মজাদার আফগানি বিরিয়ানি

মজাদার আফগানি বিরিয়ানি

 

বাসায় আত্মীয় বা বন্ধু-বান্ধব আসছে? বাহারি কিছু দিয়ে আপ্যায়ন করতে চান? আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় এক খাবার তৈরি করতে পারবেন আপনি নিজেই। এর নাম আফগানি বিরিয়ানি। জেনে নিন রেসিপি-

উপকরণ
পেঁয়াজ কুচি ২ কাপ, তেল ১.৫ কাপ, পানি ৪/৫ কাপ, লবণ ২.৫, খাসির মাংস ৫০০ গ্রাম, রসুনবাটা ২ টেবিল-চামচ, গরম মসলা ১ চা-চামচ, এলাচ পাউডার ১ চা-চামচ, চিনি ২/৩ টেবিল-চামচ, গাজর ১ কাপ (জুলিয়েন কাট), কিশমিশ ১/৪ কাপ, সেদ্ধ বাসমতি চাল ১ কেজি।

প্রণালি
প্রথমে একটি প্যানে অল্প তেল নিয়ে তাতে ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে হালকা সোনালি রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার এতে মাটন দিয়ে হালকা নেড়ে ভেজে নিন। রসুনবাটা দিয়ে মাংস রঙ না বদলানো পর্যন্ত রান্না করুন। এবার এতে পানি ও লবণ দিন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। মাংসের স্টক তৈরি হয়ে গেলে তা থেকে মাংস আলাদা করে রেখে দিন। স্টকটি আরও রান্না করুন যতক্ষণ এটি ১-১.৫ কাপ পরিমাণের সমান না হয়। হয়ে গেলে স্টক নামিয়ে ছেঁকে নিয়ে একটি বাটিতে আলাদা করে রেখে দিন। এবার অন্য একটি ফ্রাইং প্যানে চিনি দিয়ে তা ক্যারামেলাইজ  করে নিন। এবার এতে মাংসের স্টক ঢেলে দিন। এখন এতে ১.৫ চা-চামচ গরমমসলা ও এলাচ গুঁড়া দিয়ে ভালোমতো নেড়ে নামিয়ে রেখে দিন।

এখন আর একটি প্যান নিয়ে তাতে তেল ও পেঁয়াজ কুচি দিয়ে আবার সোনালি রং না হওয়া পর্যন্ত ভাজুন। এবার তাতে সেদ্ধ মাংসগুলো দিয়ে ৩-৪ মিনিট ভাজুন। অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে গাজর, কিশমিশ ও ২-৩ টেবিল চামচ চিনি মিশিয়ে ২-৩ মিনিট ভেজে নামিয়ে নিন। সব শেষের পর্বে, একটি পাত্রে আগে থেকে সেদ্ধ বাসমতি চাল দিয়ে তাতে মাটন স্টক দিন। এক এক করে বাকি গরমমসলা ও এলাচ গুঁড়া ও ভাজা মাংস দিয়ে দিন। তার উপর দিন গাজর ও কিশমিশের মিক্সচারটি। এবার পাত্রটি একটি ভারী কাপড় দিয়ে উপরে ঢেকে দিন। তার উপর ঢাকনা দিন। ১০-১৫ মিনিট পোলাও হতে দিন। হয়ে গেলে সব শেষে পরিবেশনের সময় কিশমিশ ও কাঠবাদাম কুচি দিয়ে দিন উপরে।

Leave a Reply

Your identity will not be published.