বিদায়, সৈয়দ সালাহউদ্দিন জাকী

বিদায়, সৈয়দ সালাহউদ্দিন জাকী

‌'ঘুড্ডি'খ্যাত চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী ইহলোক ত্যাগ করেছেন। ১৮ সেপ্টেম্বর রাতে গুলশান ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

সৈয়দ সালাউদ্দিন জাকীর এক পূত্র ও এক কন্যা। তাঁরা দুজনেই কানাডায় থাকেন। জানা গেছে, তাদের দেশে ফেরার পর সৈয়দ সালাউদ্দিন জাকীর দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

নির্মাতা পরিচয়ের বাইরেও সৈয়দ সালাউদ্দিন জাকী কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার, গ্রুপ থিয়েটার কর্মী, চলচ্চিত্রের সংসদ সংগঠক, প্রশিক্ষক ও লেখক হিসেবে পরিচিত। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপর ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’ সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। গত শতকের নব্বই দশকের শেষ দিকে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবেও কর্মরত ছিলেন তিনি।

সম্প্রতি তিনি ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় দুটি চলচ্চিত্রের কাজ শেষ করেন। একটি 'অপরাজেয় একা' অন্যটি 'ক্রান্তিকাল'। তবে বার্ধক্যজনিত অসুস্থতার কারনে ছোটাছুটি করতে পারতেন না সৈয়দ সালাউদ্দীন জাকী। মন চাইলে যখন-তখন শুটিংয়েও যেতে পারতেন না। তবুও তাঁকে দমানো যায়নি। হুইলচেয়ারে বসেই ক্যারিয়ারের ৭ নম্বর চলচ্চিত্রটি বানান ‘ঘুড্ডি’ খ্যাত নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী। ‘অপরাজেয় একা’ সেই নামের ছবিটি মুক্তির অপেক্ষায় আছে।

 ১৯৪৬ সালের ২৬ আগস্ট টাঙ্গাইলের করটিয়ায় জাকীর জন্ম। এম, এস, সি ডিপ্লোমা চলচ্চিত্র নির্দেশনা, পুনা ফিল্ম ও টিভি ইনন্সিটিউট থেকে পড়াশুনা করেন তিনি। ১৯৬৮/৬৯ সাল থেকে চলচ্চিত্র সংসদ চর্চার সঙ্গে জড়িত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যচক্রের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। এছাড়া বিটিভির উপস্থাপক, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও ইনন্সিটিউট গঠনের কমিটির সদস্য ছিলেন। 

Leave a Reply

Your identity will not be published.