‘অক্লান্ত প্রাণ এক মামুনুর রশীদ’

‘অক্লান্ত প্রাণ এক মামুনুর রশীদ’

মুক্তিযোদ্ধা, নাট্যব্যক্তিত্ব ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ মামুনুর রশীদ। স্বাধীনতাউত্তর বাংলাদেশে নাট্য আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব তিনি। অভিনেতা, নাট্য নির্মাতা, আরণ্যক নাট্যদলের প্রতিষ্ঠাতা। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি অংশগ্রহণ করেছিলেন। দৃঢ়চেতা এই দেশপ্রেমিক ১৯৮২ সালে স্বৈরশাসক প্রদত্ত প্রাপ্ত বাংলা একাডেমি পদক প্রত্যাখ্যান করেন। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি লিপ ইয়ার বর্ষে তার জন্ম। মামুনুর রশীদের ৭৬তম জন্মদিনে আজ চ্যানেল আই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। সাংস্কৃতিক আন্দোলনের এই পুরোধাকে লালগালিচা সংবর্ধনাসহ নানা আয়োজনে মুখরিত হয় চ্যানেল আই প্রাঙ্গণ।

আরণ্যকের প্রায় শতাধিক নাট্যকর্মীসহ মামুনুর রশীদ পা রাখেন চ্যানেল আই প্রাঙ্গণে। তার কীর্তি নিয়ে কথা বলেন, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, নাট্যসারথি আতাউর রহমান, সারা যাকের, জিয়াউল হাসান কিসলু, খ ম হারুন, মনোজ সেনগুপ্ত, দিলারা জামান, ডলি জহুর, হারুনুর রশিদ, ডা. কামরুল হাসান খান, হারুন রশীদ, ফয়েজ জহির, ঠান্ডু রায়হান, সালাউদ্দিন লাভলু, ফজলুর রহমান বাবু, আফসানা মিমি, মাসুম রেজা, এজাজ মুন্না, তুষার খান, আহসান হাবিব নাসিম প্রমুখ।

বক্তারা বলেন, মামুনুর রশীদ এমন একজন ব্যক্তি যার তুলনা তিনি নিজেই। তিনি মানুষকে মানুষ হতে শিখিয়েছেন। একজন সংগঠক, অভিনেতা এবং নির্দেশক মামুনুর রশীদকে খুঁজে পাওয়া যায় সাধারণ মানুষের কাতারে।   

উল্লেখ্য, মামুনুর রশীদের ওপর বিশিষ্টজনদের লেখা নিয়ে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড চ্যানেল আই তাঁর জন্মদিনে প্রকাশ করেছে একটি স্মারকগ্রন্থ ‘অক্লান্ত প্রাণ এক মামুনুর রশীদ’। বাংলাদেশের ২৯জন বিশিষ্টব্যক্তির লেখা ছাড়াও মামুনুর রশীদের  এই বইটিতে আছে পশ্চিমবঙ্গের ৩ জনের এবং পরিবারের তিনজনের দৃষ্টিতে মামুনুর রশীদকে নিয়ে লেখা। আরো রয়েছে স্বয়ং মামুনুর রশীদের কিছু লেখা। রয়েছে কিছু আলোকচিত্র।

বইটির প্রচ্ছদ করেছেন জনপ্রিয় অভিনেতা-নিদের্শক আফজাল হোসেন। সম্পাদনা করেছেন আরিফ খান।

Leave a Reply

Your identity will not be published.