৩ জনের হাতে জেমকন সাহিত্য পুরস্কার

৩ জনের হাতে জেমকন সাহিত্য পুরস্কার

‘জেমকন সাহিত্য পুরস্কার-২০২২’ পেয়েছেন তিন কবি ও সাহিত্যিক। কাব্যগ্রন্থ্যের জন্য কবি কামাল চৌধুরী এই পুরস্কার পেয়েছেন। আর তরুণ শ্রেণিতে কথাসাহিত্যে সাজিদুল ইসলাম ও কবিতায় সাকিব মাহমুদ পুরস্কৃত হয়েছেন।

সম্প্রতি বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জেমকন সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানটি আয়োজিত হয়। জাঁকজমকপূর্ণ এই আয়োজনে পুরস্কারপ্রাপ্তদের হাতে চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেওয়া হয়।

মঞ্চে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন ও শুভেচ্ছা বক্তব্য দেন সংসদ সদস্য ও জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

কবি কামাল চৌধুরী চলতি বছর ‘স্তব্ধতা যারা শিখে গেছে’ কাব্যগ্রন্থের জন্য এই পুরস্কার পেয়েছেন। তিনি সম্মাননার সঙ্গে পেয়েছেন পাঁচ লাখ টাকার চেক।

সাকিব মাহমুদ তরুণ শ্রেণিতে ‘ঘুমিয়ে থাকা বাড়ি’ পাণ্ডুলিপির জন্য জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন। এদিকে সাজিদুল ইসলাম ‘সোনার নাও পবনের বৈঠা’ উপন্যাসের জন্য তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন। তারা প্রত্যেকে পেয়েছেন এক লাখ টাকার চেক।

জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, ‘বাংলা সাহিত্যের প্রতিভাবান লেখকদের পুরস্কৃত করতে পেরে জেমকন পরিবার আন্তরিকভাবে কৃতজ্ঞ।’

আগের ‘কাগজ সাহিত্য পুরস্কার’ই এখনকার ‘জেমকন সাহিত্য পুরস্কার’। ২০০০ সাল থেকে পুরস্কারটি প্রদান শুরু হয়। জেমকন গ্রুপ ও এর সহযোগী প্রতিষ্ঠান আজকের কাগজ ও কাগজ প্রকাশনী এই পুরস্কার প্রদান করে থাকে। ২০০৭ সালে পুরস্কারটির নাম বদলে হয় জেমকন সাহিত্য পুরস্কার। শুরুতে শুধু তরুণ লেখকদের পাণ্ডুলিপির জন্য পুরস্কৃত করা হতো এবং সেটি কাগজ প্রকাশনী থেকে বই আকারে প্রকাশ করা হতো। বছর দুয়েক পরে শ্রেষ্ঠ গ্রন্থকেও পুরস্কৃত করার নিয়ম চালু হয়।

Leave a Reply

Your identity will not be published.