‘১৯৭১ সেইসব দিন' আসছে ১৮ আগস্ট

‘১৯৭১ সেইসব দিন' আসছে ১৮ আগস্ট

ঢাকা শহরকেন্দ্রিক মুক্তিযুদ্ধের চলচ্চিত্র কয়টি? মাত্র একটি- হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ (১৯৯৪)। দীর্ঘদিন পর এ ধরনের আরেকটি চলচ্চিত্র মুক্তি পেতে যাচ্ছে। এর নাম ‘১৯৭১ সেইসব দিন’। পরিচালক হৃদি হক। এটি তাঁর প্রথম চলচ্চিত্র। 

এর আগে তাঁর নির্মিত টিভি নাটক, ধারাবাহিক ও টেলিফিল্ম প্রচার হয়েছে বিভিন্ন চ্যানেলে। মঞ্চে দেখা গেছে তাঁর নির্দেশিত নাটক। পাশাপাশি হৃদি করেছেন অভিনয়ও। এবারই প্রথম তৈরি করলেন চলচ্চিত্র। সেটি মুক্তিযুদ্ধভিত্তিক। আগামী ১৮ আগস্ট ছবিটি মুক্তি পেতে যাচ্ছে।

‘১৯৭১ সেইসব দিন’-এর চিত্রনাট্য লিখেছেন হৃদি হক। এটি লিখেছেন তাঁর প্রয়াত বাবা নাট্যজন ড. ইনামুল হকের ভাবনা থেকে। তাই বাবার ৮০তম জন্মদিন উপলক্ষে সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আয়োজন করা হয় সংবাদ সম্মেলনের। সেখানে উপস্থিত ছিলেন চলচ্চিত্রটির শিল্পী-কলাকুশলীরাও। 

অনুষ্ঠানটি দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে ছিল নাট্যজন-নির্মাতা আফজাল হোসেনের উপস্থাপনায় হৃদি হককে শুভেচ্ছা জ্ঞাপন। শুভেচ্ছা জ্ঞাপন করেন নাট্যজন সারা যাকের ও  নির্মাতা-অভিনেতা তৌকীর আহমেদ। তৌকীর আহমেদ বলেন, ‘সিনেমা যে কেউ বানাতে পারে। কিন্তু ভালো সিনেমা বানানো যুদ্ধ করার মতো। আর খুবই ভালো সিনেমা তৈরির বিষয়টি একটি মিরাক্যাল।’ আফজাল হোসেন যোগ করে বলেন, ‘মুক্তিযুদ্ধের সিনেমা বানানো আরও কঠিন।’

এরপর বক্তব্য রাখেন লাকী ইনাম, নাট্যজন, হৃদি হকের মা ও ড. ইনামুল হকের স্ত্রী। তিনি কাজের প্রতি স্বামীর গভীর  ভালোবাসার কথা বলেন। বলেন, ‘কোভিডের সময় ইনাম ১৭টি নাটক অনুবাদ করেছিল।’ তিনি ‘১৯৭১ সেইসব দিন’ প্রসঙ্গে বলেন, ‘এই ছবির সব ঘটনাই আমাদের পরিবারের দেখা।’

অতঃপর সিনেমাটির টিজার ও ট্রেলার প্রদর্শিত হয়। হৃদি হক তাঁর বক্তব্যে বলেন, ‘কিছু ঋণ আছে যা কোনোদিন শোধ হয় না। কিছু ভালোবাসা অপার।’ তিনি জানান, ছবিটি নির্মাণ করতে গিয়ে তাঁর বহু অভিজ্ঞতা হয়েছে, বহু সমস্যার মুখোমুখি হতে হয়েছে তাঁকে। তবে একজনের একটি কথা তাঁকে তাড়িত করেছে। কথাটি হলো, ‘কিছুদিন পরে তোমরা কোনো মুক্তিযোদ্ধাকেই আর পাবে না।'

দ্বিতীয় পর্বের সূচনায় ছিল সমবেত কণ্ঠে দ্বিজেন্দ্রগীতি 'ধনধান্য পুষ্পে ভরা’র পরিবেশনা। এরপর সাজু খাদেমের সরস উপস্থাপনায় সিনেমাটির বিভিন্ন অভিনয়শিল্পী বক্তব্য দেন। তাদের মধ্যে ছিলেন মামুনুর রশীদ, আবুল হায়াত, জয়ন্ত চট্টোপাধ্যায়, ফেরদৌস, লিটু আনাম, অর্ষা, মৌসুমী হামিদ, দেবজ্যোতি মিশ্র, পিন্টু ঘোষ প্রমুখ। ছবিতে অভিনয় করেছেন তারিন, আনিসুর রহমান মিলন, সজল, হৃদি হক প্রমুখ। লিটু আনাম শুধু অভিনয় করেন নি, তিনি এ ছবিতে কোরিওগ্রাফার ও শিল্প নির্দেশকের ভূমিকা পালন করেছেন। 

'১৯৭১ সেইসব দিন'-এর পটভূমিতে ঢাকার একটি শিক্ষিত পরিবারের গল্প ফুটে উঠবে। এ ছাড়া একজন যুবক, একজন বৃদ্ধসহ সেই সময়ের বিভিন্ন সাধারণ মানুষের কথাও থাকছে। ছবিটিকে ফেরদৌস তার ক্যারিয়ারের ‘অন্যতম সেরা ছবি’ হিসেবে অভিহিত করেন।   

Leave a Reply

Your identity will not be published.