অস্কারে 'পায়ের তলায় মাটি নাই'

অস্কারে 'পায়ের তলায় মাটি নাই'

চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কার। প্রতি বছর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে জমকালো আয়োজনে দেওয়া হয় পুরস্কারটি। আগামী বছরের মার্চে বসবে অস্কারের ৯৬তম আসর। এর জন্য এখন থেকেই সিনেমা বাছাইয়ের কার্যক্রম শুরু হয়ে গেছে।

এ বছর বাংলাদেশ থেকে দুটি সিনেমা জমা পড়েছিল। একটি ‘পায়ের তলায় মাটি নাই’, অন্যটি মাশরুর পারভেজ পরিচালিত ‘গোয়িং হোম’। এর মধ্যে প্রথম ছবি মনোনয়ন পেয়েছে।

সে ধারাবাহিকতায় এবার অস্কারের ৯৬তম আসরে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়বে মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’ ।

‘পায়ের তলায় মাটি নাই’ ছবিটি প্রযোজনা করেছেন নির্মাতা ও প্রযোজক আবু শাহেদ ইমন। বক্স অফিস নিবেদিত ও গল্পরাজ্য ফিল্মসের প্রযোজনায় নির্মিত এ চলচ্চিত্রে সহযোগিতা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশনস। ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মনোয়ার, প্রিয়াম অর্চি প্রমুখ। এর আগে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে সিনেমাটি। আইএমডিবি রেটিং ৮.৮/১০।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৪ সালের ১০ মার্চ অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার।

গত আসরে এই বিভাগে মনোনীত হয়েছিল মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা ‘হাওয়া’।

Leave a Reply

Your identity will not be published.