‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ ১০ নভেম্বর

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ ১০ নভেম্বর

দেখতে দেখতে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’-এর আটটি বছর পেরিয়ে গেল। ১০ নভেম্বর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে নবমবারের মতো এ পুরস্কার প্রদান করা হবে। চূড়ান্ত বিচার প্রক্রিয়া শেষে শিগগিরই ঘোষণা করা হবে বিজয়ীদের নাম।

২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। দুটি ক্যাটাগরিতে এ পুরস্কার প্রদান করা হচ্ছে। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য একজন প্রবীণ কথাশিল্পী ও নবীন সাহিত্যশ্রেণিতে (অনূর্ধ্ব চল্লিশ বছর) তরুণ একজন লেখক এ পুরস্কার পাচ্ছেন। পুরস্কার হিসেবে তারা পাচ্ছেন যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকা। তৎসঙ্গে ক্রেস্ট, উত্তরীয় ও সার্টিফিকেট। গত বছর এ পুরস্কার পেয়েছেন প্রবীণ কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ও নবীন সাহিত্যশ্রেণিতে মৌরি মরিয়ম।

এ ছাড়া বিগত বছরগুলোতে সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ পেয়েছেন প্রবীণ কথাশিল্পী শওকত আলী (২০১৫), হাসান আজিজুল হক (২০১৬), জ্যোতিপ্রকাশ দত্ত (২০১৭), রিজিয়া রহমান (২০১৮), রাবেয়া খাতুন (২০১৯), হাসনাত আবদুল হাই (২০২০) এবং সেলিনা হোসেন (২০২১)।

অন্যদিকে নবীন সাহিত্যেশ্রেণিতে এ পুরস্কার পেয়েছেন সাদিয়া মাহ্জাবীন ইমাম (২০১৫, ‘পা’ গল্পগ্রন্থের জন্য), স্বকৃত নোমান (২০১৬, ‘কালকেউটের সুখ’ উপন্যাসের জন্য), মোজাফ্ফর হোসেন (২০১৭, ‘অতীত একটা ভিনদেশ’ গল্পগ্রন্থের জন্য), ফাতিমা রুমি (২০১৮, ‘সাঁঝবেলা’ উপন্যাসের জন্য), সাদাত হোসাইন (২০১৯, ‘নিঃসঙ্গ নক্ষত্র’ উপন্যাসের জন্য), নাহিদা নাহিদ (২০২০, ‘পুরুষপাঠ’ গল্পগ্রন্থের জন্য) এবং ফাতেমা আবেদীন (২০২১, ‘মৃত অ্যালবাট্রস চোখ’ গল্পগ্রন্থের জন্য)।

Leave a Reply

Your identity will not be published.