একজন সাজিদ সরকার

একজন সাজিদ সরকার

সময়ের আলোচিত সুরকার ও সংগীত পরিচালক সাজিদ সরকার। দীর্ঘদিন ধরে কাজ করছেন সংগীতাঙ্গনে। ব্যবসাসফল ও জনপ্রিয় অনেক গানই তৈরি করেছেন তিনি। নাটক, সিনেমা, ওয়েব ফিল্ম ও মিউজিক ভিডিও- সবখানেই সরব সাজিদ। জন্মদিনে (২৭ এপ্রিল) সাজিদ সরকার-এর জন্য অন্যদিন-এর এই নিবেদন। 

সাম্প্রতিক কালের আলোচিত ওয়েব ফিল্ম 'নেটওয়ার্কের বাইরে'র একাধিক গান শ্রোতাদের মধ্যে সাড়া ফেলেছে। অনেকদিন বাদে আবার কোনো ফিল্মের গান নিয়ে সবাই প্রশংসা করেছে। ছবির জন্য 'রূপকথার জগতে' ও 'চল বন্ধু চল' গানগুলোর সুর-সঙ্গীতায়োজন করে প্রশংসা পাচ্ছেন সাজিদ সরকার। 

সাজিদ সরকার নামটির সঙ্গে শ্রোতারা সম্ভবত পরিচিত হন শিহাব শাহীনের 'মনফড়িঙের গল্প' নাটকের 'মেঘের পরে' গানের সুবাদে। তাহসানের গাওয়া ওই গান ছিল তখনকার অন্যতম হিট নাম্বার। এরপর 'নীলপরী নীলাঞ্জনা'র 'কেন তুমি হঠাৎ এলে' আর 'তুমি কোথায় আমি কোথায়' দারুণ জনপ্রিয় হয়। অপূর্বের গাওয়া 'ভালোবাসার চতুষ্কোণ'-এর টাইটেল সং তারই কাজ করা। শিহাব শাহীনের নাটক মানেই তখন সাজিদ সরকারের সুর করা গান। এরই ধারাবাহিকতায় শিহাব শাহীন নিজের প্রথম সিনেমা 'ছুঁয়ে দিলে মন'-এও সংগীত পরিচালকের দায়িত্বে দিলেন সাজিদকে। তুমুল শ্রোতাপ্রিয়তা পায় ছবির একাধিক গান। 

এর বাইরে মিনার রহমানের ‌'ঝুম', তানজীব সারোয়ারের 'মিথ্যা শিখালি' বা  শূন্য ব্যান্ডের 'বিবিয়া'- এসব গানের সফল সংগীতায়োজনও সাজিদের। 

'ইন এ রিলেশনশিপ' নাটকের 'তোমায় ঘিরে যে ভালো লাগা' গানের মাধ্যমে শুরু হয় সাজিদ ও মিজানুর রহমান আরিয়ান জুটির পথচলা। আরিয়ানের নাটকেও একসময় অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে গান। সেটা 'অ্যাংরি বার্ড'-এর 'প্রেম তুমি'ই হোক বা ‌'বড় ছেলে'র 'তাই তোমার খেয়াল'ই হোক না কেন। মাহতিম সাকিবের গাওয়া 'বুকের বাঁ পাশে' অন্যতম জনপ্রিয় গানের মধ্যেই পড়ে। আরিয়ানের প্রথম ধারাবাহিক নাটক 'গল্পগুলো আমাদের'র টাইটেল সং-এর কাজটাও করেছেন সাজিদ। গীতিকার সোমেশ্বর অলি ও সাজিদ সরকার জুটি হয়ে বেশ কিছু শ্রোতাপ্রিয় গান করেছেন, সঙ্গে আছেন আরিয়ান।

'ছুঁয়ে দিলে মন'-এর সফলতার পর সাজিদ সরকারের ব্যস্ততা বাড়তে পারতো চলচ্চিত্রে। তেমনটি ঘটেনি। নাটক,মিউজিক ভিডিওতেই ব্যস্ত ছিলেন সাজিদ। মিজানুর রহমান আরিয়ান নিজের প্রথম ওয়েব ফিল্মে ভরসা রাখলেন কাছের মানুষ সাজিদ সরকারের উপরেই। সাজিদ সরকারও সেই বিশ্বাস ভাঙেন নি, যার প্রমাণ 'নেটওয়ার্কের বাইরে'র গানগুলো। 

গত দশ বছরের বাংলা নাটকের গানে যে বিবর্তন এসেছে, এর অনেকখানি সম্ভব হয়েছে সাজিদ সরকারের জন্য। কেননা তিনি একের পর এক শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। ধরে রেখেছেন কাজের মানের ধারাবাহিকতা।ব্যক্তি হিসেবে একটু আড়ালে থাকতে পছন্দ করেন সাজিদ, তবে কাজগুলোর মধ্য দিয়ে ঠিকই আলোতে ও আলোচনায় থাকে তার নাম।  

Leave a Reply

Your identity will not be published.