায়িকার জুটি অনেক আগে থেকেই প্রচলিত।

নায়ক-নায়িকার জুটি ব্যবসায়িক কারণেই গড়ে ওঠে। তবে এটি তৈরি করা যায় না, এটি হয়ে যায়। অর্থাৎ দর্শকই এই ধরনের জুটির স্রষ্টা।

প্রতিটি মানুষের মাঝেই অপূর্ণতা রয়েছে; সীমাবদ্ধতা রয়েছে। সে অতৃপ্তিতে ভোগে। মানস-পুরুষ বা মানসীকে খুঁজে বেড়ায়। তাই চলচ্চিত্রের কোনো তারকা নায়ক কিংবা নায়িকার হাব-ভাব, চুল, পোশাকসহ নানা কিছু দ্বারা সে প্রভাবিত হয়। নিজের অপূর্ণ স্বপ্ন বা কামনা-বাসনা পূরণ করতে চায় প্রিয় নায়ক-নায়িকার মাধ্যমে।

যুগে যুগে এই উপমহাদেশের চলচ্চিত্রে নায়ক-নায়িকার বিভিন্ন জুটি দেখা গেছে। কোনো কোনো জুটি কিছুদিন পরেই ভেঙে গেছে। আবার কোনো কোনো জুটি শুধু দীর্ঘস্থায়ীই হয় নি, কিংবদন্তির মর্যাদা পেয়েছে। যেমন প্রমথেশ বড়ুয়া-কানন দেবী, উত্তমকুমার-সুচিত্রা সেন, রাজ্জাক-কবরী, দিলীপ কুমার-মধুবালা, রাজ কাপুর-নার্গিস।

বলছিলাম শাহরুখ-কাজল জুটির কথা। তারা শুধু জনপ্রিয় নয়, কিংবদন্তির মর্যাদাও পেয়েছেন। এই জুটির ‘বাজিগর’, ‘করণ-অর্জুন’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘মিস্টার খান’— এইসব ছবি শুধু জনপ্রিয়ই হয় নি, কোনো কোনো ছবি চিরসবুজ ছবির মর্যাদা পেয়েছে।

শাহরুখ-কাজল নতুন একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন। ছবিটির নাম এখনো ঠিক হয় নি। পরিচালকও বিখ্যাত, রাজকুমার হিরানী। এই ছবিতে শাহরুখ আর কাজল এক দম্পতির চরিত্রে অভিনয় করবেন।

জানা গেছে, অভিবাসনের প্রেক্ষাপটে ছবিটি নির্মিত হবে। সামাজিক কমেডি ধরনের। ছবিতে দেখা যাবে, এক ব্যক্তি তার পরিবারের সঙ্গে ভারতের পাঞ্জাব থেকে কানাডায় পাড়ি দেয়। এই দুই জায়গার কাহিনি ছবিতে উঠে আসবে। এতে শাহরুখের স্ত্রীর ভূমিকায় থাকবেন কাজল। সেই যাত্রায় শাহরুখকে সাহায্য করবে বিদ্যা বালানের চরিত্র। এই ছবিতে সাংবাদিক হিসেবে থাকবেন তাপসী পান্নু। ছবিটিতে আরও অভিনয় করবেন মনোজ বাজপেয়ী এবং বোমান হিরানী। যদিও তাদের চরিত্র সম্পর্কে কিছু জানা যায় নি।

উল্লেখ্য, শাহরুখ-কাজল একসঙ্গে শেষবার অভিনয় করেছিলেন ‘দিলওয়ালে’ ছবিতে।        

Leave a Reply

Your identity will not be published.