বিশ্বসেরার তালিকায় ‘পথের পাঁচালী’

বিশ্বসেরার তালিকায় ‘পথের পাঁচালী’

টাইম সাময়িকী বিশ্বব্যাপী মুক্তিপ্রাপ্ত ১০ দশকের সেরা সিনেমার তালিকা প্রকাশ করেছে। একমাত্র ভারতীয় ছবি হিসেবে এতে ঠাঁই পেয়েছে সত্যজিৎ রায় পরিচালিত ‘পথের পাঁচালী’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ছবিটি মুক্তি পায় ১৯৫৫ সালে। সত্যজিৎ রায়ের প্রথম চলচ্চিত্র ছিল এটি। 

অপু ত্রয়ী চলচ্চিত্র ধারাবাহিকের প্রথম চলচ্চিত্র 'পথের পাঁচালী'। বিংশ শতাব্দীর বিশের দশকের বাংলার গ্রামীণ জীবনযাপন চিত্রায়িত করা হয়েছে সিনেমায়। নির্মাণের জন্য এর কোনো চিত্রনাট্য লেখা হয়নি। বরং সত্যজিৎ রায়ের আঁকা ছবি ও টীকা থেকে নির্মিত হয় সিনেমাটি। 

জানা যায়, সিনেমাটি বিখ্যাত টাইম ম্যাগাজিনের  ১৯৫০-এর দশকের সেরা ১০টি চলচ্চিত্রের মধ্যে চতুর্থ অবস্থানে জায়গা করে নিয়েছে।  এ নিয়ে ওই প্রতিবেদনে সিনেমাটিকে পৃথিবীর ইতিহাসে যে কোনও ভাষায় নির্মিত অন্যতম সুন্দর সিনেমা বলা হয়েছে। এর আগেও ২০০৫ সালে টাইম ম্যাগাজিনে এই সিনেমাটি সর্বকালের সেরা সিনেমার তালিকায় নির্বাচিত হয়েছিল।

'পথের পাঁচালী' ছাড়াও টাইম ম্যাগাজিনের এই তালিকায় ১৯২০-এর দশকের ‘দ্য ক্যাবিনেট অব ডক্টর ক্যালিগারি’, ‘দ্য থিভ অব বাগদান’, ‘ওরফানস অব দ্য স্ট্রম’ রয়েছে। ১৯৩০-এর দশকের সিনেমাগুলোর মধ্যে ‘ম্যান ম্যান গডফ্রে’, 'দগন উইথ দ্য উইন্ড', ‘হলিডে’ ইত্যাদি স্থান পেয়েছে। ১৯৪০-এর দশকে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’, ‘বাইসাইকেল থিভস’ রয়েছে। ১৯৬০ দশকের ‘ব্রেথলেস’, ‘দ্য লেপার্ড’, ‘সাইকো’র মতো সিনেমা রয়েছে। ১৯৭০ ও ১৯৮০-এর দশকে আছে ‘লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস’, ‘দ্য গডফাদার টু, ‘দ্য রাইট স্টাফ’ ইত্যাদি। নব্বইয়ের দশকের মধ্যে রয়েছে ‘ম্যালকম এক্স’, ‘বিফোর সানরাইজ’, ‘জ্যাকি ব্রাউন’, ‘অল অ্যাবাউট মাই মাদার’ ইত্যাদি সিনেমা। ২০০০ থেকে ২০০৯ সালের মধ্যে রয়েছে ‘দ্য সার্কেল’, ‘ইন দ্য মুড ফর লাভ’, ‘মুলহল্যান্ড ড্রাইভ’ ইত্যাদি সিনেমা। ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত মুক্তি পাওয়া সিনেমার মধ্যে রয়েছে ‘ফোনিক্স’, ‘লিটল ওমেন’,‘হোলি মোটরস’, ‘আন্ডার দ্য স্কিন’, ‘মুনলাইট’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন...হলিউড’।

Leave a Reply

Your identity will not be published.